Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Winter season

Extreme Winter: ভয়ঙ্কর শৈত্যপ্রবাহ, তুষারপাত, তুষারঝড় হতে পারে এ বার শীতে, অশনিসঙ্কেত গবেষণার

‘সায়েন্স’-এ প্রকাশিত গবেষণাপত্রটি জানিয়েছে, এ বছর থেকে এশিয়া, উত্তর আমেরিকা ও কানাডায় শীত ও শৈত্যপ্রবাহের মাত্রা ও স্থায়িত্বও অনেকটা বেড়ে যেতে পারে।

-ফাইল ছবি।

-ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২১ ১৬:৪৮
Share: Save:

এ বার শীত পড়তে পারে জাঁকিয়ে। অনেকটাই বাড়তে পারে শৈত্যপ্রবাহের মাত্রা। তা আগের চেয়ে অনেক বেশি দিন ধরে চলতে পারে। হতে পারে ঘনঘনও। বাড়বে তুষারপাত, তুষারঝড়ও। মাত্রায়, ঘটনার সংখ্যায়। ভারত-সহ গ‌ো‌টা উত্তর গোলার্ধে।

উষ্ণায়নের দৌলতে দ্রুত জলবায়ু পরিবর্তনের জন্য বিশ্বের গড় তাপমাত্রা ও তাপপ্রবাহের ঘটনা বেড়ে যাওয়ার সঙ্গে এ বার শীত ও শৈত্যপ্রবাহের মাত্রা এবং তার স্থায়িত্বও অনেকটাই বেড়ে যেতে পারে। এই অশনিসঙ্কেত দিল আমেরিকান অ্যাসোসিয়েশন ফর দ্য অ্যাডভান্সমেন্ট অব সায়েন্স।

আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা ‘সায়েন্স’-এ প্রকাশিত গবেষণাপত্রটি জানিয়েছে, উষ্ণায়নের জন্য যেমন ভয়ঙ্কর তাপপ্রবাহের মাত্রা ও ঘটনার সংখ্যা এবং ধ্বংসাত্মক ঘূর্ণিঝড়ের প্রকোপ আগের চেয়ে অনেকটাই বেড়েছে, তেমনই এ বছর থেকে এশিয়া, উত্তর আমেরিকা ও কানাডায় শীত ও শৈত্যপ্রবাহের মাত্রা ও স্থায়িত্বও অনেকটা বেড়ে যেতে পারে।

গবেষণাপত্রটি জানিয়েছে, চরম শীত, শৈত্যপ্রবাহ, অতি তুষারপাতের ঘটনা এ বছর অনেকটাই বেড়ে যেতে পারে এশিয়া, কানাডা ও উত্তর আমেরিকায়।

কেন এ বার শৈত্যপ্রবাহের মাত্রা ও ঘটনার সংখ্যা উত্তর গোলার্ধে অনেকটা বেড়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে, গবেষণাপত্রে তা ব্যাখ্যা করা হয়েছে। জানানো হয়েছে, এর মূল কারণ উত্তর মেরুর জলবায়ুর অত্যন্ত দ্রুত পরিবর্তন। সেই সঙ্গে উত্তর মেরুর উপর বায়ুমণ্ডলের গতিপ্রকৃতির খুব দ্রুত পরিবর্তন।

উত্তর মেরুর বায়ুমণ্ডলের উপরের স্তরে (‘স্ট্র্যাটোস্ফিয়ার’) অল্প জায়গার মধ্যে এমন এক ধরনের বায়ু চলাচল করে, যা ঘোরে লাট্টুর মতো বনবন করে। আবহবিজ্ঞানের পরিভাষায় একে বলা হয় ‘আর্কটিক স্ট্র্যাটোস্ফেরিক পোলার ভর্টেক্স’।

গবেষকরা জানিয়েছেন, এই পোলার ভর্টেক্সটির এলাকা খুব দ্রুত প্রসারিত হয়েছে। হয়ে চলেছে। উষ্ণায়নের দৌলতে জলবায়ু পরিবর্তনের জন্যই এটা হয়‌েছে। এর ফলেই উত্তর আমেরিকা ও কানাডা তো বটেই, গোটা এশিয়াতেও এ বছরের শীতকালে শীতলতা ও শৈত্যপ্রবাহের মাত্রা ও তার স্থায়িত্বও অনেকটাই বেড়ে যেতে পারে। বাড়তে পারে তুষারপাত, তুষারঝড়ও। মাত্রায়, ঘটনার সংখ্যায়।

একই সঙ্গে তাপপ্রবাহ ও শৈত্যপ্রবাহের ঘটনা কী ভাবে বাড়তে পারে উষ্ণায়নের জন্য? বিষয়টি সহজে বোঝার জন্য অন্যতম গবেষক ম্যাসাচুসেট্‌স ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)-এর অধ্যাপক জুডা কোহেন একটি সাম্প্রতিক ঘটনার উল্লেখ করেছেন। কিছুটা উষ্ণ এলাকা বলে যার পরিচিতি আমেরিকায়, সেই টেক্সাসে এ বছরের ফেব্রুয়ারিতে ভয়াবহ তুষারঝড়ের ঘটনা ঘটেছিল। তা অনেক দিন স্থায়ীও হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Winter season
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE