টি২০ সিরিজ জিতলেও ওয়ান ডে সিরিজে ভারতকে হারতে হয়েছে ইংল্যান্ডের বিরুদ্ধে। এ বার সামনে কঠিন টেস্ট সিরিজ। বুধবার পাঁচ ম্যাচের টেস্ট সিরিজের প্রথম তিন ম্যাচের জন্য দল ঘোষণা করে দিল বিসিসিআই। সেখানেই জায়গা করে নিলেন ঝষভ পন্থ ও কুলদীপ যাদব।

লিডসেই ছিল শেষ ওয়ান ডে। সেখানেই টেস্ট দল বেছে নিতে আলোচনায় বসেছিল বিসিসিআই-এর সিনিয়র নির্বাচনী কমিটি। সেখানে প্রথম তিন টেস্টের জন্য বেছে নেওয়া হল দল। ভারত টেস্ট সিরিজ শুরু করছে দলে দু’জন উইকেট কিপারকে রেখে। দীনেশ কার্তিক ছিলেনই। তাঁর সঙ্গে যোগ হলেন ঋষভ পন্থ। টেস্টের এক নম্বর উইকেট কিপার ঋদ্ধিমান সাহাকে বিশ্রাম দেওয়া হয়েছে। যে কারণে তাঁকে পাওয়া যাচ্ছে না।

ঋষভ পন্থ ছাড়া নির্বাচকরা টেস্ট দলে বেছে নিয়েছেন চায়নাম্যান বোলার কুলদীপ যাদবকেও। বিসিসিআই-এর প্রেস রিলিজে জানানো হয়েছে, ‘‘চোটের জন্য প্রথম দুই ওয়ান ডে-তে না খেললেও শেষ ম্যাচে খেলেছিলেন ভুবনেশ্বর কুমার। কিন্তু তার অবস্থা বিসিসিআই মেডিক্যাল দল দেখে নিয়েই সিদ্ধান্ত নেবে। টেস্ট দলে তাকে খুব দ্রুত ডেকে নেওয়া হবে।’’

আরও পড়ুন
আম্পায়ারের থেকে কেন ম্যাচ বল চেয়ে নিলেন মাহি?

রিলিজে আরও লেখা হয়েছে, ‘‘যশপ্রীত বুমরাকে দলে রাখা হলেও তাঁকে প্রথম টেস্টে পাচ্ছে না ভারত। পুরো ফিট হয়ে তাঁকে দ্বিতীয় টেস্ট থেকে পাওয়া যাবে।’’

তিন টেস্টের দল

বিরাট কোহালি (অধিনায়ক), শিখর ধওয়ন, লোকেশ রাহুল, মুরলী বিজয়, চেতেশ্বর পূজারা, অজিঙ্ক রাহানে (সহ-অধিনায়ক), করুণ নায়ার, দীনেশ কার্তিক (উইকেট কিপার), ঋষভ পন্থ (উইকেট কিপার), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাডেজা, কুলদীপ যাদব, হার্দিক পাণ্ড্য, ইশান্ত শর্মা, মহম্মদ শামি, উমেশ যাদব, যশপ্রীত বুমরা। শার্দূল ঠাকুর।