Advertisement
১৫ জুলাই ২০২৪
Omicron

Omicron Antibodies: ওমিক্রনে আক্রান্তের প্রতিরোধ শক্তি বেড়ে যায় ডেল্টার বিরুদ্ধে, দাবি নয়া গবেষণায়

দক্ষিণ আফ্রিকায় চালানো একটি গবেষণা এই খবর দিয়েছে। গবেষণাপত্রটি একটি আন্তর্জাতিক চিকিৎসা বিজ্ঞান গবেষণা পত্রিকায় প্রকাশিত হতে চলেছে।

ওমিক্রনে সংক্রমিতের দেহে তৈরি হওয়া অ্যান্টিবডিগুলির ডেল্টাকে রোখার ক্ষমতা সাড়ে চার গুণ বেড়ে যাচ্ছে। -ফাইল ছবি।

ওমিক্রনে সংক্রমিতের দেহে তৈরি হওয়া অ্যান্টিবডিগুলির ডেল্টাকে রোখার ক্ষমতা সাড়ে চার গুণ বেড়ে যাচ্ছে। -ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২২ ১২:২৯
Share: Save:

ওমিক্রনে আক্রান্ত হলে পরে ডেল্টা সংক্রমণের বিরুদ্ধে প্রতিরোধ শক্তি কয়েক গুণ বে়ড়ে যেতে পারে। সে ক্ষেত্রে কেউ যদি ডেল্টায় সংক্রমিত হয়েও পড়েন, তা ভয়াবহ হয়ে ওঠার আশঙ্কা অনেকটাই কমে যেতে পারে। তিনি যদি আগে ওমিক্রনে সংক্রমিত হন।

দক্ষিণ আফ্রিকায় চালানো একটি গবেষণা এই খবর দিয়েছে। গবেষণাপত্রটি পিয়ার রিভিউ পর্যায় পেরিয়ে একটি আন্তর্জাতিক চিকিৎসা বিজ্ঞান গবেষণা পত্রিকায় প্রকাশিত হতে চলেছে।

সার্স-কোভ-২ ভাইরাসের ওমিক্রন রূপটির প্রথম হদিশ মেলে গত নভেম্বরে, দক্ষিণ আফ্রিকা ও বৎসোয়ানায়। তার পর থেকে দেখা গিয়েছে, করোনাভাইরাসের অন্য রূপগুলির চেয়ে ওমিক্রন দ্রুত হারে বিশ্বে ছড়িয়ে পড়তে শুরু করেছে। শুধু তাই নয়; টিকা বা ভাইরাসের অন্য রূপগুলির সংক্রমণের ফলে মানবদেহে গড়ে ওঠা অ্যান্টিবডিগুলিকেও ধোঁকা দিতে পারছে ওমিক্রন।

আফ্রিকা হেল্থ রিসার্চ ইনস্টিটিউটের তরফে গবেষণাটি চালানো হয়েছে টিকা না নেওয়া এবং টিকা নেওয়ার পরেও যাঁরা ওমিক্রনে সংক্রমিত হয়েছেন তাঁদের উপর।

গবেষকরা ওমিক্রনে সংক্রমিতদের রক্তের প্লাজমা নিয়ে পরীক্ষা চালিয়েছেন গবেষণাগারে। প্লাজমাতেই থাকে অ্যান্টিবডি। তাঁরা দেখেছেন, সেই অ্যান্টিবডিগুলি ওমিক্রন ও ডেল্টার সংক্রমণ কতটা রুখতে পারছে।

গবেষকরা দেখেছেন, আগে যদি কেউ ওমিক্রনে সংক্রমিত হয়ে থাকেন তা হলে তাঁর দেহে তৈরি হওয়া অ্যান্টিবডিগুলির ডেল্টাকে রোখার ক্ষমতা অন্তত সাড়ে চার গুণ বেড়ে যাচ্ছে।

বিশেষজ্ঞদের একাংশ বলছেন, এখন আরও বেশি সংখ্যক মানুষের উপর পরীক্ষা চালিয়ে বিষয়টি পরখ করতে হবে। তবে গবেষণার প্রাথমিক ফলাফল যথেষ্টই আশাপ্রদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE