মন্টেনেগ্রোকে ৭-০ চূর্ণ করে এক ম্যাচ বাকি থাকতেই ইউরো কাপের মূল পর্বে পৌঁছে গেল ইংল্যান্ড। হ্যাটট্রিক করে জয়ের নায়ক হ্যারি কেন। অপ্রতিরোধ্য ক্রিশ্চিয়ানো রোনাল্ডোও। তাঁর দাপটেই লিথুয়ানিয়াকে ৬-০ উড়িয়ে ইউরো কাপের মূল পর্বের পথে আরও এক ধাপ এগোল পর্তুগাল। 

লিথুয়ানিয়ার বিরুদ্ধে ৭ মিনিটে পেনাল্টি থেকে প্রথম গোল করেন রোনাল্ডো। দ্বিতীয় গোল করেন ২২ মিনিটে। হ্যাটট্রিক সম্পূর্ণ করেন ৬৫ মিনিটে। সেই সঙ্গে গড়লেন নতুন কীর্তিও। জাতীয় দলের হয়ে নবম হ্যাটট্রিক ও ৯৮তম গোল করলেন তিনি। জবাব দিলেন জুভেন্টাস ম্যানেজার মাউরিসিয়ো সাররি-র উপেক্ষারও। পর্তুগালের হয়ে বাকি গোলগুলি করেন লুইস মিগুয়েল আফোন্সো ফের্নান্দেস (পিজ্জি), গন্সালো পাসিয়েনিকা ও বের্নার্দো সিলভা।  তবে দুরন্ত জয়ের রাতেও অস্বস্তি থেকে গিয়েছে পর্তুগাল শিবিরে। ৭ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপের শীর্ষে ইউক্রেন। সমসংখ্যক ম্যাচ খেলে ১৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রোনাল্ডোরা। তৃতীয় স্থানে থাকা সার্বিয়ার পয়েন্ট ৭ ম্যাচে ১৩। মূল পর্বে খেলা নিশ্চিত করতে হলে পরের ম্যাচে লুক্সেমবুর্গের বিরুদ্ধে জিততেই হবে পর্তুগালকে।

হ্যারি কেনরা অবশ্য চাপমুক্ত হয়েই শেষ ম্যাচে কসভোর বিরুদ্ধে নামবেন। বৃহস্পতিবার রাতে ঘরের মাঠে ইংল্যান্ডের হাজারতম ম্যাচে ১১ মিনিটে প্রথম গোল করেন অক্সলাডে চেম্বারলিন। ১৯, ২৪ ও ৩৭ মিনিটে গোল করেন হ্যারি কেন। একটি করে গোল করেন মার্কাস র‌্যাশফোর্ড ও কেভিন আব্রাহাম। আত্মঘাতী গোল করেন মন্টেনেগ্রোর ডিফেন্ডার আলেকজান্ডার সোফরানাক। এই জয়ের ফলে ৭ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের শীর্ষে ইংল্যান্ড। সমসংখ্যক ম্যাচ খেলে ১৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে চেক প্রজাতন্ত্র।

আরও পড়ুন: বাঁ-হাতে ব্যাট করে চমকে দিলেন অশ্বিন! ‘পন্থের চেয়ে ভাল’, বলল নেটদুনিয়া

মূল পর্বে যোগ্যতা অর্জন করল ফ্রান্সও। তবে ৯ মিনিটে ভাদিম রাতার গোলে এগিয়ে যায় মলডোভা। ৩৫ মিনিটে সমতা ফেরান রাফায়েল ভারান। ৭৯ মিনিটে পেনাল্টি থেকে জয়সূচক গোল করেন অলিভিয়ের জিহু। এই জয়ের ফলে ৯ ম্যাচে ২২ পয়েন্ট নিয়ে ‘এইচ’ গ্রুপের শীর্ষে থাকল ফ্রান্স। সমসংখ্যক ম্যাচ খেলে ২০ পয়েন্ট নিয়ে দু’নম্বরে তুরস্ক।  এদিকে, চেক প্রজাতন্ত্র ২-১ হারাল কসভোকে। সার্বিয়া ৩-২ জিতল লুক্সেমবুর্গের বিরুদ্ধে। আলবেনিয়া বনাম আন্দোরা ম্যাচের ফল ২-২।