Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Total Solar Eclipse

মহাকাশে থেকেও সূর্যগ্রহণ দেখতে পাবে না ভারতের আদিত্য-এল১, নেপথ্যে ইসরোর কৌশল?

আদিত্য-এল১ থেকে সোমবার গ্রহণ দেখা যাবে না। সূর্যকে যখন চাঁদের ছায়া ঢেকে দেবে, তখনও পৃথিবীর নিকটতম এই নক্ষত্রকে সম্পূর্ণ দেখতে পাবে ভারতের সৌরযান।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২৪ ২১:০৬
Share: Save:

গত ৫০ বছরের দীর্ঘতম পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হতে চলেছে সোমবার। তবে ভারত থেকে এই গ্রহণ দেখা যাবে না। গ্রহণ দেখতে পাবেন আমেরিকা, মেক্সিকো, কানাডার আগ্রহীরা। এমনকি, মহাকাশ থেকেও ভারতের সৌরযান আদিত্য-এল১ সূর্যগ্রহণ দেখতে পাবে না।

আদিত্য-এল১ ভারতের একমাত্র সৌরযান, যা বর্তমানে পৃথিবী থেকে ১৫ লক্ষ কিলোমিটার দূরে মহাকাশে রয়েছে। সূর্য এবং পৃথিবীর মাঝের ল্যাগারেঞ্জ পয়েন্ট বা এল১ পয়েন্টে আদিত্য-এল১-এর অবস্থান। এই বিশেষ অবস্থানের কারণেই গ্রহণ দেখতে পাওয়া যাবে না সৌরযান থেকে। গ্রহণের সময়েও সূর্যের সব অংশ স্পষ্ট ভাবেই দেখবে আদিত্য-এল১।

ভারতের সৌর অভিযানের জন্য কৌশলে অবস্থান বাছাই করেছিল দেশের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। আদিত্য-এল১ যে ল্যাগরেঞ্জ পয়েন্টে রয়েছে, সেখান থেকে সূর্যের সামনে কোনও বাধা আসবে না। চাঁদের ছায়াও তাই সেখান থেকে দেখা যাবে না। কোনও গ্রহণেই চাঁদের ছায়া যাতে সূর্যকে সরাসরি দেখতে বাধা দিতে না পারে, তা নিশ্চিত করতেই ওই অবস্থান নির্দিষ্ট করেছিল ইসরো। তাই সারা পৃথিবীতে যে সময়ে চাঁদ-ঢাকা সূর্য দেখা যাবে, সে সময়েও আদিত্য-এল১ সম্পূর্ণ সূর্যকেই স্পষ্ট দেখতে পাবে।

আদিত্য-এল১-এর এই অবস্থানকে সোমবারের গ্রহণ পর্যবেক্ষণে কাজে লাগানো হতে পারে। গ্রহণের সময়ে সূর্যকে মহাকাশ থেকে কেমন দেখায়, তা নিবিড় ভাবে পর্যবেক্ষণ করা হবে। গবেষণার কাজেও লাগতে পারে আদিত্য-এল১-এর সংগৃহীত গ্রহণ সংক্রান্ত তথ্য। ইসরোর তরফে জানানো হয়েছে, গ্রহণের সময়ে সূর্যকে পর্যবেক্ষণের জন্য দু’টি বিশেষ যন্ত্র ব্যবহার করা হবে সৌরযানের। সেগুলি হল— ভিসিবল এমিশন লাইন করোনাগ্রাফ (ভিইএলসি) এবং সোলার আলট্রাভায়োলেট ইমেজিং টেলিস্কোপ (এসইউআইটি)।

সোমবারের গ্রহণ নিয়ে আমেরিকার আগ্রহীদের মধ্যে আলাদা উন্মাদনা তৈরি হয়েছে। দীর্ঘ সাত বছর পর আমেরিকায় পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হচ্ছে। গ্রহণের পূর্ণ অবস্থা স্থায়ী হবে টানা চার মিনিট, যা সাম্প্রতিক অতীতে বিরল। নির্দিষ্ট উচ্চতা থেকে গ্রহণ দেখার জন্য বিশেষ গবেষণামূলক বিমান আকাশে পাঠাচ্ছে নাসা। এ ছাড়া আমেরিকার বিভিন্ন প্রান্তে গ্রহণ দেখার জন্য বিবিধ বন্দোবস্ত করা হয়েছে। রয়েছে স্কাইডাইভিংয়ের ব্যবস্থাও।

সোমবার ভারতীয় সময় রাত ১১.৩৭ মিনিটে গ্রহণ শুরু হবে। আমেরিকায় তখন সকাল ১১.৭ মিনিট। গ্রহণ চলবে ভারতীয় সময় রাত ১.১৬ পর্যন্ত। আমেরিকান সময় অনুযায়ী গ্রহণ শেষ হবে বিকেল ৫.১৬ মিনিটে। আমেরিকায় শেষ বার সূর্যের পূর্ণগ্রাস গ্রহণ দেখা গিয়েছিল ২০১৭ সালের ২১ অগস্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE