• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বোলারদের মন পড়তে পারেন ধোনি, ভূয়সী প্রশংসা সদ্য অবসর নেওয়া জাতীয় দলের স্পিনারের

MS Dhoni
উইকেটের পিছনে দাঁড়িয়ে ফিল্ডারদের নির্দেশ দিচ্ছেন ধোনি। —ফাইল চিত্র।

প্রজ্ঞান ওঝার কাছে ভারতের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি আসলে ‘বোলার্স ক্যাপ্টেন’।

সদ্য অবসর ঘোষণা করা বাঁ হাতি স্পিনার মনে করেন বোলারদের মন খুব ভাল পড়তে পারেন ধোনি। বোলারদের জন্য ঠিকঠাক ফিল্ডিং নিজেই সাজিয়ে দেন।

ব্যাটসম্যানকে কোন লাইন-লেংথে বল করতে হবে, তা ধোনির থেকে ভাল কেউ জানেন না। সেই মতো বোলারদের পরামর্শও দেন মাহি। এই কারণেই দেশের সফলতম অধিনায়ককে বোলারদের ক্যাপ্টেন বলে উল্লেখ করেন ওঝা। 

আরও পড়ুন: সমস্যার দ্রুত সমাধান করতে হবে ভারতকেই, বলছেন প্রাক্তন জাতীয় কোচ

ওঝা বলছেন, ‘‘আমি বিশ্বাস করি প্রত্যেক বোলার ধোনির মতো একজনকে অধিনায়ক হিসেবে চায়। যে অধিনায়ক বোলারদের ভাল বুঝবে। অনেক বোলারই ধোনির প্রশংসা করে থাকে। তার কারণও রয়েছে। বোলারদের বিভিন্ন ভাবে সাহায্য করে ধোনি। ফিল্ডার সাজিয়ে দেয় বোলারদের জন্য। কী ভাবে বল করতে হবে সেই ব্যাপারে পরামর্শ দেয় বোলারদের।’’

ধোনির এই ধরনের পরামর্শ কঠিন ম্যাচে বোলারদের সাহায্য করে বলে জানান ওঝা। ধোনির নির্দেশ অক্ষরে অক্ষরে পালন করে ওঝার মতো অনেকেই সফল হয়েছেন। প্রাক্তন ভারত অধিনায়কের নেতৃত্বেই বেশির ভাগ ম্যাচ খেলেছেন ওঝা।

দেশের হয়ে শেষ ম্যাচে বাঁ হাতি স্পিনার ১০টি উইকেট নিয়েছিলেন। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওয়াংখেড়েতে অনুষ্ঠিত সেই টেস্ট ম্যাচ ছিল সচিন তেন্ডুলকরের ফেয়ারওয়েল ম্যাচ। ম্যাচের সেরা হয়েছিলেন ওঝা। 

আরও পড়ুন: সচিনের আরও কয়েক দিন খেলা চালিয়ে যাওয়া উচিত ছিল, মত প্রাক্তন পাক অধিনায়কের

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন