Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

India’s 75 Satellites: স্বাধীনতার ৭৫তম বর্ষপূর্তিতে ইন্টারনেট শক্তিশালী করতে পৃথিবীর কক্ষপথে ৭৫ উপগ্রহ পাঠাচ্ছে ভারত

এই উৎক্ষেপণের লক্ষ্য দেশের ইন্টারনেট ব্যবস্থাকে আরও দ্রুত গতির, আরও দক্ষ করে তোলা। ইন্টারনেটের সুবিধা সর্বত্র পৌঁছে দেওয়া।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১২ জানুয়ারি ২০২২ ১৬:২৯
পিএসএলভি রকেটে চাপিয়ে ৭৫টি উপগ্রহকে কক্ষপথে পাঠাবে ইসরো। -ফাইল ছবি।

পিএসএলভি রকেটে চাপিয়ে ৭৫টি উপগ্রহকে কক্ষপথে পাঠাবে ইসরো। -ফাইল ছবি।

৭৫ বছরে ৭৫টি। পৃথিবীর কক্ষপথে যাচ্ছে একই সঙ্গে। একটিমাত্র উৎক্ষেপণেই।

ভারতের স্বাধীনতা প্রাপ্তির ৭৫তম বর্ষপূর্তিতে এ বছর একই সঙ্গে ৭৫টি উপগ্রহ পাঠানো হচ্ছে পৃথিবীর কক্ষপথে। দেশের ইন্টারনেট ব্যবস্থাকে আরও দ্রুত গতির আরও দক্ষ করে তুলতে। দেশের প্রত্যন্ত এলাকাগুলিতেও ইন্টারনেটের নিরবচ্ছিন্ন সুবিধা পৌঁছে দিতে। ইসরো সূত্রে বুধবার এই খবর দেওয়া হয়েছে।

অভিযানের নাম দেওয়া হয়েছে, ‘ইউনিটিস্যাট’। যার প্রথম অভিনবত্ব, এই ৭৫টি কৃত্রিম উপগ্রহই বানানো হয়েছে ভারতের মাটিতে। আপাদমস্তক ভারতীয় সরঞ্জাম দিয়ে। দ্বিতীয় অভিনবত্ব, এই ৭৫টি উপগ্রহ বানিয়েছেন অন্তত এক হাজার ভারতীয় ছাত্রছাত্রী। যাঁদের কেউ কেউ যুক্ত রয়েছেন চণ্ডীগড় বিশ্ববিদ্যালয় বা কানপুরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (আইআইটি কানপুর)-র সঙ্গে। কেউ কেউ আবার আইআইটি বম্বে-সহ দেশের আরও ১২টি শিক্ষাপ্রতিষ্ঠান, এমনকি কয়েকটি স্কুলের সঙ্গেও যুক্ত।

Advertisement

অভিযানের একমাত্র লক্ষ্য, মহাকাশ থেকে দেশের ইন্টারনেট যোগাযোগ ব্যবস্থা ও তার মাধ্যমে ইন্টারনেটের সব রকমের সুযোগসুবিধা (ইন্টারনেট অব থিংস অথবা আইওটি) দুর্গম, প্রত্যন্ত এলাকাগুলিতেও নিরবচ্ছিন্ন ভাবে পৌঁছে দেওয়া।

অভিযানটি যৌথ ভাবে পরিচালনা করবে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ‘ইসরো’ এবং ‘ইন্ডিয়ান টেকনোলজি কংগ্রেস অ্যাসোসিয়েশন (আইটিসিএ)’।

ইসরো সূত্রে জানানো হয়েছে, এই অভিযানে পৃথিবীর কাছের কক্ষপথে (‘লোয়ার-আর্থ অরবিট’) পাঠানো হবে ৭৫টি উপগ্রহকে। ইন্টারনেট ব্যবস্থাকে আরও শক্তিশালী করে তুলতে উপগ্রহগুলি একে অন্যের সঙ্গে প্রতি মূহূর্তে যোগাযোগ রেখে চলবে পৃথিবীর কক্ষপথে। প্রতিটি উপগ্রহের সঙ্গে গ্রাউন্ড স্টেশন থেকে রাখা হবে নিয়মিত যোগাযোগ। তা ছাড়াও উপগ্রহগুলি কক্ষপথে একে অন্যের সঙ্গে কী ভাবে যোগাযোগ রাখছে, একে অন্যের সঙ্গে কী ভাবে বার্তা বিনিময় করে চলেছে, তার উপরেও নজর রাখবে গ্রাউন্ড স্টেশন। জুলাইয়ের শেষের দিকে বা অগস্টের গোড়ায় উপগ্রহগুলিকে একই সঙ্গে পৃথিবীর কক্ষপথে পাঠানোর কথা ভাবা হয়েছে।

আরও পড়ুন

Advertisement