Advertisement
০৯ মে ২০২৪
Tweeter

Tweeter’s Birdwatch: ভুল টুইটের গোলকধাঁধায় আর ঘুরপাক খেতে হবে না, শুধরে দিতে আসছে টুইটারের 'বার্ডওয়াচ'

বৃহস্পতিবার থেকে আমেরিকার টুইটার ব্যবহারকারীদের একাংশকে এই সুযোগ পরখ করে দেখার সম্মতি দেওয়া হয়েছে।

আর ভুল টুইটের গেরোয় পড়তে হবে না? -প্রতীকী ছবি।

আর ভুল টুইটের গেরোয় পড়তে হবে না? -প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০২২ ১৭:৩৬
Share: Save:

ভুল টুইটে আর বিভ্রান্ত, দিশেহারা হয়ে পড়তে হবে না। কোথায় ভুল, তা ধরা গেলে সেই টুইটটিকে এ বার চিহ্নিত করা যাবে। কেউ যদি সেটা করেন, তা হলে সেই ভুল টুইটে অন্যদেরও বিভ্রান্তির গোলকধাঁধায় ঘুরপাক খাওয়ায় আশঙ্কা কমবে।

টুইটার ব্যবহারকারীদের জন্য এ বার এই নতুন সুযোগ পুরোপুরি চালু করতে চলেছেন টুইটার কর্তৃপক্ষ। বৃহস্পতিবার থেকে আমেরিকার টুইটার ব্যবহারকারীদের একাংশকে এই সুযোগ পরখ করে দেখার সম্মতি দেওয়া হয়েছে। আমেরিকার দু’টি সংবাদসংস্থা অ্যাসোসিয়েটে়ড প্রেস (এপি) এবং রয়টার্স-এর সঙ্গে যৌথ ভাবে এমন একটি ব্যবস্থা টুইটার আগেই চালু করেছে। তবে তা শুধুই সংবাদের সত্যাসত্য খতিয়ে দেখার জন্য। ব্যবহারকারীদের জন্য টুইটারের এই নতুন সুযোগটি তার থেকে একেবারেই আলাদা।

এ ক্ষেত্রে টুইটে ‘বার্ডওয়াচ’ লেখা একটি অংশ থাকবে। যাঁদের বৈধ টেলিফোন নম্বর দেওয়া রয়েছে টুইটার কর্তৃপক্ষের কাছে, তাঁরা কোনও টুইটের ওই 'বার্ডওয়াচ' লেখা অংশে ক্লিক করলে তাঁদের কাছে বৈধ টেলিফোন নম্বরটি জানতে চাওয়া হবে। জানতে চাওয়া হবে, তাঁর পেশা কী? সঠিক ঠিকানা কী? টুইটারের নিয়মকানুন কোনও দিন ভেঙেছিলেন কি না। এই সব প্রশ্নের সঠিক জবাব পেলেই ব্যবহারকারীর ক্লিকে খুলে যাবে বার্ডওয়াচ।

টুইটার কর্তৃপক্ষ জানিয়েছেন, বার্ডওয়াচ-এ বিশেষ কোনও টুইট সম্পর্কে যেমন নিজেদের মতামত লিখতে পারবেন বিশেষজ্ঞরা, তেমনই পারবেন যাঁরা সেই বিষয়ে ততটা বিশেষজ্ঞ নন, তাঁরাও। আর প্রত্যেকের মতামতই দেখা, পড়া যাবে বার্ডওয়াচে। তাতে একে অন্যের ভুল শুধরে দিতে পারবেন। বাকিদের আর বিভ্রান্তির গোলকধাঁধায় ঘুরপাক খেতে হবে না।

আমেরিকায় প্রাথমিক ভাবে শুরুর পর যত তাড়াতাড়ি সম্ভব এই সুযোগ বিশ্বের সব প্রান্তের ব্যবহারকারীদের কাছেও পৌঁছে দেওয়া হবে বলে টুইটারের তরফে আশ্বাস দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tweeter
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE