Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Sydney Test

তফাত গড়ে দিলেন পূজারা-বুমরা, এক নজরে দেখে নিন ইতিহাস গড়ার সিরিজ

অস্ট্রেলিয়ায় বর্ডার-গাওস্কর ট্রফি জয়ের নেপথ্যে বড় ভূমিকা নিলেন চেতেশ্বর পূজারা ও জশপ্রীত বুমরা। ব্যাটে ও বলে এই দু’জনই হয়ে উঠল ভারতের ভরসা।

সিডনিতে জয়ের মেজাজে বিরাটরা। ছবি: রয়টার্স।

সিডনিতে জয়ের মেজাজে বিরাটরা। ছবি: রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
সিডনি শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০১৯ ১৫:১৮
Share: Save:

বছরের গোড়া থেকেই জন্ম নিচ্ছিল প্রত্যাশা। দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া সফরে কি সাফল্য পাবে টিম ইন্ডিয়া? নাকি, অন্যান্য বারের মতো হতাশাই সঙ্গী হবে ভারতীয় ক্রিকেটপ্রেমীদের? দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ডে হয়নি। অস্ট্রেলিয়ায় অবশেষে ঘটল স্বপ্নপূরণ।

আর তার নেপথ্যে বড় ভূমিকা নিলেন চেতেশ্বর পূজারাজশপ্রীত বুমরা। অ্যাডিলেডে বর্ডার-গাওস্কর ট্রফির প্রথম টেস্টে দুই ইনিংসেই দলকে টানলেন পূজারা। প্রথম ইনিংসে প্রবল চাপের মুখে করলেন সেঞ্চুরি। দ্বিতীয় ইনিংসেও ভারতের লিডকে পৌঁছে দিলেন ভদ্রস্থ জায়গায়। যার ফলে চতুর্থ ইনিংসে রান তাড়া করতে গিয়ে ব্যর্থ হল টিম পেনের দল।

পার্‌থে সিরিজের দ্বিতীয় টেস্টে রান পাননি পূজারা। বল-হাতে সাফল্যও পাননি বুমরা। ভারতও হারে টেস্ট। টিম পেনের দল সমতা ফেরায় সিরিজে। মেলবোর্নে সিরিজের তৃতীয় টেস্টের নায়ক আবার বুমরা। বক্সিং ডে টেস্টে তিনি নিলেন নয় উইকেট। তবে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে তাঁর ছয় উইকেটই জয়ের পথ মসৃণ করল ভারতের। সিরিজে ২-১ এগিয়ে গেলেন বিরাটরা।

আরও পড়ুন: সিরিজ জয়ের ঘোষণা হতেই উৎসব শুরু টিম ইন্ডিয়ার, দেখুন ভিডিয়ো​

আরও পড়ুন: টেস্ট সিরিজ জিতে পূজারাকেও নাচতে বাধ্য করলেন কোহালিরা​

ঐতিহাসিক সিরিজ জয়... সবিস্তার দেখতে Read More-এ ক্লিক করুন

ঐতিহাসিক সিরিজ জয়... সবিস্তার দেখতে Read More-এ ক্লিক করুন

সিডনি টেস্ট বৃষ্টিতে পণ্ড না হলে সিরিজ ৩-১ করত ভারত। পূজারার ১৯৩ রান ও ঋষভ পন্থের অপরাজিত ১৫৯ রানের সুবাদে ৬২২ রানে ইনিংসের সমাপ্তি ঘোষণা করে ভারত। জবাবে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস শেষ হয় ৩০০ রানে। চায়নাম্যান কুলদীপ যাদব নেন পাঁচ উইকেট। ফলো-অন করে অস্ট্রেলিয়াকে চার ওভারের বেশি খেলতে হয়নি। বৃষ্টি পরিত্রাতা হয়ে ওঠে।

এই সিরিজের সেরা ক্রিকেটার হলেন পূজারা। ৫২১ রান করেছেন তিনি। সিডনি টেস্টেরও সেরা তিনি। একসঙ্গে তাঁর হাতে উঠল জোড়া পুরস্কার। তবে খুব পিছিয়ে ছিলেন না বুমরাও। ২১ উইকেট নিয়েছেন তিনি। অধিনায়ক বিরাট কোহালি যখনই বল তুলে দিয়েছেন হাতে, উজাড় করে দিয়েছেন তিনি।

আরও পড়ুন: ইতিহাস গড়ার পর কোহালির ভারতের প্রশংসায় উচ্ছ্বসিত ক্রিকেটমহল

আরও পড়ুন: কোহালির হাতে ট্রফি, স্টুডিয়োয় গাওস্করের চোখে জল​

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল ,টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE