×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৮ ফেব্রুয়ারি ২০২১ ই-পেপার

‘চলুন বেড়িয়ে আসি মহাকাশে, আহারাদি-সহ...’, কত দামের টিকিট কাটলেন এই তিনজন?

সংবাদ সংস্থা
হিউস্টন ২৭ জানুয়ারি ২০২১ ১৩:৪৫
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

যাতায়াতে দু’দিন আর ৮ দিন থাকা। সব মিলিয়ে মোট ১০ দিনের মহাকাশ সফরে যেতে চলেছেন তিন মিলিয়নেয়ার। পরিকল্পনামাফিক সব কিছু চললে আগামী বছরের প্রথম দিকেই মহাকাশ সফরের স্বপ্ন পূরণ হতে চলেছে তাঁদের।

ওই ৩ জন কোনও মহাকাশচারী নন, সাধারণ নাগরিক। তাঁরা হলেন, কন্নর গ্রুপের ম্যানেজিং পার্টনার ল্যারি কন্নর, কানাডার ইনভেস্টমেন্ট ফার্ম মাভেরিক কর্পের চিফ এগজিকিউটিভ অফিসার মার্ক প্যাথি এবং ইজরায়েলের বিমানবাহিনীর প্রাক্তন পাইলট এবং ব্যবসায়ী আইটান স্টিবে। তাঁদের প্রশিক্ষণ দেওয়া থেকে শুরু করে এই দীর্ঘ পথে তাঁদের সঙ্গ দেবেন নাসার এক প্রাক্তন মহাকাশচারী মাইকেল লোপেজ।

হিউস্টনের অ্যাক্সিওম স্পেস নামে সংস্থা এই উদ্যোগের কথা আগেই ঘোষণা করেছিল। সাধারণ মানুষের মধ্যে মহাকাশ পর্যটনের প্রসার ঘটাতেই এই উদ্যোগ তাদের। স্পেসএক্স ড্রাগন স্পেসক্র্যাফ্ট ৪ জনকে নিয়ে উড়ে যাবে পৃথিবীর কক্ষপথে। সেখানেই আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে অন্যান্য মহাকাশ বিজ্ঞানীদের মাঝে কাটাবেন তাঁরা। এই ৪ জন কারা কারা সেটাই মঙ্গলবার ঘোষণা করল অ্যাক্সিওম স্পেস নামক সংস্থা।

Advertisement
আইটান স্টিবে, মাইকেল লোপেজ, মার্ক প্যাথি, ল্যারি কন্নর (বাঁ দিক থেকে)। ছবি: টুইটার।

আইটান স্টিবে, মাইকেল লোপেজ, মার্ক প্যাথি, ল্যারি কন্নর (বাঁ দিক থেকে)। ছবি: টুইটার।


লাইফ সাপোর্ট, থাকা, খাওয়া সমস্ত মিলিয়ে একজন যাত্রীর এক দিনের খরচা প্রায় ৩৫ হাজার ডলার। ৮ দিন স্পেস পরীক্ষাগারে কাটানোর জন্য ওই তিন জনকেই ৫ কোটি ৫০ লক্ষ ডলার দিয়ে টিকিট বুক করতে হয়েছে।



Tags:

Advertisement