Advertisement
২৬ এপ্রিল ২০২৪

ফিটনেস বাড়িয়েই ইতিহাস, জাতীয় সেরা বাংলার মেয়েরা

সোমবার বেঙ্গালুরুতে ব্যাটসম্যান অথবা বোলারদের থেকেও বাংলাকে জেতাল তাঁদের ফিল্ডিং। চারটি রান আউট, তিনটি ক্যাচ ও একটি স্টাম্পের সাহায্যে বিপক্ষকে রুখে দেন ঝুলনেরা।

চ্যাম্পিয়ন: অন্ধ্রপ্রদেশকে হারিয়ে ট্রফি হাতে ঝুলন। টুইটার

চ্যাম্পিয়ন: অন্ধ্রপ্রদেশকে হারিয়ে ট্রফি হাতে ঝুলন। টুইটার

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০১৯ ০৩:৩৪
Share: Save:

এ ভাবেই বছর শেষ করে নতুন বছরকে স্বাগত জানাতে চেয়েছিলেন বাংলার মহিলা ক্রিকেট দলের অধিনায়ক ঝুলন গোস্বামী। প্রথম বার ভারতীয় বোর্ড অনুমোদিত মেয়েদের জাতীয় ওয়ান ডে প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়ে বছর শেষ করলেন বাংলার মেয়েরা। ফাইনালে অন্ধ্রপ্রদেশকে দশ রানে হারিয়ে ইতিহাস গড়ল বাংলা। প্রথমে ব্যাট করে ৫০ ওভারে সাত উইকেট হারিয়ে ১৯৮ রান করেছিল বাংলা। জবাবে ৪৯.১ ওভারে ১৮৭ রানে অলআউট অন্ধ্রপ্রদেশ।

সোমবার বেঙ্গালুরুতে ব্যাটসম্যান অথবা বোলারদের থেকেও বাংলাকে জেতাল তাঁদের ফিল্ডিং। চারটি রান আউট, তিনটি ক্যাচ ও একটি স্টাম্পের সাহায্যে বিপক্ষকে রুখে দেন ঝুলনেরা। ফিটনেসের জন্যই যে জাতীয় স্তরের প্রতিযোগিতায় বাংলা সফল হয়েছে, তা পরিষ্কার জানিয়ে দেন অধিনায়ক ঝুলন।

ম্যাচের পরে বেঙ্গালুরু থেকে ফোনে ঝুলন বলেন, ‘‘একটি ইনিংসে চারটি রান আউট করেছে আমাদের দল। ফিল্ডিংয়ের জন্যই যে আমরা জিতেছি, তা বলে দিচ্ছে স্কোরবোর্ডও। আসলে মরসুমের শুরু থেকেই ফিটনেসের উপর জোর দিয়েছিল দল। তার ফল হাতেনাতে পাওয়া গেল এই প্রতিযোগিতায়।’’

মরসুমের শুরু থেকেই কোচ জয়ন্ত ঘোষদস্তিদার, ঋতুপর্ণা রায়, ঝুলন গোস্বামী ও ফিজিক্যাল ট্রেনার রাহুল দেব মিলে ফিটনেস বাড়ানোর উপরে জোর দিয়েছিলেন। সেই মতোই ইয়ো ইয়ো টেস্ট করে ফিটনেসের মাপকাঠি বোঝার চেষ্টা করা হয়। বাংলা ক্রিকেটের ইতিহাসে মেয়েরাই প্রথম ইয়ো ইয়ো টেস্ট করে। কিংবদন্তি ভারতীয় পেসার জানিয়ে দিলেন, এটাই তাঁদের জয়ের অন্যতম কারণ। ‘‘সারভাইভাল অব দ্য ফিটেস্ট। এটা যে সত্যি তা আরও এক বার প্রমাণ হয়ে গেল। আমরা ফিটনেস বাড়ানোর জন্য ইয়ো ইয়ো টেস্ট পর্যন্ত করেছি। তার জন্যই এই সাফল্য। পাশাপাশি সাপোর্ট স্টাফদের কথা ভুললে চলবে না। দল হিসেবে কাজ করেছি আমরা,’’ বক্তব্য ঝুলনের।

বাংলার জয়ের খবর শুনেই দলের জন্য ২০ লক্ষ টাকার পুরস্কার ঘোষণা করেছেন সিএবি-র যুগ্মসচিব অভিষেক ডালমিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE