Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ জানুয়ারি ২০২২ ই-পেপার

US Winter: আমেরিকার সর্বত্রই শীতের নখ-দাঁত ভোঁতা হয়ে গিয়েছে গত দু’দশকে: রিপোর্ট

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৩ জানুয়ারি ২০২২ ১৮:১০
শীতের নখ-দাঁত যেমন ভোঁতা হয়েছে নিউ ইয়র্ক বা তেমনই তা হয়েছে লুইজিয়ানা, ডালাস, টেক্সাস, মেম্ফিস, টেনেসিতেও। -ফাইল ছবি।

শীতের নখ-দাঁত যেমন ভোঁতা হয়েছে নিউ ইয়র্ক বা তেমনই তা হয়েছে লুইজিয়ানা, ডালাস, টেক্সাস, মেম্ফিস, টেনেসিতেও। -ফাইল ছবি।

আমেরিকায় শীতের ব্যাটিংয়ের ধার, ভার দুটোই কমে গিয়েছে গত দু’দশকে। উষ্ণায়ন ও দ্রুত হারে জলবায়ু পরিবর্তনের জন্য আমেরিকায় শীত আর ততটা কনকনে নয় আগের মতো।

কোনও বিশেষ একটি বা দু’টি অঞ্চলে নয়। শীতের নখ-দাঁত ভোঁতা হয়ে গিয়েছে আমেরিকার বেশির ভাগ প্রদেশেই। গত শতাব্দীর নয়ের দশকে শীতকালে বিভিন্ন প্রদেশের যে গড় তাপমাত্রা থাকত তা গত দু’দশকে কোথাও বেড়েছে অন্তত ১২ ডিগ্রি ফারেনহাইট কোথাও বা সাত থেকে ১০ ডিগ্রি ফারেনহাইট।

শীতের নখ-দাঁত যেমন ভোঁতা হয়েছে নিউ ইয়র্ক বা তেমনই তা হয়েছে লুইজিয়ানা, ডালাস, টেক্সাস, মেম্ফিস, টেনেসিতেও। আমেরিকা-সহ বিশ্বের বিভিন্ন দেশে জলবায়ু পরিবর্তন ও শীতের তাপমাত্রার উপর নজর রেখে চলা অলাভজনক গবেষণা সংস্থা ‘ক্লাইমেট সেন্ট্রাল’-এর একটি সমীক্ষা এই খবর দিয়েছে। গবেষকরা এও দেখেছেন, ১৯৭০-এ আমেরিকায় ডিসেম্বরে শীতের যে দাপট দেখা যেত তা দেশের ৪৯টি প্রদেশের মধ্যে ৩৮টিতেই উল্লেখযোগ্য ভাবে কমে গিয়েছে।

ক্লাইমেট সেন্ট্রাল-এর সমীক্ষার ফলাফল জানিয়েছে, আমেরিকার বিভিন্ন স্টেটে শীতের দাপট সবচেয়ে বেশি কমেছে ডিসেম্বরে। এটা গত দু’দশক ধরেই ঘটে চলেছে। ২০২১-এর ডিসেম্বরেও তার ব্যাতিক্রম হয়নি। গত ডিসেম্বরে নিউ ইয়র্কের গড় তাপমাত্রা ছিল ৪৩.৮ ডিগ্রি ফারেনহাইট বা সাড়ে ৬ ডিগ্রি সেলসিয়াস। যা গত শতাব্দীর শেষ দশকের ডিসেম্বরের গড় তাপমাত্রার চেয়ে ৪.৭ ডিগ্রি ফারেনহাইট বেশি।

আমেরিকার দক্ষিণ প্রান্তের প্রদেশগুলিতে ডিসেম্বরে শীতের দাপট কমেছে আরও বেশি। গত শতাব্দীর শেষ দশকের ডিসেম্বরের গড় তাপমাত্রার চেয়ে শ্রেভপোর্ট, লুইজিয়ানার তাপমাত্রা বেড়েছে অন্তত ১৩.৪ ডিগ্রি ফারেনহাইট, ডালাস, টেক্সাসের তাপমাত্রা বেড়েছে ১৩.২ ডিগ্রি ফারেনহাইট আর মেম্ফিস, টেনেসির তাপমাত্রা বেড়েছে ১২.৪ ডিগ্রি ফারেনহাইট।

Advertisement

ক্লাইমেট সেন্ট্রাল-এর জলবায়ু বিজ্ঞান বিভাগের অধিকর্তা অ্যান্ড্রু পার্সিং বলেছেন, ‘‘শীতকাল এমনই একটি মরসুম যখন উষ্ণতা অনুভব করতে আমরা অভ্যস্ত ছিলাম না। সেই উষ্ণতা এত দিন আমরা অনুভব করতাম জুলাই, অগস্টে। কিন্তু এখন ডিসেম্বরেও উষ্ণতা টের পাওয়া যাচ্ছে। এটাই বোঝাচ্ছে উষ্ণায়নের জন্য জলবায়ু কী ভাবে দ্রুত বদলাচ্ছে।’’



Tags:

আরও পড়ুন

Advertisement