Advertisement
০৫ মার্চ ২০২৪
New Born Babies

ভারতীয় শিশুদের ‘রেকর্ড’ ব্রিটেনে

রিপোর্টে বলা হয়েছে, গত বছর ইংল্যান্ড ও ওয়েলসে রেকর্ড কম সংখ্যক শিশুর জন্ম হয়েছে। সদ্যোজাত শিশুদের মধ্যে ২৩.১ শতাংশের মা-বাবা ব্রিটিশ নন। ২০২১ সালে সেই সংখ্যাটা ছিল ১৬.৭ শতাংশ।

An image of New Born Baby

—প্রতীকী চিত্র।

শ্রাবণী বসু
লন্ডন শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৩ ০৭:০৪
Share: Save:

গত বছর ব্রিটেনে জন্ম নেওয়া শিশুদের মধ্যে রেকর্ড সংখ্যক ভারতীয় ব‌ংশোদ্ভূত। বৃহস্পতিবার ব্রিটেনের জাতীয় পরিসংখ্যান দফতরের প্রকাশ করা জনশুমারি রিপোর্ট থেকে এই তথ্য উঠে এসেছে।

২০২২-এ ইংল্যান্ড ও ওয়েলসে এই জনশুমারি করা হয়। রিপোর্টে বলা হয়েছে, গত বছর ইংল্যান্ড ও ওয়েলসে রেকর্ড কম সংখ্যক শিশুর জন্ম হয়েছে। সদ্যোজাত শিশুদের মধ্যে ২৩.১ শতাংশের মা-বাবা ব্রিটিশ নন। ২০২১ সালে সেই সংখ্যাটা ছিল ১৬.৭ শতাংশ। ২০২১-এ জন্মানো অ-ব্রিটিশ শিশুর সংখ্যা ছিল ১ কোটি ৭৯ লক্ষ ৭২৬। ২০২২-এ তা বেড়ে দাঁড়ায় ১ কোটি ৮৩ লক্ষ ৩০৯-এ। জন্মসূত্রে ব্রিটিশ, এমন মায়েদের সংখ্যা ৩০.৩ শতাংশ থেকে কমে দাঁড়িয়েছে ২৮.৮ শতংশে। ২০২১-এ জন্মসূত্রে ব্রিটিশ, এমন ৪ কোটি ৪৫ লক্ষ ৫৫ জন মা হয়েছিলেন, ২০২২-এ সংখ্যাটা কমে দাঁড়িয়েছে ৪ কোটি ২২ লক্ষ ১০৯-এ।

জনশুমারি রিপোর্টে আরও বলা হয়েছে, ২০২১-এ অ-ব্রিটিশ সদ্যোজাতদের তালিকায় তিন নম্বরে ছিল ভারতীয় বংশোদ্ভূত শিশুরা, এক নম্বরে ছিল রোমানিয়ানরা। ২০২২-এ সব থেকে উপরে রয়েছে ভারতীয় বংশোদ্ভূত শিশুরা। প্রসঙ্গত, যে-সব ভারতীয় বংশোদ্ভূত ব্রিটেনে জন্মেছেন, অর্থাৎ যাঁরা দ্বিতীয় অথবা তৃতীয় প্রজন্মের ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক, যেমন ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক, তাঁদের এই জনশুমারিতে ‘ব্রিটিশ’ বলেই বিবেচনা করা হয়েছে। তা ছাড়া, ২০২১-এ অ-ব্রিটিশ বাবাদের মধ্যে সবার উপরে ছিলেন পাকিস্তানিরা। ২০২২-এ সেই তালিকার শীর্ষে ভারতীয় বাবারা। আর এ বছরই প্রথম দশের তালিকায় রয়েছেন আফগান মা-বাবারা। রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, ২০২১-এ তালিবান আফগানিস্তান পুনর্দখলের পরে বিপুল সংখ্যক আফগান তাঁদের জন্মভূমি থেকে পালিয়ে ব্রিটেন-সহ ইউরোপের কোনও না কোনও দেশে
চলে আসেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE