Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Virat Kohli

১৯৪৭-২০১৮, মহাদেশের ২৮ ক্যাপ্টেনের আক্ষেপ মেটালেন বিরাট

অস্ট্রেলিয়াতে টেস্ট জিতেছেন এশিয়ার আট অধিনায়ক। কিন্তু কেউই সিরিজ জেতেননি। এশিয়া থেকে অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জিতলেন একমাত্র বিরাট কোহালি।

সিডনিতে কোহালি। টেস্ট সিরিজ জয়ের পর ভারত অধিনায়ক। ছবি: এএফপি।

সিডনিতে কোহালি। টেস্ট সিরিজ জয়ের পর ভারত অধিনায়ক। ছবি: এএফপি।

নিজস্ব প্রতিবেদন
সিডনি শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০১৯ ১৭:৪০
Share: Save:

শুধু ভারতেরই প্রথম নন। বিরাট কোহালি হলেন এশিয়ারই প্রথম। এর আগে এশিয়ার কোনও অধিনায়ক অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জিততে পারেননি। কোহালিই হলেন এশিয়ার প্রথম। পরিসংখ্যান বলছে, তাঁকে নিয়ে এশিয়ার মোট ২৯জন অধিনায়ক অস্ট্রেলিয়া সফরে গিয়েছেন। কিন্তু কেউই সাফল্য পাননি।

অস্ট্রেলিয়াতে টেস্ট জিতেছেন এশিয়ার আট অধিনায়ক। কিন্তু কেউই সিরিজ জেতেননি। এশিয়া থেকে অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জিতলেন একমাত্র কোহালি। এশিয়ার দলগুলো মোট ৩১ বার অস্ট্রেলিয়া সফরে এসেছে। যাতে মোট ৯৮ টেস্ট খেলেছে দলগুলো। তাতে জয় এসেছে মোট ১১ টেস্টে। পরাজয় ৬৬ টেস্টে। সার্বিক ভাবে অস্ট্রেলিয়াতে টেস্ট সিরিজ জয়ী পঞ্চম দল হল ভারত। ১৮৮২-৮৩ মরসুমে ইংল্যান্ড, ১৯৭৯-৮০ মরসুমে ওয়েস্ট ইন্ডিজ, ১৯৮৫-৮৬ মরসুমে নিউজিল্যান্ড, ২০০৮-০৯ মরসুমে দক্ষিণ আফ্রিকা প্রথম বার অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জিতেছিল। এ বার জিতল ভারত। ২-১ ফলে জিতল বর্ডার-গাওস্কর ট্রফি

১৯৪৭ সালে প্রথম বার অস্ট্রেলিয়া সফরে গিয়েছিল ভারত। সে বার পাঁচ টেস্টের মধ্যে চারটিতেই হেরেছিল ভারত। ১৯৬৭-৬৮ মরসুমে ভারত হেরেছিল চার টেস্টেই। অস্ট্রেলিয়া সফর তখন থেকেই ভারতের কাছে কঠিন সফর হিসেবে চিহ্নিত হয়েছে। এ বারের আগে মোট ১১বার ডন ব্র্যাডম্যানের দেশে গিয়েছে ভারত। তার মধ্যে টেস্ট সিরিজ ড্র হয়েছে তিন বার। ১৯৮০-৮১ মরসুমে, ১৯৮৫-৮৬ মরসুমে ও ২০০৩-০৪ মরসুমে টেস্ট সিরিজ না হেরে ফিরতে পেরেছিল ভারত।

আরও পড়ুন: তফাত গড়ে দিলেন পূজারা-বুমরা, এক নজরে দেখে নিন ইতিহাস গড়ার সিরিজ

আরও পড়ুন: সিরিজ জয়ের ঘোষণা হতেই উৎসব শুরু টিম ইন্ডিয়ার, দেখুন ভিডিয়ো​

পরিসংখ্যান বলছে, বিরাট কোহালির নেতৃত্বে এটা ভারতের চতুর্থ অ্যাওয়ে টেস্ট সিরিজ জয়। সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বেও ভারত চারবার অ্যাওয়ে টেস্ট সিরিজ জিতেছে। সৌরভকে স্পর্শ করলেন কোহালি। বিদেশে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি টেস্ট জেতার সংখ্যায় অবশ্য সৌরভকে টপকে গেলেন কোহালি। সৌরভের ১১ অ্যাওয়ে টেস্ট জেতা ছিল অধিনায়ক হিসেবে। কোহালি সেখানে জিতে ফেললেন এক ডজন টেস্ট। সৌরভের থেকে কম টেস্টে এই রেকর্ড করলেন কোহালি। সৌরভ বিদেশে ২৮ টেস্টে নেতৃত্ব দিয়ে জিতেছিলেন ১১টিতে। কোহালি ২৪ টেস্টে নেতৃত্ব দিয়েছেন বিদেশে। জিতেছেন তার মধ্যে ১২টিতে।

আরও পড়ুন: ইতিহাস গড়ার পর কোহালির ভারতের প্রশংসায় উচ্ছ্বসিত ক্রিকেটমহল

আরও পড়ুন: কোহালির হাতে ট্রফি, স্টুডিয়োয় গাওস্করের চোখে জল​

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল ,টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE