Advertisement
০৫ মার্চ ২০২৪
Indian-Origin Doctor

সাত সদ্যোজাতকে খুন! অভিযুক্ত নার্সকে পুলিশের হাতে ধরালেন ভারতীয় বংশোদ্ভূত চিকিৎসক

সাত শিশুকে খুনের অভিযোগে শুক্রবার ওই নার্সকে দোষী সাব্যস্ত করেছে ব্রিটেনের আদালত। আগামী সোমবার তাঁর সাজা ঘোষণা করা হবে।

photo of uk doctor

ভারতীয় বংশোদ্ভূত চিকিৎসক রবি জয়রাম (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
লন্ডন শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৩ ১৩:৪৪
Share: Save:

হাসপাতালে একের পর এক সদ্যোজাতকে খুন করেছিলেন এক নার্স। অভিযুক্ত সেই নার্সের মুখোশ খুলে পুলিশে ধরিয়ে দিতে সাহায্য করলেন ভারতীয় বংশোদ্ভূত চিকিৎসক। ব্রিটেন নিবাসী ওই চিকিৎসকের তদারকিতেই ওই নার্সকে পাকড়াও করে পুলিশ। সাত শিশুকে খুনের অভিযোগে শুক্রবার ওই নার্সকে দোষী সাব্যস্ত করেছে ব্রিটেনের আদালত। আগামী সোমবার তাঁর সাজা ঘোষণা করা হবে।

ইংল্যান্ডের চেস্টারে একটি হাসপাতালে কাজ করেন চিকিৎসক রবি জয়রাম। তাঁর কথায়, পুলিশ যদি আগে তৎপর হত, তা হলে ওই শিশুগুলির প্রাণ বেঁচে যেত। যাঁর বিরুদ্ধে অভিযোগ উঠেছে, তিনি লুসি লেটবি। ৩৩ বছর বয়সি ওই নার্স সাত সদ্যোজাতকে খুন করেছেন বলে অভিযোগ। আরও ছয় শিশুকে খুনের চেষ্টার অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে।

ভারতীয় বংশোদ্ভূত ওই চিকিৎসক জানিয়েছেন, নার্সকে ঘিরে প্রথম সন্দেহ দানা বাঁধে ২০১৫ সালে। সে বছরের জুন মাসে তিন শিশুর মৃত্যু হয় হাসপাতালে। সেই সঙ্গে আরও বেশ কয়েকটি শিশুর মৃত্যু হয়। তার পরেই ওই নার্সের ভূমিকা নিয়ে প্রশ্ন ওঠে। বিষয়টি হাসপাতালের গোচরে আনেন রবি-সহ আরও কয়েক জন চিকিৎসক। ২০১৭ সালের এপ্রিল মাসে এই ব্যাপারে পুলিশের দ্বারস্থ হতে চিকিৎসকদের অনুমতি দেয় সে দেশের ‘ন্যাশনাল হেলথ সার্ভিস’।

পুলিশে বিষয়টি জানানোর পরেই জিজ্ঞাসাবাদ করা হয় নার্সকে। এর পর ২০১৮ সালের জুলাই মাসে তাঁকে গ্রেফতার করা হয়। যদিও নার্স দাবি করেছেন যে, তিনি নির্দোষ। হাসপাতালের গাফিলতি ঢাকতেই তাঁকে ফাঁসানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE