Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Diego Maradona

মারাদোনার ছেলে মেসিকে ১০ নম্বর জার্সি ছাড়তে বললেন

আর্জেন্টিনার হয়ে ১০ নম্বর জার্সিতে মারাদোনা ৯১টি ম্যাচে ৩৪টি গোল করেছেন। জাতীয় দলের হয়ে মেসি ১৪২টি ম্যাচ খেলে ৭১টি গোল করেছেন।

মারাদোনা ও মেসি। ছবি-এএফপি।

মারাদোনা ও মেসি। ছবি-এএফপি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২০ ২১:২০
Share: Save:

লিওনেল মেসিকে আর্জেন্টিনা এবং বার্সেলোনার ১০ নম্বর জার্সি ছেড়ে দিতে হবে। এমনই দাবি করলেন দিয়েগো মারাদোনার ছেলে।

গত সপ্তাহে প্রয়াত মারাদোনার এই ছেলের নামও দিয়েগো। জুনিয়র দিয়েগোকে উদ্ধৃত করে স্পেনের ক্রীড়া দৈনিক ‘মার্কা’ লিখেছে, ‘‘আমার বাবা যেসব দলে ১০ নম্বর জার্সি পরে খেলেছে, সেগুলোর সবকটা থেকেই এই জার্সি চিরকালের জন্য তুলে রাখা উচিত। তাই মেসির ক্ষেত্রেও বলব, ওর আর আর্জেন্টিনা এবং বার্সিলোনার হয়ে ১০ নম্বর জার্সি পরে আর নামা উচিত নয়। বাবার প্রতি যোগ্য সম্মান দেখানোর জন্যই আমি এই দাবি করছি।’’

তবে মেসির প্রতিও যথেষ্ট শ্রদ্ধাশীল মারাদোনার ছেলে। বলেছেন, ‘‘ফুটবলের প্রতি মেসির যে দায়বদ্ধতা, সেটা আমাকে মুগ্ধ করেছে। আর বাবার মৃত্যুর পর মেসিকেও যেভাবে ভেঙে পড়তে দেখলাম, তাতে আমারও চোখে জল এসে গিয়েছিল। এটা কখনও ভুলতে পারব না।’’

আরও পড়ুন: ফুটবল রাজপুত্রকে সম্মান নাপোলির, মারাদোনার নামে স্টেডিয়ামের নামকরণ

আর্জেন্টিনার হয়ে ১০ নম্বর জার্সিতে মারাদোনা ৯১টি ম্যাচে ৩৪টি গোল করেছেন। জাতীয় দলের হয়ে মেসি ১৪২টি ম্যাচ খেলে ৭১টি গোল করেছেন। ১৯৮৬ বিশ্বকাপে মারাদোনা প্রায় একাই চ্যাম্পিয়ন করেছিলেন আর্জেন্টিনাকে। মেসি এখনও পর্যন্ত একবারও দেশকে বিশ্বকাপ দিতে পারেননি।

বার্সিলোনার হয়ে অবশ্য মেসির সাফল্য অনেক বেশি। তিনি ৪৯৪টি ম্যাচে ৪৪৮টি গোল করেছেন। বার্সার হয়ে মারাদোনা খেলেছেন ৩৬টি ম্যাচ, গোল ২২। বার্সিলোনাকে এখনও পর্যন্ত মোট ১০বার স্প্যানিশ লিগে চ্যাম্পিয়ন করেছেন মেসি। এছাড়াও রয়েছে ৪টি চ্যাম্পিয়ন্স লিগ, ৬টি কোপা দেল রে, ৮টি সুপার কোপা, ৩টি উয়েফা সুপার কাপ, ৩টি ক্লাব ওয়ার্ল্ড কাপ। বার্সার হয়ে মারাদোনা ১টি করে কোপা দেল রে, স্প্যানিশ কাপ ও সুপার কোপা জিতেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE