Advertisement
২৪ এপ্রিল ২০২৪

বুমরাকে নাকি সামলে দিতেন! দাবি রজ্জাকের

ঘটনা হল এমন এক প্রাক্তন পাকিস্তান ক্রিকেটার এই দাবি করছেন, যিনি দেশের হয়ে খেলেছেন মাত্র ৪৬টি টেস্ট। মোট রান ১৯৪৬। গড় ২৮.৬১। সর্বোচ্চ রান ১৩৪।

চর্চায়: বুমরাকে ‘শিশু বোলার’ বলছেন রজ্জাক। ফাইল চিত্র

চর্চায়: বুমরাকে ‘শিশু বোলার’ বলছেন রজ্জাক। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০১৯ ০৩:২৪
Share: Save:

এখনও ক্রিকেট খেললে বাইশ গজে অনায়াসে সামলে দিতে পারতেন যশপ্রীত বুমরাকে!

বক্তার নাম? আব্দুল রজ্জাক। পাকিস্তানের এই প্রাক্তন অলরাউন্ডার দাবি করেছেন, তাঁর সময়ে যে সমস্ত বোলারদের বিরুদ্ধে লড়াই করতে হয়েছে, তাতে ভারতের এক নম্বর পেসারকে সামলাতে কোনও অসুবিধা হত না তাঁর। রজ্জাক বলেছেন, ‘‘আমার সময়ে বিশ্বের সেরা বোলারদের বিরুদ্ধে ব্যাটিং করেছি। ফলে বুমরার মতো বোলারের বিরুদ্ধে খেলতে গিয়ে কোনও সমস্যাই হত না। বরং আমার বিরুদ্ধে ওকেই বেশি চাপের মধ্যে থাকতে হত।’’

ঘটনা হল এমন এক প্রাক্তন পাকিস্তান ক্রিকেটার এই দাবি করছেন, যিনি দেশের হয়ে খেলেছেন মাত্র ৪৬টি টেস্ট। মোট রান ১৯৪৬। গড় ২৮.৬১। সর্বোচ্চ রান ১৩৪। ওয়ান ডে ক্রিকেটে রজ্জাক দেশের জার্সিতে খেলেছেন ২৫৬ ম্যাচ। মোট রান ৫০৮০। গড় ২৯.৭০। সর্বোচ্চ ১১২। এবং তারই সঙ্গে যুক্ত হচ্ছে আরও একটি তথ্য। ভারতের বিরুদ্ধে তিনি খেলেছিলেন মাত্র ছ’টি টেস্ট। মোট রান ৩৯৮। গড় ৩৬.১৮। সর্বোচ্চ রান ৯০। ওয়ান ডে’তে ভারতের সঙ্গে রজ্জাক খেলেছেন ৩৫টি ম্যাচ। মোট রান ছিল ৬২৭। সর্বোচ্চ রান ৮৮। রানের গড় ২৪.১১। অন্য দিকে আইসিসি ওয়ান ডে বোলিং র‌্যাঙ্কিংয়ে এক নম্বর বোলারের জায়গা এখনও ধরে রেখেছেন ভারতের এই ডানহাতি পেসার। শুধু তাই নয়। ২৫ বছরের বুমরা ইতিমধ্যে ভারতের হয়ে ১২ টেস্টে ৬২ উইকেট নিয়ে ফেলেছেন। সেরা বোলিং ২৭ রানে ৬ উইকেট। ইকোনমি রেট ২.৬৪। ওয়ান ডে ক্রিকেটে তিনি এখনও পর্যন্ত খেলেছেন ৫৮টি ম্যাচ। মোট উইকেট ১০৩। সেরা বোলিং ৫-২৭। ইকোনমি রেট ৪.৪৯। ভারতের হয়ে ৪২টি টি-টোয়েন্টি ম্যাচে বুমরার এখনও পর্যন্ত মোট উইকেট ৫১টি। সেরা বোলিং ৩-১১। ইকোনমি রেট ৬.৭১।

কিন্তু তিন ফর্ম্যাটের ক্রিকেটে ভারতীয় পেসারের এমনই আগ্রাসী পারফরম্যান্সকে আমল দিতে রাজি নন রজ্জাক। ৪০ বছরের প্রাক্তন পাক অলরাউন্ডার বলেছেন, ‘‘আমি গ্লেন ম্যাকগ্রা এবং ওয়াসিম আক্রমের মতো সেরা বোলারদের সঙ্গে খেলেছি। সেই তুলনায় বুমরা তো আমার কাছে নিতান্তই ‘শিশু’ বোলার। অনায়াসে সামলে দিয়ে পাল্টা আক্রমণ করে ওকে চাপে ফেলে দিতে পারতাম।’’

তবে এত কিছু বলার পরেও রজ্জাক মেনে নিয়েছেন, বাইশ গজে বুমরার কার্যকারিতা অন্যদের চেয়ে অনেক বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE