ক্রাইস্টচার্চের মসজিদে বন্দুকবাজের হামলার পরিপ্রেক্ষিতে নিউজিল্যান্ড সফর বাতিল করল বাংলাদেশ।  হামলার সময় মসজিদে নমাজ পড়তে যাচ্ছিলেন ক্রিকেটাররা। গুলি-গোলার শব্দ পেয়ে তাঁরা পাশেই হ্যাগলি ওভাল স্টেডিয়ামে ঢুকে পড়েন। তারপর সেখান থেকে ক্রিকেটারদের নিয়ে আসা হয় টিম হোটেলে। ক্রিকেটাররা সবাই সুরক্ষিত আছেন বলে জানানো হয়েছে।

শনিবার থেকে ক্রাইস্টচার্চেই নিউজিল্যান্ড-বাংলাদেশের মধ্যে সিরিজের তৃতীয় টেস্ট হওয়ার কথা ছিল। কিন্তু এই পরিস্থিতিতে সেই টেস্ট বাতিল করা হয়েছে। সফর বাতিল করে দেশে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিন টেস্টের সিরিজে ২-০  এগিয়ে রয়েছে কিউইরা। নিউজিল্যান্ড ক্রিকেট সংস্থা এক টুইটের মাধ্যমে টেস্ট বাতিলের সিদ্ধান্ত ঘোষণা করেছে। ব্ল্যাকক্যাপস-দের তরফে এক টুইটে বলা হয়েছে, “ক্রাইস্টচার্চে এই ভয়াবহ পরিস্থিতির শিকার যাঁরা হয়েছেন, তাঁদের প্রত্যেকের পরিবার ও বন্ধুদের কাছে সমবেদনা জানাচ্ছি। নিউজিল্যান্ড ক্রিকেট ও বাংলাদেশ বোর্ড যৌথ ভাবে হ্যাগলি ওভাল টেস্ট বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে। আবার জানানো হচ্ছে যে দুই দলের ক্রিকেটার ও সাপোর্ট স্টাফরা সবাই সুরক্ষিত আছেন।”

খেলার কুইজ, খেলুন আপনিও

বাংলাদেশ ক্রিকেট বোর্ডও টুইটের মাধ্যমে জারি করেছে বিবৃতি। তাতে বলা হয়েছে, “নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে থাকা বাংলাদেশ ক্রিকেট দলের সমস্ত সদস্য নিরাপদে হোটেল ফিরে গিয়েছেন। ক্রিকেটার ও টিম ম্যানেজমেন্টের সঙ্গে প্রতিনিয়ত যোগাযোগ রাখছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।”

আরও পড়ুন: সেনার পোশাকে নিউজিল্যান্ডের মসজিদে বন্দুকবাজের হামলায় হত ৬, রক্ষা বাংলাদেশের ক্রিকেটারদের

এর আগে বাংলাদেশের দুই সিনিয়র ক্রিকেটার তামিম ইকবাল ও মুশফিকুর রহিম টুইট করে নিজেদের নিরাপদে থাকার খবর সমর্থকদের জানিয়েছিলেন। মুশফিকুর লেখেন, “আল্লা আমাদের বাঁচিয়েছেন। আমরা প্রচণ্ড সৌভাগ্যবান। কখনই এমন কিছু দেখতে চাইনি। আমাদের জন্য প্রার্থনা করুন।” তামিম টুইট করেন, “বন্দুকবাজের হাত থেকে গোটা দল রক্ষা পেয়েছে। ভয়াবহ অভিজ্ঞতা। আমাদের জন্য প্রার্থনা করুন।”

আরও পড়ুন: এমসিসির প্রস্তাবকে তুলোধোনা গাওস্করের

সেনার পোশাকে মসজিদে প্রবেশ করা বন্দুকবাজের গুলিতে প্রাণ হারিয়েছেন বেশ কয়েকজন। মৃতের সংখ্যা বাড়ছে। আহত অনেকে। ক্রিকেটাররা যদি গুলি ছোড়ার আগে মসজিদে ঢুকে পড়তেন, তবে কী হত ভেবে শিউরে উঠছে ক্রিকেট মহল। অল্পের জন্য রক্ষা পেয়েছেন তাঁরা। গুলির আওয়াজ পাওয়ায় ক্রিকেটাররা কেউ মসজিদে প্রবেশ করেননি। তাঁদের বাস থেকে নামতে বারণ করা হয়। তার কয়েক মিনিট পরেই হ্যাগলি ওভালে নিয়ে আসা হয় তাঁদের।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)