Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ সেপ্টেম্বর ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

এ বার আপনার বিরুদ্ধে মামলাও করতে পারে হোয়াটসঅ্যাপ!

বহু দিন ধরেই হোয়াটসঅ্যাপে প্রচুর পরিমাণে ভুল, উত্তেজক খবর অনবরত শেয়ার করা হচ্ছে। সংস্থা সূত্রে জানা গিয়েছে দিনে প্রায় ১০০টির বেশি ভুয়ো খবর এ

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৪ জুন ২০১৯ ১৫:০৬
Save
Something isn't right! Please refresh.
হোয়াটসঅ্যাপেও ভুয়ো খবরের ছড়াছড়ি। গ্রাফিক্স: তিয়াসা দাস।

হোয়াটসঅ্যাপেও ভুয়ো খবরের ছড়াছড়ি। গ্রাফিক্স: তিয়াসা দাস।

Popup Close

সংবাদ মাধ্যম থেকে সোশ্যাল মিডিয়া— সর্বত্রই ভুয়ো খবরের বাড় বাড়ন্ত। এর হাত থেকে মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপও ছাড় পায়নি।

বহু দিন ধরেই হোয়াটসঅ্যাপে প্রচুর পরিমাণে ভুল, উত্তেজক খবর অনবরত শেয়ার করা হচ্ছে। সংস্থা সূত্রে জানা গিয়েছে দিনে প্রায় ১০০টির বেশি ভুয়ো খবর এই প্ল্যাটফর্মে শেয়ার করা হয়। কিন্তু কোথা থেকে, কে এই খবরগুলো শেয়ার করছে তা সব সময় জানা সম্ভব হয় না। অনেক ইউজার না জেনে, সত্যতা যাচাই না করেই এই ধরনের খবর শেয়ার করছেন। সংস্থাও জানাচ্ছে, মানুষের কাছে কখনই আশা করা যায় না তারা সব খবর জানবেন বা সত্যতা বিচারের পর তা শেয়ার করবেন।

এর আগে হোয়াটসঅ্যাপ পদক্ষেপ করেছিল, যখন কোনও ইউজার অ্যাকাউন্ট খোলার জন্য সাইন-আপ করবে, তখনই তাঁর দেওয়া যাবতীয় তথ্য সম্পর্কে সন্দেহ হলে সেই মুহূর্তেই তাঁকে ব্যান করে দেওয়া হবে। তিনি আর অ্যাকাউন্ট খুলতে পারবেন না। সংস্থার দাবি, ২০ লাখের বেশি ইউজারের অ্যাকাউন্ট ইতিমধ্যেই ডিলিট করা হয়েছে। এমনকি একই সঙ্গে কোনও একটি মেসেজ একই সময়ে পাঁচ জনের বেশি জনকে শেয়ার করাও এখন আর সম্ভব নয়।

Advertisement

আরও পড়ুন: বিগ বি থেকে আদনান সামি, সুরক্ষিত নন কেউই, জানুন কী ভাবে হ্যাক হচ্ছে টুইটার অ্যাকাউন্ট

কিন্তু তারপরেও এই প্রবণতা ঠেকানো যাচ্ছে না। তাই সংস্থা এ বার আরও কড়া পদক্ষেপ করার সিদ্ধান্ত নিয়েছে। সংস্থার গাইডলাইনে বলা হয়েছে, যে বা যাঁরা বেআইনি ভাবে হোয়াটসঅ্যাপে ভুল খবর শেয়ার করবে বা অবৈধ কাজকর্ম করবেন, তাঁদের বিরুদ্ধে আদালতে মামলা করা হবে। তবে এই শর্তাবলি প্রযোজ্য হবে ৭ ডিসেম্বর থেকে।

কিন্তু কোন পদ্ধতিতে এই মামলা করা হবে, কী ভাবে হবে, সেই বিষয়ে সংস্থার তরফ থেকে সঠিক কিছু জানা যায়নি। হোয়াটসঅ্যাপের এই নয়া উদ্যোগ কতটা অপরাধ কমাতে পারে সেটাই এখন দেখার।

আরও পড়ুন: ‘স্প্যাম কল’ নিয়ে বিরক্ত? ব্লক করার সুবিধা দিচ্ছে আপনার নেটওয়ার্ক

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement