Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Sourav Ganguly

ভাল ক্যাপ্টেন হওয়ার মন্ত্র কী? টিপস দিলেন সৌরভ

নেতৃত্ব দিয়ে এক অনলাইন সেশনে ‘প্রিন্স অফ ক্যালকাটা’ উদাহরণ হিসেবে টেনেছেন রাহুল দ্রাবিড় ও যুবরাজ সিংহের নাম। দিলেন ভাল অধিনায়ক হয়ে ওঠার পরামর্শ।

আগ্রাসী নেতৃত্বে সমীহ কেড়েছিলেন সৌরভ। ছবি টুইটার থেকে নেওয়া।

আগ্রাসী নেতৃত্বে সমীহ কেড়েছিলেন সৌরভ। ছবি টুইটার থেকে নেওয়া।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৪ জুন ২০২০ ০৯:৩৫
Share: Save:

ভারতের সফলতম অধিনায়কদের মধ্যে পড়েন তিনি। ৪৯ টেস্ট ও ১৪৬ একদিনের ম্যাচে টস করতে গিয়েছেন। টিম ইন্ডিয়ার রূপকার তিনি। আগ্রাসী নেতৃত্বে বিশ্ব জুড়ে সমীহ আদায় করার মতো দল গড়েছিলেন। এহেন সৌরভ গঙ্গোপাধ্যায় দিলেন ভাল নেতা হয়ে ওঠার টিপস।

এক অনলাইন সেশনে ‘প্রিন্স অফ ক্যালকাটা’ উদাহরণ হিসেবে টেনেছেন রাহুল দ্রাবিড় ও যুবরাজ সিংহের নাম। তিনি বলেছেন, “নেতা হিসেবে দক্ষতার মধ্যে অন্যতম প্রধান হল মানিয়ে নেওয়া। দলের সদস্যদের সহজাত প্রতিভা যেন বিকশিত হয়, লক্ষ্য রাখতে হবে সে দিকে। মনে রাখতে হবে যে, রাহুল দ্রাবিড়ের কাছে যুবরাজ সিংহের মতো আচরণ আশা করা যায় না, বা এর উল্টোটাও সম্ভব নয়।”

আরও পড়ুন: ধোনি আর বিরাটের এই দুটো দিক আমার খুবই পছন্দের, বললেন হার্দিক​

আরও পড়ুন: ‘সচিনের রেকর্ড ভাঙতেই পারে বিরাট, কিন্তু...’

ভুল থেকে শিক্ষা নিয়ে এগিয়ে যাওয়াই যে আদর্শ নেতার কাজ, তা পরিষ্কার করে দিয়েছেন বঙ্গসন্তান। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের প্রসিডেন্ট বলেছেন, “গ্রেটেস্ট লিডারও ভুল করে। কিন্তু যত ক্ষণ পর্যন্ত উদ্দেশ্য ঠিক রয়েছে, সবকিছুই মেনে নেওয়া যায়। নিজের ভুল থেকে শিক্ষা নিতে হবে। আর সেগুলো পিছনে ফেলে এগিয়ে যেতে হবে। তবেই নিজেকে আরও ভাল নেতা হিসেবে গড়ে তোলা সম্ভব। পরাজয় যেন পিছনে টানতে না পারে। বেড়ে ওঠার অঙ্গ ওগুলো। ব্যর্থতা থেকে নেওয়া শিক্ষাই সাফল্যের পথে পরিচালিত করে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE