১৬ বছরের সৌরভ চৌধরি সোনা জিতে চমকে দিয়েছিলেন সবাইকে। এ বার সোনা না জিতলেও ১৫ বছরের শার্দূল ভিহানের ঝুলিতে চলে এল রুপো। শুটিংয়ে আরও একটি পদক এল ভারতের ঘরে। এই এশিয়ান গেমসে দারুণ সফল ভারতের শুটাররা। প্রথম দিন থেকেই সাফল্যের মুখ দেখিয়েছেন তাঁরা। শুটিংয়ের বিবিন্ন বিভাগে সোনা, রুপো, ব্রোঞ্জ সবই এসে গিয়েছে ভারতের দখলে।

ম্যানস ডাবল ট্র্যাপ ইভেন্টে ফাইনালের শুরু থেকেই দারুণ ছন্দে ছিলেন শার্দূল। এগিয়েই ছিলেন সব প্রতিপক্ষের থেকে। কিন্তু বেশ কিছু গুরুত্বপূর্ণ পয়েন্ট নষ্ট করে হঠাৎই পিছিয়ে পড়েন তিনি। তখনই হাত থেকে ছিটকে যায় সোনার সুযোগ। নবম শ্রেনীর ছাত্র শার্দূলের জন্ম ২০০৩ সালে উত্তর প্রদেশের মিরাটে। ২০১৫তে শুরু শুটিং কেরিয়ার।

ফাইনালে শার্দূলের মোট পয়েন্ট ৭৩। মাত্র এক পয়েন্টের জন্য পিছিয়ে পড়েন সোনার পদক থেকে। গত বছর মস্কোতে জুনিয়র বিশ্ব চ্যাম্পিয়নশিপে ষষ্ঠ হয়েছিলেন শার্দূল। সেই বছরই ৬১তম জাতীয় শটগান চ্যাম্পিয়নশিপে নয়া দিল্লিতে ৪টি সোনা জেতেন নবম শ্রেনীর এই ছাত্র।

আরও পড়ুন
এশিয়াডে সানিয়ার পর মহিলাদের সিঙ্গলসে দ্বিতীয় পদক অঙ্কিতার

শার্দূল পদক পাওয়ার পর রাজ্যবর্ধন রাঠৌর  টুইটে তাঁকে শুভেচ্ছা জানিয়ে লেখেন, ‘‘শার্দূল আমাদের কনিষ্ঠতম প্রতিযোগী যে এশিয়ান গেমসে পদক পেলেন। আমরা গর্বিত।’’ আর এক প্রাক্তন শুটার অভিনব বিন্দ্রা টুইটে লেখেন, ‘‘শার্দুলের থেকে অনেক কিছু শেখার রয়েছে। দারুণ খেলেছ, ভবিষ্যতের জন্য অনেক শুভেচ্ছা।’’

(অলিম্পিক্স, এশিয়ান গেমস, কমনওয়েলথ গেমস হোক কিংবা ফুটবল বিশ্বকাপ, ক্রিকেট বিশ্বকাপ - বিশ্ব ক্রীড়ার মেগা ইভেন্টের সব খবর আমাদের খেলা বিভাগে।)