• সংবাদসংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘কিছু বলার থাকলে সোজা রাবাডাকেই বলব, সাংবাদিকদের নয়’, বিতর্ক এড়ালেন কোহালি

Virat Kohli
প্রথম ম্যাচের আগে সাংবাদিক বৈঠকে বিরাট কোহালি। ছবি: এএফপি।

সাউদাম্পটনে কাল চলবে না ‘স্টেইন’গান। কাঁধের চোট বিশ্বকাপ থেকে ছিটকে দিয়েছে ডেল স্টেইনকে। চোটের লাল চোখ দেখায় দিন দশেকের জন্য বিশ্রামে পেসার লুঙ্গি এনগিডি। ভারতের বিরুদ্ধে বল গড়ানোর আগেই নখদন্তহীন হয়ে পড়েছে প্রোটিয়াদের বোলিং শক্তি। এরকম পরিস্থিতিতে ভারতকেই এগিয়ে রাখছেন ক্রিকেটবিশেষজ্ঞরা।

ভারত অধিনায়ক বিরাট কোহালি অবশ্য অন্য মেরুতে অবস্থান করছেন। মানতে চান না দক্ষিণ আফ্রিকার বোলিং দুর্বল হয়ে পড়েছে। কারণ বুধবার  প্রোটিয়া-বাহিনীর পেস আক্রমণকে নেতৃত্ব দেবেন কাগিসো রাবাডা। তিনিই এখন দক্ষিণ আফ্রিকা শিবিরের অগতির গতি।

বুধবার রাবাডা বনাম কোহালির ডুয়েলের জন্যই পারদ চড়তে শুরু করেছে। কয়েকদিন আগেই কোহালিকে আক্রমণের রাস্তা নিয়েছিলেন রাবাডা। একটি ক্রিকেট ওয়েবসাইটকে দেওয়া সাক্ষাৎকারে বিস্ফোরণ ঘটিয়ে কোহালিকে ‘অপরিণত’ বলে উল্লেখ করেছিলেন দক্ষিণ আফ্রিকান পেসার। আইপিএলে দিল্লি ক্যাপিটালস বনাম রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ম্যাচের কথা তুলে ধরে রাবাডা বলেছিলেন, ‘‘আমার বলে একটা বাউন্ডারি মেরে বিরাট এগিয়ে এসে আমাকে কিছু একটা বলে। তার পরে আমি যেই ওকে পাল্টা বলি, ও রেগে যায়। আমি ওকে ঠিক বুঝতে পারি না। হয়তো এ সব করে ও নিজেকে তাতিয়ে তোলে। কিন্তু আমার কাছে ব্যাপারটা খুব অপরিণত লেগেছে। কোনও সন্দেহ নেই, বিরাট অসাধারণ ক্রিকেটার। কিন্তু ওকে কেউ কিছু বললে, সেটা সহ্য করতে পারে না।’’

আরও পড়ুন: ‘১০ বারের মধ্যে ৯ বারই ভারতের কাছে হারবে পাকিস্তান’

আরও পড়ুন: পাক হানায় ধরাশায়ী ফেভারিট ইংল্যান্ড

আইপিএলে দিল্লি ক্যাপিটালসের হয়ে আগুনে বোলিং করেছেন রাবাডা। চোটের জন্য আগেই ফিরে গিয়ছিলেন তিনি। তার আগেই তুলে নিয়েছিলেন ২৫টি উইকেট। রাবাডাকে এতদিন জবাব দেননি কোহালি। বলা ভাল, সেই সুযোগও হয়নি। আজ, মঙ্গলবার সাংবাদিক বৈঠকে উড়ে এল সেই প্রশ্ন। উদ্দেশ্য একটাই। বুধবারের ম্যাচের আগে পারদ আরও চড়িয়ে দেওয়া। কোহালি বলেন, ‘‘রাবাডার বিরুদ্ধে আমি বহুবার খেলেছি। ও কী বলেছে, তার উত্তর দেওয়ার জন্য আমার প্রেস কনফারেন্স করার দরকার নেই। ওর সঙ্গে দেখা হলে ওকেই এর উত্তর দেব। রাবাডা বিশ্বমানের বোলার। ওর দিনে যে কোনও ব্যাটিং অর্ডারকেই ভেঙে দিতে পারে রাবাডা।’’ কালকেই কি কোহালি জবাব দেবেন রাবাডাকে? জল্পনা বাড়ছে।

চলতি বিশ্বকাপে বহু দেরি করে নামছে ভারত। কোহালিদের মুখোমুখি হওয়ার আগে দক্ষিণ আফ্রিকা খেলে ফেলেছে দু’টি ম্যাচ। পূর্ণ বোলিং শক্তির দক্ষিণ আফ্রিকা পরীক্ষা নিতে পারত ভারতীয় ব্যাটিংয়ের। কিন্তু বল গড়ানোর আগেই যে বড় সড় ধাক্কা খেয়েছে প্রোটিয়া-বাহিনী। ভারত অধিনায়ক বলছেন, ‘‘স্টেইন বা এনগিডির সঙ্গে রাবাডা বল করছে কিনা, সেটা বড় ব্যাপার নয়। রাবাডা সবসময়েই ভয়ঙ্কর বোলার। ওকে সমীহ করতেই হবে। ওর বিরুদ্ধে রান করার উপায় খুঁজতে হবে।’’ কোহালির সাংবাদিক বৈঠকের নির্যাস সেই রাবাডাই।

এ বারের বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে ফ্যাকাসে দেখালেও পরিসংখ্যান কিন্তু এগিয়ে রাখছে প্রোটিয়া-বাহিনীকেই। এখনও পর্যন্ত বিশ্বকাপে দু’ দেশ চার বার মুখোমুখি হয়েছে। তার মধ্যে মাত্র এক বার মাত্র জিতেছে ভারত। দক্ষিণ আফ্রিকা তিন বার শেষ হাসি হেসেছে। বুধবার কিন্তু পরিসংখ্যান বদলে ফেলার সুযোগ থাকছে ভারতের সামনে। এরকম অগোছাল দক্ষিণ আফ্রিকাকে আর বিশ্বকাপে পাবে বলে মনে হয় না ভারত। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন