সাফল্য পেয়েই চলেছেন ভারতীয় অ্যাথলিট হিমা দাস। শনিবার চেক প্রজাতন্ত্রে চলতি মাসে পঞ্চম সোনাটি পেয়ে গেলেন তিনি। তাও আবার মরসুমের সেরা সময় করে।

৪০০ মিটার দৌড়ে সোনা জেতার পথে এ দিন হিমা সময় করেন ৫৩.০৯ সেকেন্ড। ৪০০ মিটারে হিমার সেরা সময় ৫০.৭৯ সেকেন্ড। যা তিনি গত বছর করেছিলেন জাকার্তা এশিয়ান গেমসে।বিশ্ব চ্যাম্পিয়নশিপে নামতে গেলে হিমাকে সময় করতে হত ৫১.৮০ সেকেন্ড। তা এ দিন অল্পের জন্য হাতছাড়া হয় এই ভারতীয় অ্যাথলিটের।

এ দিন সোনা জয়ের ফলে গত ১৮ দিনে পাঁচটি সোনা পেলেন অসমের এই ক্রীড়াবিদ। ২ জুলাই ইউরোপে নিজের দৌড় প্রতিযোগিতা শুরু করেছিলেন হিমা। সে দিনই পোলান্ডে পোজ়নান অ্যাথলেটিক্স গ্রঁ প্রিঁ-তে ২০০ মিটারে সোনা জেতেন তিনি। সময় করেছিলে ২৩.৬৫ সেকেন্ড।  তাঁর পাঁচ দিন পরেই ৭ জুলাই পোলান্ডেই কুতনো অ্যাথলেটিক্স মিটে ফের ২০০ মিটারেই সোনা জেতেন হিমা। এ বার তাঁর সময় হয় ২৩.৯৭ সেকেন্ড। ছয় দিন পরে ১৩ জুলাই চেক প্রজাতন্ত্রে অনুষ্ঠিত ক্লাদনো অ্যাথলেটিক্স মিটে ২৩.৪৩ সেকেন্ড সেকেন্ড সময় করে ২০০ মিটারে সোনা জয়ের হ্যাটট্রিক করেন হিমা।

গত বুধবার ‘ধিং এক্সপ্রেস’ (এই নামেই অসমে ডাকা হয় তাঁকে) হিমা চেক প্রজাতন্ত্রে প্রথম নামেন তাঁর প্রিয় ইভেন্ট ৪০০ মিটারে। সেখানেও তিনি শেষ করেছিলেন সোনা জিতেই।  গত এপ্রিল মাসে এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের এই ইভেন্টে চোটের কারণে দৌড়াতে পারেননি হিমা।