Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Mars Rover

মঙ্গলে পা, আপনার ভিডিয়ো দেখাবে নাসা, আনন্দবাজার ডিজিটালে জেনে নিন কী ভাবে পাঠাবেন

ভিডিয়ো আপলোড করে হ্যাশটাগ দিয়ে কাউন্টডাউনটুমার্স লিখে পাঠান।

এই ভাবে পাঠান ভিডিয়ো। ছবি- নাসার সৌজন্যে।

এই ভাবে পাঠান ভিডিয়ো। ছবি- নাসার সৌজন্যে।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২১ ১৫:৫৪
Share: Save:

আর মাত্র ৭ দিন। উৎক্ষপণের পর টানা সাড়ে ৬ মাস ধরে ছুটে চলার শেষে আগামী বৃহস্পতিবার লাল গ্রহ মঙ্গলে পা ছোঁয়াতে চলেছে নাসার অত্যাধুনিক ল্যান্ডার ও রোভার। লাল গ্রহে প্রাণের সন্ধানে।

ল্যান্ডারটি নামার পরেই তার ভিতর থেকে বেরিয়ে আসবে রোভার ‘পারসিভের‌্যান্স’। নাসার এই অভিযানেই এ বার অন্য কোনও গ্রহে এই প্রথম ওড়ানো হবে হেলিকপ্টার। যার নাম ‘ইনজেনুইটি’। তৈরি হবে সভ্যতার ইতিহাসে নতুন একটি অধ্যায়। গত ৩০ জুলাই হয়েছিল এর উৎক্ষেপণ।

পৃথিবী থেকে ১৯ হাজার ৬০৬ লক্ষ মাইল দূরে মঙ্গলে সভ্যতার সেই ঐতিহাসিক পদক্ষেপের সরাসরি সম্প্রচার করবে নাসা। ভারতীয় সময় বৃহস্পতিবার রাত পৌনে একটায় শুরু হবে নাসার সরাসরি সম্প্রচারের অনুষ্ঠান। যা চলবে প্রায় দু’ঘণ্টা ধরে।

আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা জানিয়েছে, সেই ঐতিহাসিক দিনটির অভিজ্ঞতা, নানা ধরনের প্রশ্ন যে কেউ নাসাকে জানিয়ে দিতে পারে নিজেদের বানানো ভিডিয়োয়। সেখানে এই অভিযান নিয়ে সকলেই পারবেন নিজের নিজের বক্তব্য জানাতে। তার জন্য মহাদেশ, দেশ, লিঙ্গ, বয়স, শিক্ষাগত যোগ্যতা, গায়ের বর্ণ, মুখের ভাষা, জাত-পাত কোনও কিছুই বাধা হয়ে দাঁড়াবে না। সেই সব ভিডিয়ো থেকে বেছে নিয়ে প্রচুর ভিডিয়ো পরে নাসার ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম পেজে প্রকাশ করবে আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা। রোভার পারসিভের‌্যান্স তত দিনে মঙ্গলে পা ছোঁয়ানো ল্যান্ডার‌ থেকে বেরিয়ে পড়ে লাল গ্রহের বিভিন্ন এলাকা চষতে শুরু করে দিয়েছে।

যাঁরা পাঠাতে চাইছেন তাঁরা তাঁদের বানানো ভিডিয়োটি নিজেদের ফেসবুক, টুইটার বা ইনস্টাগ্রাম পেজে তুলে সেটি পাঠিয়ে দেবেন হ্যাশটাগ দিয়ে কাউন্টডাউনটুমার্স (#CountdownToMars) লিখে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

nasa Mars Rover
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE