বিশ্বকাপে সুযোগ পাওয়া নয়। আপাতত অজিঙ্ক রাহানের মাথায় শুধুই আইপিএল। রাজস্থান রয়্যালসের অধিনায়ক পরিষ্কার করে দিয়েছেন যে আইপিএলে ধারাবাহিক থাকার দিকেই ফোকাস রয়েছে তাঁর। আর তা করতে পারলে বিশ্বকাপের স্কোয়াডে সুযোগ ঠিক আসবে।

২৩ মার্চ থেকে শুরু হচ্ছে এ বারের আইপিএল। ২৫ তারিখ কিংস ইলেভেন পঞ্জাবের বিরুদ্ধে অভিযান শুরু করছে রাজস্থান। অজিঙ্ক রাহানে সাফ বলেছেন, “দিনের শেষে আইপিএল বা অন্য যে প্রতিযোগিতাই খেলি না কেন, খেলাটা ক্রিকেটই। তাই বিশ্বকাপের দলে সুযোগের সম্ভাবনা আছে বলে মানসিকতায় বদল ঘটবে না। রান করাই আসল। দলের জয়ে অবদান রাখতে হবে। ভবিষ্যতে কী হবে, তা ভাবার চেয়ে রাজস্থান রয়্যালসকে নিয়ে চিন্তা করাই জরুরি। দেখুন, আমি যদি আইপিএলে ভাল করি, তবে বিশ্বকাপের দলে আপনা-আপনিই সুযোগ আসবে। যে বিষয়গুলোর উপর কোনও নিয়ন্ত্রণ নেই, তা নিয়ে ভেবে অহেতুক নিজেকে চাপে ফেলার কোনও দরকার নেই।”

আইপিএল নিয়ে খেলুন কুইজ

গত মরসুমে স্টিভ স্মিথের নির্বাসনের কারণে রাজস্থান রয়্যালসকে নেতৃত্ব দিয়েছিলেন রাহানে। তাঁর নেতৃত্বে রাজস্থান ভাল পারফরম্যান্সও করেছিল। এ বার কি প্রত্যাশার চাপ টের পাচ্ছেন তিনি? রাহানে বলেছেন, “একেবারেই নয়। গত বছর আমাদের খুব ভাল গিয়েছিল। দুই বছর পর আমরা ফিরে এসেছিলাম আইপিএলে। রাজস্থানকে নেতৃত্ব দেওয়া ছিল দারুণ অভিজ্ঞতার। পাশে থাকার জন্য ম্যানেজমেন্টকে ধন্যবাদ। এই বছর অবশ্য একেবারেই চাপ অনুভব করছি না। একটা দল হিসেবে মাঠে নামা গুরুত্বপূর্ণ। প্রত্যেক মুহূর্ত উপভোগ করা জরুরি। আইপিএল লম্বা প্রতিযোগিতা। বিভিন্ন সংস্কৃতি থেকে ক্রিকেটাররা আসেন। তাই একসঙ্গে মিশে যাওয়া গুরুত্বপূর্ণ। ইতিবাচক ভাবে শুরু করা দরকার।”

আরও পড়ুন: ক্রাইস্টচার্চ থেকে ঘরে ফেরার বিমান ধরলেন আতঙ্কিত তামিমরা​

আরও পড়ুন: বিশ্বকাপে চার নম্বরে কোহালি! শাস্ত্রীর সঙ্গে একমত বেঙ্গসরকর

 

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)