বিরাট-রোহিত ‘খটাখটি’ নিয়ে খোঁজ নিচ্ছে বোর্ড, জোড়া ক্যাপ্টেন নিয়েও ভাবনাচিন্তা
ভারতীয় বোর্ডের সবচেয়ে বড় চিন্তার কারণ হল রোহিত ও কোহালির মধ্যে অশান্তির খবর।
Virat Kohli and Rohit Sharma

ভারতীয় দল না কি রোহিত ও কোহালিতে বিভক্ত হয়ে গিয়েছিল বিশ্বকাপে। ছবি: এপি।

বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার পরেই ভারতের সাজঘরের গোপন তথ্য বেরিয়ে এসেছে। মেগা টুর্নামেন্ট চলাকালীন ভারতীয় দল দু’ ভাগে বিভক্ত ছিল। একটি দল বিরাট কোহালির অনুগত। অন্য দলটি রোহিত শর্মার পক্ষে। এই তথ্য সংবাদমাধ্যমে প্রকাশিত হওয়ার পর থেকেই অস্বস্তিতে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। বোর্ড সূত্রের খবর, বিষয়টা নিয়ে আলোচনায় বসবেন কর্তারা। ভারতের তারকারা দেশে ফেরার কয়েকদিনের মধ্যেই বোর্ড-কর্তারা রিভিউ মিটিংয়ে বসবেন হেড কোচ রবি শাস্ত্রী, অধিনায়ক বিরাট কোহালি ও নির্বাচক প্রধান এমএসকে প্রসাদের সঙ্গে। সেই মিটিংয়ে বিশ্বকাপের পারফরম্যান্সের পাশাপাশি রোহিত-কোহালিতে দলের বিভাজন নিয়েও জিজ্ঞাসা করা হবে কোচ-ক্যাপ্টেন ও নির্বাচক প্রধানকে।

বিশ্বকাপের মতো বড় টুর্নামেন্ট চলাকালীন দুটো দলে ‘টিম’ ভাগ হয়ে যাওয়া মোটেও ভাল ব্যাপার নয়। এতে দলের ফোকাস নড়ে যেতে পারে। তা ছাড়া কোহালি-শাস্ত্রী অন্য ক্রিকেটারদের মতামতের তোয়াক্কা না করে, একতরফা সব সিদ্ধান্ত নিয়েছেন। এর ফলে দলের মধ্যেই তৈরি হয়েছিল অসন্তোষ। এ সব নিয়ে সংবাদমাধ্যমে কালি খরচ হওয়ায় প্রবল অস্বস্তিতে রয়েছে বোর্ড। বোর্ড কর্তারা আসল তথ্য অনুসন্ধান করার চেষ্টা করবেন, এ কথা বলাই বাহুল্য।

রিভিউ কমিটির মিটিংয়ে দুই অধিনায়ক থিওরি নিয়েও আলোচনা হতে পারে বলে সূত্রের খবর। বিশ্বকাপ থেকে ভারত ছিটকে যাওয়ার পরেই ভারতীয় দল ও দলের অধিনায়কত্ব নিয়ে বারবার প্রশ্ন উঠছে। বহু ক্রিকেট বিশেষজ্ঞ মনে করছেন যে, এ বার কোহালিকে সরিয়ে ভারতীয় দলের দায়িত্ব দেওয়া হোক রোহিতকে।

আরও পড়ুন: বিরাট-রোহিতে ফাটল! ভারতীয় দলে ‘মনকষাকষি’ নিয়ে রিপোর্ট

আরও পড়ুন: সুপারহিট হিট ম্যান

আরও পড়ুন: বিরাট রাজত্ব

আরও পড়ুন:বিরাট নয়, রোহিতকে ভারতের অধিনায়ক চান প্রাক্তন ভারতীয় ওপেনার

আরও পড়ুন:কলকাতায় আর না, নাইটদের দায়িত্ব ছাড়লেন কালিস, কাটিচ

বিশ্বকাপে রান করার ক্ষেত্রে ভারতীয় দল অত্যধিক পরিমাণে অধিনায়ক কোহালি ও 'হিটম্যান' রোহিতের ওপর নির্ভরশীল ছিল বলে মনে করছেন অনেকেই। এই কারণে দলকে ভুগতে হয়েছে। আসন্ন বোর্ড মিটিংয়ে এই বিষয়ে আলোচনা করা হবে। তবে বোর্ডেরই একটি সূত্র জানাচ্ছে,  ওয়ানডে ক্রিকেটে রোহিতকে অধিনায়ক করে, শুধুমাত্র টেস্ট ক্রিকেটের দায়িত্ব কোহালিকে দেওয়া হতে পারে।

পরের বিশ্বকাপের প্রস্তুতি যে এখন থেকেই শুরু করে দিতে চায় ভারতীয় দল, তাঁর প্রমাণ মেলে এক বোর্ড কর্তার মন্তব্যে। তাঁর মতে, এক বিশ্বকাপ শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই ভাল দলগুলি পরের বিশ্বকাপ নিয়ে প্রস্তুতি শুরু করে দেয়। এর সব চেয়ে বড় উদাহরণ হল রবিবার লর্ডসে ইংল্যান্ডের বিশ্বকাপ জয়। চার বছর আগের বিশ্বকাপে ইংল্যান্ড-বাহিনী অস্ট্রেলিয়ায় মুখ থুবড়ে পড়েছিল। তার পরে সে দেশের বোর্ড কর্তারা দল নিয়ে চিন্তাভাবনা করেন। দলে ডাক পড়ে ওয়ানডে বিশেষজ্ঞদের। তারই ফল মিলেছে এ বার। 

ম্যাচের
Live
স্কোর