Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

কেন মেনস্ট্রুয়াল কাপ বেছে নিচ্ছেন ভারতের মেয়েরা?

এক দিকে অর্থের অভাবে ঋতুর সময় যথাযথ সুরক্ষা না নিতে পারা, অন্য দিকে প্রজন্মের পর প্রজন্ম ধরে চলতে থাকা সংস্কার। পিরিয়ডের সময় এখনও দেশের অধিক

নিজস্ব প্রতিবেদন
১৮ জানুয়ারি ২০১৮ ১৬:৩৬
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

এক দিকে অর্থের অভাবে ঋতুর সময় যথাযথ সুরক্ষা না নিতে পারা, অন্য দিকে প্রজন্মের পর প্রজন্ম ধরে চলতে থাকা সংস্কার। পিরিয়ডের সময় এখনও দেশের অধিকাংশ মেয়ের জীবনই তাই হয়ে ওঠে বেশ অসহনীয়। সমস্যা সমাধানে স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন বসানোর ক্যাম্পেন শুরু হলেও কখনও খারাপ মানের প্যাড, কখনও অপ্রতুলতায় সেই ক্যাম্পেনের সাফল্য এখনও বিশ বাঁও জলে। কোথাও কোথাও আবার ভেন্ডিং মেশিনই এখনও স্বপ্ন। সারা দেশের স্ত্রীরোগ বিশেষজ্ঞরা মনে করছেন, এই সমস্যার সমাধান করতে পারে মেনস্ট্রুয়াল কাপ।

ভারতের মতো গরিব ও উন্নয়নশীল দেশগুলিতে যেখানে অধিকাংশ মহিলাই যথাযথ মেনস্ট্রুয়াল হাইজিনের সুযোগ থেকে বঞ্চিত সেখানে মেনস্ট্রুয়াল কাপের ব্যবহার খুবই প্রয়োজনীয় হয়ে উঠতে চলেছে বলে মনে করছেন চিকিত্সকরা। স্যানিটারি ন্যাপকিন না কিনতে পারায় ঋতুর সময় প্রত্যন্ত গ্রামের মহিলারা ঘরের ভিতরে বা খড়ের গাদায় দিন কাটান। আবার এই কাপ ব্যবহারের ক্ষেত্রে কিছু সংস্কারগত সমস্যাও রয়েছে বলে মনে করেন চিকিত্সক অঞ্জলি আহেজা। যেহেতু মেনস্ট্রুয়াল কাপ যোনির ভিতরে প্রবেশ করাতে হয় তাই অল্পবয়সী ও অবিবাহিত মেয়েরা এই কাপ ব্যবহার করতে পিছিয়ে যাচ্ছেন। কিন্তু এই কাপ যেমন সুরক্ষিত, তেমনই যে কোনও বয়সের মেয়েরাই ব্যবহার করতে পারেন। বিভিন্ন সাইজের কাপও পাওয়া যায়।

এই ধরনের কাপ স্যানিটারি ন্যাপকিন বা ট্যাম্পুনের মতো রক্ত শুষে নিতে পারে না ঠিকই, কিন্তু পিরিয়ডের সময় ইনফেকশনের সম্ভাবনা রুখতে সাহায্য করে। একটি কাপ ৪-৫ বছর ধরে ব্যবহার করা যায়। খরচ স্যানিটারি ন্যাপকিনের থেকে অনেক কম। তাই খরচ বাঁচাতে শহরের মেয়েরাও অনেকেই ঝুঁকছেন মেনস্ট্রুয়াল কাপের দিকে।

Advertisement

আরও পড়ুন: ঋতুমতীকে আর গোয়ালে রাখব না, শপথ নিল কুলু

কী ভাবে ব্যবহার করবেন মেনস্ট্রুয়াল কাপ

C-এর আকৃতিতে মেনস্ট্রুয়াল কাপ ভাঁজ করে যোনিপথে প্রবেশ করাতে হয়। প্রবেশ করানোর পর নিজে থেকেই কাপের ভাঁজ খুলে যায় এবং নিজেকে যোনির মধ্যে ফিট করে নেয় কাপ।

আরও পড়ুন: ঋতুচক্র বুঝিয়ে দিতে নতুন বন্ধু দোলনদি

কী করবেন, কী করবেন না

মেনস্ট্রুয়াল কাপ ব্যবহার করা সুবিধাজনক হলেও খেয়াল রাখতে হবে প্রতিবার ব্যবহারের পর যেন গরম জলে ভাল করে স্টেরিলাইজ করা হয়।

‘এই ধরনের খবর আপনার ইনবক্সে সরাসরি পেতে এখানে ক্লিক করুন

এক জনের কাপ কখনওই অন্য জন ব্যবহার করবেন না।

আরও পড়ুন

Advertisement