Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Bengal Ranji Team

‘জাতীয় দলে ডাক পেলে যে কোনও জায়গায় ব্যাট করতে প্রস্তুত’

গত মরশুম ভাল কাটেনি বাংলা ক্রিকেটের। বহু দিন হল রঞ্জি ট্রফিও ঘরে আসেনি। সাফল্যের খোঁজে এই মরশুমে নেতৃত্বের ব্যাটন তুলে দেওয়া হয়েছে তরুণ অভিমন্যুঈশ্বরনের হাতে। মরশুম শুরুর আগে আনন্দবাজারকে দেওয়া সাক্ষাৎকারে বাংলার ভবিষ্যৎ থেকে আইপিএল সব বিষয়েই খোলামেলা জবাব দিলেন বাংলার নতুন অধিনায়ক।গত মরশুম ভাল কাটেনি বাংলা ক্রিকেটের। বহু দিন হল রঞ্জি ট্রফিও ঘরে আসেনি। সাফল্যের খোঁজে এই মরশুমে নেতৃত্বের ব্যাটন তুলে দেওয়া হয়েছে তরুণ অভিমন্যুঈশ্বরনের হাতে। মরশুম শুরুর আগে আনন্দবাজারকে দেওয়া সাক্ষাৎকারে বাংলার ভবিষ্যৎ থেকে আইপিএল সব বিষয়েই খোলামেলা জবাব দিলেন বাংলার নতুন অধিনায়ক।

বাংলার জার্সি গায়ে দলের মতুন অধিনায়ক অভিমন্যু ঈশ্বরন।

বাংলার জার্সি গায়ে দলের মতুন অধিনায়ক অভিমন্যু ঈশ্বরন।

ঋষভ রায়
কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০১৯ ১৫:০১
Share: Save:

বাংলা দলের অধিনায়ক নির্বাচিত হওয়ার জন্য অনেক অভিনন্দন। দায়িত্ব অনেক বেড়ে গেল তো...
অভিমন্যু: আমি খুবই গর্বিত। বাংলার মতো একটা দলের অধিনায়ক হওয়া ভাগ্যের ব্যাপার। আমি নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করব।


বাংলা রঞ্জি ট্রফি জিতেছে বহু দিন হয়ে গেল। আসন্ন মরশুমে বাংলা দলের লক্ষ্য ঠিক কী?
অভিমন্যু: সত্যি বলতে কী, আমরা আগে থেকে কোনও লক্ষ্য নির্ধারণ করে এগোতে চাই না। একেকটা ম্যাচ ধরে এগোতে চাই। পরবর্তীকালে মরশুম শুরু হলে দেখা যাবে আমরা কতটা দূর এগোতে পারি।


অধিনায়ক হিসাবে আপনি কি মনোজ তিওয়ারি-সহ দলের সিনিয়র সদস্যদের থেকে পরামর্শ নেবেন?
অভিমন্যু: মনোজদা, অশোকদার মতো সিনিয়র সদস্যদের দলে থাকা অবশ্যই অ্যাডভান্টেজ। ওরা আমার থেকে অনেক বেশি ক্রিকেট খেলেছে, অনেক বেশি অভিজ্ঞ।দলের প্রয়োজনে আমি অবশ্যই ওদের থেকে সাহায্য নেব।


অরুণলাল কিছুদিন আগে বাংলার ক্রিকেটের ফিটনেস পরীক্ষার ক্ষেত্রে ইয়ো ইয়ো টেস্ট আনার কথা বলেছিলেন। আপনার কি মনে হয় এতে দলের ফিটনেসের মান বাড়বে?
অভিমন্যু: অবশ্যই। ভারত অধিনায়ক বিরাট কোহালি আমাদের সবার ক্ষেত্রে একটা নজির সৃষ্টি করেছেন। আন্তর্জাতিক ক্রিকেটে ওর মতো ফিট খেলোয়াড় খুবই কম আছে। ওর কাছ থেকেই শুনেছি, সাফল্যের জন্য নিজের ডায়েট থেকে শুরু করে ফিটনেস— সব কিছুতে কতটাজোর দেয়। ও যদি এত কঠিন অনুশীলন করতে পারে, তা হলে আমরা পারব না কেন? ফিটনেস বাড়লে তার প্রভাব পড়বে খেলায়। আমি বিশ্বাস করি, কঠিন অনুশীলন করলে আমাদের পারফরম্যান্সই আরও ভাল হবে। মাঠে নেমে আমরা নিজেদের সেরাটা দিতে পারব।

ব্যাট হাতে অভিমন্যু ঈশ্বরন। ছবি: নিজস্ব চিত্র।

ইন্ডিয়া এ দলের হয়ে আপনি মাঠে নামছেন। আপনার নিজস্ব লক্ষ্য...
অভিমন্যু:(প্রশ্ন থামিয়ে) আমি নিজের জন্য কোনও টার্গেট আগে থেকে ঠিক করতে চাই না। একটা একটা করে ম্যাচ ধরেই আমি এগোতে পছন্দ করি।


ভারতীয় দলের মিডল অর্ডার এখনও তৈরি নয়। প্রায় প্রতিটি টুর্নামেন্টেই বদলাচ্ছে মিডল অর্ডার। সুযোগ পেলে আপনি কি জাতীয় দলের মিডল অর্ডারে খেলতে ইচ্ছুক?
অভিমন্যু:আমি এই নিয়ে ভাবিনি। তবে যদি জাতীয় দলে ডাক পাই, তাহলে দলের স্বার্থে আমি যেকোনও জায়গায় ব্যাট করতে প্রস্তুত।

আইপিএল-এ সুযোগ পেলে খেলবেন?
অভিমন্যু:একদম। আইপিএল-এর মতো একটা বিশ্বমানের টুর্নামেন্টে খেলা ভাগ্যের ব্যাপার। বিশ্বের তাবড় তাবড় ক্রিকেটার এতে অংশ নেয়। তাদের সঙ্গে খেললে, তাদের থেকে অনেক কিছু শেখা যায়। আর সামনে থেকে দুর্দান্ত সব ক্রিকেটারদের দেখলে আমার খেলারও উন্নতি হবে।

অতীতে ভাল খেলেও বাংলার ক্রিকেটাররা আইপিএলে ঘরের দল কেকেআর বা ভারতীয় ক্রিকেট থেকে ব্রাত্যই থেকেছেন। আপনার কি মনে হয়, তাদের সঠিক মূল্যায়ন হয়না?
অভিমন্যু: না, আমি এই মতের সঙ্গে বিন্দুমাত্র এক মত নই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bengal Ranji Team Abhimanyu Easwaran Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE