• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

শিখর, হার্দিকের মরিয়া লড়াই ব্যর্থ, প্রথম এক দিনের ম্যাচে হার ভারতের

Australia beat India
সিরিজের প্রথম ম্যাচে জয় তুলে নিল অস্ট্রেলিয়া। ছবি: সোশ্যাল মিডিয়া
অস্ট্রেলিয়া সফর হার দিয়েই শুরু হল ভারতের। প্রথম এক দিনের ম্যাচে ৬৬ রানে হারল বিরাট কোহালির ভারত। অস্ট্রেলিয়ার দেওয়া ৩৭৫ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে ভারতকে থামতে হল ৩০৮ রানে।
 
টস হেরে ফিল্ডিং করতে নামে ভারত। অস্ট্রেলিয়ার ২ ওপেনার অধিনায়ক অ্যারন ফিঞ্চ (১২৪ বলে ১১৪ রান) এবং ডেভিড ওয়ার্নার (৭৬ বলে ৬৯ রান) শুরুতেই ম্যাচ নিয়ে চলে যান নিজেদের দিকে। তাঁদের ১৫৬ রানের পার্টনারশিপের ধাক্কা কোনও ভাবেই সামাল দিতে পারল না ভারতীয় বোলাররা। শুক্রবার ফিঞ্চ এক দিনের ক্রিকেটে ৫ হাজার রানের মাইলফলক পার করেন। ওয়ার্নার ফিরলে সিডনির মাঠে ঝড় তোলেন স্টিভ স্মিথ (৬৬ বলে ১০৫ রান)। ঝড় তোলেন গ্লেন ম্যাক্সওয়েলও (১৯ বলে ৪৫ রান)। জোড়া শতরানে ভর করে অস্ট্রেলিয়া তোলে ৬ উইকেট হারিয়ে ৩৭৪ রান।
 
শামি ৩টে উইকেট পেলেও ১০ ওভারে দিয়েছেন ৫৯ রান। দলের সেরা পেসার বুমরার অবস্থা আরও করুণ। ১০ ওভার বল করে ৭৩ রান দিয়ে তিনি নিয়েছেন মাত্র ১ উইকেট। ৮৩ রান দিয়ে ১ উইকেট পেয়েছেন সাইনি এবং ৮৯ রান দিয়ে একটি উইকেট নিয়েছেন চহাল। ভারতীয় বোলারদের এমন দিনে বিরাটের হাতে কোনও ষষ্ঠ বোলার না থাকা বড় ফ্যাক্টর হয়ে দাঁড়ালো বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
 
 
ব্যাট করতে নেমে শুরুটা ভালই করেছিলেন ২ ভারতীয় ওপেনার শিখর ধওয়ন (৮৬ বলে ৭৪ রান) এবং ময়াঙ্ক আগরওয়াল (১৮ বলে ২২ রান)। ময়াঙ্ক ফিরতে বিরাট (২১ বলে ২১ রান) দায়িত্ব তুলে নিয়েছিলেন নিজের কাঁধে। ১ রানের মাথায় তাঁর ক্যাচ ফেলেন অ্যাডাম জাম্পা। জীবন পেয়ে বড় রান তোলার দিকেই এগোচ্ছিলেন বিরাট, কিন্তু সিডনির মাঠে ভয়ঙ্কর ফর্মে ছিলেন জশ হ্যাজেলউড। তাঁর বলেই আউট হন ভারত অধিনায়ক। ১০ ওভারে ৫৫ রান দিয়ে ৩ উইকেট নেন হ্যাজেলউড। ১৫ ওভারের মধ্যে ৪ উইকেট হারিয়ে বিপাকে পড়ে যায় ভারত। সেখান থেকে হার্দিক পাণ্ড্য (৭৬ বলে ৯০ রান) এবং শিখরের ব্যাটে ভর করে আশার আলো দেখছিল টিম ইন্ডিয়া। হার্দিকের ইনিংস মাঝের ওভারে ভয় ধরিয়ে দিয়েছিল অস্ট্রেলিয়া শিবিরেও। কিন্তু সেই পার্টনারশিপ ভাঙার দায়িত্ব নেন জাম্পা। শিখরকে ফেরান তিনি। এর পর তুলে নেন হার্দিকের উইকেটও। ১০ ওভার বল করে জাম্পা নেন ৪ উইকেট, ৫৪ রান দিয়ে।
 
 
৬৬ রানের এই হারা ম্যাচে প্রাপ্তি এক মাত্র ব্যাটসম্যান হার্দিক। তবে তিনি যে বল করার জন্য তৈরি নন তা মেনে নিলেন বিরাটও। ম্যাচ শেষে মজা করে বিরাট বলেন, “পরের ম্যাচে হয়তো দেখবেন আমি বল করছি ফিঞ্চকে।” হারের জন্য কোনও অজুহাত দিতে চাননি তিনি। পরের ম্যাচে বোলাররা উইকেট নিতে না পারলে অস্ট্রেলিয়ার মাঠে ভারতের জেতা মুশকিল বলেই মনে করছে ক্রিকেটমহল।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন