×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ এপ্রিল ২০২১ ই-পেপার

কমলা চিকেন

রূম্পা দাস
২২ মার্চ ২০১৬ ১৬:২৩

চিকেন তো এখন নিত্য নৈমিত্তিক খাবার। আর শীতের সঙ্গে সঙ্গে কমলালেবুর দিনও চলে যেতে বসেছে। তাই দোলের ঠিক আগের দিন চটজলদি ঘরোয়া উপকরণ দিয়েই বানিয়ে ফেলুন নতুন স্বাদের কমলা চিকেন। স্বাদ তো অন্য রকম হয়ই, আবার আপনি অতিথিদের রীতিমতো চমকে দিতে পারেন এই রেসিপি দিয়ে।

উপকরণ:

বোনলেস চিকেন— ২ কাপ

Advertisement

ডিম— ১টি

সয়া সস— ২ টেবিল চামচ

গোলমরিচ গুঁড়ো— ১ চা চামচ

ময়দা— ১ কাপ

চিলি সস— ১ টেবিল চামচ

কমলালেবুর রস— আধ কাপ

পাতিলেবুর রস— ১ টেবিল চামচ

জল— ১ কাপ

ভিনিগার— ৩ চা চামচ

ব্রাউন সুগার— আধ কাপ

আদা— ২ টেবিল চামচ

রসুন— ১ টেবিল চামচ

অরেঞ্জ রিন্ড— ২ চা চামচ

ধনে পাতা কুচি— আধ মুঠো

স্প্রিং অনিয়ন— আধ মুঠো

কর্নফ্লাওয়ার— ২ টেবিল চামচ

সাদা তেল— ১ কাপ

তিল— ১ টেবিল চামচ

নুন— স্বাদ মতো

প্রণালী:

প্রথমে চিকেন ছোট ছোট কিউব করে কেটে নিন। সামান্য নুন, রসুন বাটা আর কয়েক ফোঁটা পাতিলেবুর রস দিয়ে ঘণ্টাখানেক ম্যারিনেট করে রাখুন। এ বার একটি পাত্রে কমলালেবুর রস নিন। তাতে একে একে অল্প পাতিলেবুর রস, এক চামচ সয়া সস, ব্রাউন সুগার আর এক কাপ জল মেশান। এই মিশ্রণটি আলাদা করে সরিয়ে রাখুন। অন্য একটি বাটিতে ময়দা, ডিম, সয়া সস, চিলি সস, গোলমরিচ গুঁড়ো আর নুন মিশিয়ে ব্যাটার তৈরি করুন। ম্যারিনেট করে রাখা চিকেনের টুকরোগুলো এই ব্যাটারে মেশান। কড়াইয়ে সাদা তেল গরম করুন। ব্যাটারে ডুবিয়ে রাখা চিকেনের টুকরোগুলো লালচে করে ভেজে তুলে নিন। এ বার ওই কড়াইতেই অবশিষ্ট তেলে রসুন কুচি ও আদা কুচি ফোড়ন দিন। আদা-রসুন সামান্য ভাজা ভাজা হয়ে এলে লেবুর রসের মিশ্রণটি কড়াইয়ে ঢেলে দিন। এ বার কুরিয়ে রাখা কমলালেবুর খোসা আর অল্প গোলমরিচ গুঁড়ো দিন। একটি বাটিতে অল্প জলে কর্ন ফ্লাওয়ার মিশিয়ে রাখুন। এ বার কড়াইয়ে জলে গুলে রাখা কর্ন ফ্লাওয়ারও ঢেলে দিন। স্বাদ মতো নুন ও সামান্য চিনি দিন। দেখবেন অরেঞ্জ গ্রেভি ধীরে ধীরে ঘন হয়ে এসেছে। তার পর ভেজে তুলে রাখা চিকেনের টুকরো গুলো ওই গ্রেভিতে ছেড়ে দিন। কয়েক মিনিট নাড়া চাড়া করে অল্প পাতিলেবুর রস, তিল, স্প্রিং অনিয়ন আর সামান্য ধনে পাতা কুচি ছড়িয়ে নামিয়ে নিন কমলা চিকেন।

(ব্রাইন সুগার যে কোনও বড় দোকানে পাবেন। একান্তই না পেলে ব্রাউন সুগারের বদলে দিন গুড়। কমলালেবুর খোসা ছাড়িয়ে রস তৈরি করার আগে খোসা কুরিয়ে নিন। তাকেই অরেঞ্জ রিন্ড বলে।)

Advertisement