Advertisement
০৬ মে ২০২৪

দুই প্রধানকে এ বার আইএসএলে দেখছে ফুটবল ফেডারেশন

আইএসএলের এই নিয়মের মধ্যে অন্যতম হল, ১৫ কোটি টাকা ফ্র্যাঞ্চাইজি ফি দেওয়া। কলকাতার দুই বড় দলের মধ্যে ইতিমধ্যেই ইস্টবেঙ্গল যুক্ত হয়েছে একটি বিনিয়োগকারী সংস্থার সঙ্গে।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০১৮ ০৩:৩৯
Share: Save:

আই লিগ ও আইএসএল এক হয়ে যাওয়ার কোনও সম্ভাবনা নেই এই মুহূর্তে। কিন্তু ইন্ডিয়ান সুপার লিগে খেলার জন্য আই লিগের দলগুলোর দরজা খোলা রয়েছে। তবে এ ক্ষেত্রে শর্ত একটাই, আই লিগের দলগুলোকে আইএসএলে খেলার নিয়ম পূরণ করতে হবে। বুধবার এ কথা জানিয়েছেন, সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের সচিব কুশল দাস। যার ফলে, কলকাতার দুই বড় দল মোহনবাগান ও ইস্টবেঙ্গলের আইএসএলে খেলার সম্ভাবনা উজ্জ্বল হচ্ছে বলে মনে করছে ফুটবল মহল।

এ দিন জাতীয় দলের নতুন জার্সির আত্মপ্রকাশ উপলক্ষ্যে এআইএফএফ সচিব কুশল দাস বলেন, ‘‘আই লিগের ক্লাবগুলো যদি আইএসএলের নিয়ম পূরণ করতে সক্ষম হয়, তা হলে সেই দলগুলোকে অন্তর্ভুক্ত করে, ইন্ডিয়ান সুপার লিগের পুর্নগঠন হতেই পারে।’’

আইএসএলের এই নিয়মের মধ্যে অন্যতম হল, ১৫ কোটি টাকা ফ্র্যাঞ্চাইজি ফি দেওয়া। কলকাতার দুই বড় দলের মধ্যে ইতিমধ্যেই ইস্টবেঙ্গল যুক্ত হয়েছে একটি বিনিয়োগকারী সংস্থার সঙ্গে। অন্য দিকে, মোহনবাগানেরও কথাবার্তা চলছে এটিকের সঙ্গে। ফলে আগামী বছর আইএসএলে কলকাতার দুই প্রধানকে দেখছে ফেডারেশন।

পাশাপাশি, এ দিন জাতীয় দলের কোচ স্টিভন কনস্ট্যান্টাইনের চাকরির মেয়াদ বাড়বে কি না সে ব্যাপারেও কথা বলেছেন ফেডারেশন সচিব। ১৯ জানুয়ারি চুক্তি শেষ হচ্ছে স্টিভনের। যে প্রসঙ্গে কুশলবাবু জানান, এ ক্ষেত্রে এএফসি এশিয়ান কাপে ভারতীয় দলের পারফরম্যান্স ও স্টিভনের ইচ্ছার উপরেই নির্ভর করবে পরবর্তী চুক্তি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Football ISL AIFF East Bengal Mohun Bagan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE