Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

ওয়্যারলেস চার্জারের এই সুবিধা এবং অসুবিধাগুলোর কথা জানতেন?

নিজস্ব প্রতিবেদন
২১ সেপ্টেম্বর ২০১৮ ১৬:৩১
ওয়ারলেস চার্জার ব্যবহার করা খুবই সহজ।- ছবি: শাটারস্টক।

ওয়ারলেস চার্জার ব্যবহার করা খুবই সহজ।- ছবি: শাটারস্টক।

মোবাইলে চার্জ দেওয়ার জন্য ওয়্যারলেস চার্জিং কিছুদিন ধরে ব্যবহার করা হচ্ছে। তবে এগুলি শুধুমাত্র স্মার্টফোন চার্জ দেওয়ার জন্যই ব্যবহার করা হয় না।এদের সাহায্যে আমরা অনেক কিছুই চার্জ দিতে পারি। ওয়্যারলেস চার্জারগুলির যেমন কিছু সুবিধা আছে, তেমনই তাদের কিছু অসুবিধাও আছে।

ওয়ারলেস চার্জার ব্যবহার করা খুবই সহজ। এতে কোনও তার লাগেনা। চার্জার অন্য কোথাও ভুলে রেখে এলাম কিনা তা মনে রাখার দরকার নেই।আজকাল আমাদের সবার কাছেই বিভিন্ন সংস্থার স্মার্ট ফোন থাকে। যদিও তাদের মধ্যে বেশিরভাগেরই চার্জার এক রকমের হয়ে থাকে। তবে অ্যাপেল ফোনগুলির চার্জার অন্যদের থেকে একটু আলাদা হয়। ওয়্যারলেস চার্জারগুলির সাহায্যে আমরা এক সঙ্গে অনেকগুলি ফোন চার্জ দিতে পারব।

ওয়্যারলেস চার্জারগুলির সাহায্যে যেকোনও আকার ও মাপের ফোনের চার্জিং সকেটে চার্জ দেওয়া যায়। এগুলির ব্যবহার শুধুমাত্র স্মার্ট ফোনেই সীমাবদ্ধ নয়। এদের মাধ্যমে আমরা অনেক রকম ইলেক্ট্রনিক ডিভাইস চার্জ দিতে পারব।মাল্টিপল ডিভাইস চার্জিং স্টেশন ব্যবহার করলে আমরা আমাদের স্মার্ট ফোন, ল্যাপটপ, ট্যাবলেট, ইত্যাদি খুব সহজেই চার্জ দিতে পারব। এর ফলে আমরা আমাদের বাড়িতে ও অফিসে তার ও অ্যাডাপ্টার এর হাত থেকে রেহাই পাব।

Advertisement



ওয়্যারলেস চার্জারের ব্যবহার শুধুমাত্র স্মার্ট ফোনেই সীমাবদ্ধ নয়।

আরও পড়ুন: নিজের কম্পিউটার ঠিকঠাক রাখুন সহজ এই পাঁচটি উপায়ে​

আরও পড়ুন: এল রেডমি ৬ প্রো, ১১ হাজারে সেরা মোবাইল কি এটাই?​

এই ওয়্যারলেস চার্জারগুলির যেমন সুবিধা আছে, তেমনি এগুলির কিছু অসুবিধাও আছে। তাই এগুলি কেনার আগে তাদের অসুবিধার কথাও জেনে রাখা দরকার। এগুলির কার্যক্ষমতা এখনও গতানুগতিক চার্জারের মতো হয়ে ওঠেনি। যার ফলে চার্জিংয়ের গতি অনেকটাই কমে যায়। অন্যান্য চার্জারের তুলনায় এগুলিতে তাপ বেশি নিঃসৃত হয়ে থাকে।

যদিও ওয়্যারলেস চার্জিংয়ে আমরা তার ছাড়াই চার্জ দিতে পারি, তবুও এটি একেবারে তারবিহীন নয়।এর চার্জিং স্টেশনগুলিকে প্লাগে লাগাতেই হয়। চার্জিং স্টেশনগুলিকে এক স্থান থেকে অন্য স্থানে নিয়ে যাওয়াও খুব একটা সহজ ব্যাপার নয়। এছাড়াও ফোন বা অন্য কিছু চার্জ দেওয়ার সময় তাদের সর্বক্ষণ চার্জিং প্যাডের উপরে রাখতে হয়, যার ফলে চার্জ দেওয়ার সময় আমরা এগুলিতে কোনও কাজ করতে পারিনা।

ওয়্যারলেস চার্জারগুলির আরেকটি অসুবিধা হল এদের চার্জিং স্টেশনগুলি সমস্ত স্মার্ট ফোনের সঙ্গে ব্যবহার করা যায় না। অনেকেই এই কারণে খুব অসুবিধায় পড়েছেন। এখানেও সাধারণ চার্জারগুলি এর থেকে কার্যকরী।

তবে এই প্রযুক্তিটি একেবারেই নতুন। স্বাভাবিক ভাবেই এই চার্জারগুলি পুরোপুরি ভাবে ত্রুটিমুক্ত নয়। তবে এগুলি অদূর ভবিষ্যতে আরও পরিণত হতে চলেছে। এগুলি পুরোপুরি ওয়্যারলেস হতে এবং অন্যান্য চার্জারগুলির মতো জনপ্রিয় হতে এখনও কিছু সময় নেবে। বহু কোম্পানি এদের আরও উন্নত করে ক্রেতাদের কাছে পৌঁছে দেওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে। ততদিন আমাদের একটু ধৈর্য ধরে অপেক্ষা করতে হবে।

(বিজ্ঞান ও প্রযুক্তি, নতুন গ্যাজেট নিয়ে বাংলায় খবর পড়তে চোখ রাখুন আমাদের বিজ্ঞান বিভাগে।)

আরও পড়ুন

Advertisement