Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Sport News

অলিম্পিক্সে যাচ্ছেন মেরি কম

৩৭ বছরের মেরি সোমবার তাঁর অভিজ্ঞতা কাজে লাগিয়েই প্রথম রাউন্ড থেকে দুর্দান্ত প্রতি-আক্রমণে ম্যাগনোকে কোণঠাসা করে দেন।

অপ্রতিরোধ্য: টোকিয়োর ছাড়পত্র আদায় করে নিলেন মেরি। ছবি: টুইটার।

অপ্রতিরোধ্য: টোকিয়োর ছাড়পত্র আদায় করে নিলেন মেরি। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১০ মার্চ ২০২০ ০১:৫১
Share: Save:

প্রত্যাশা মতোই যোগ্যতা অর্জন পর্বের কোয়ার্টার ফাইনালে জিতে টোকিয়ো অলিম্পিক্সের ছাড়পত্র পেয়ে গেলেন ছয় বারের বিশ্ব চ্যাম্পিয়ন বক্সার মেরি কম (৫১ কেজি)। তাঁর পাশাপাশি, সেমিফাইনালে উঠে সেই ছাড়পত্র নিশ্চিত করে নিলেন আর এক ভারতীয় মহিলা বক্সার সিমরনজিৎ কৌর (৬০ কেজি) এবং পুরুষ বিভাগের অমিত পাঙ্ঘলও (৫২ কেজি)।

জর্ডনের রাজধানী আম্মানে বাছাই পর্বের প্রতিযোগিতায় রবিবার অলিম্পিক্সের ছাড়পত্র পেয়েছিলেন ভারতের পাঁচ বক্সার। এ দিন মেরি, সিমরনজিৎ ও অমিত যোগ্যতা অর্জন করায় সেই সংখ্যা হল আট। লন্ডন অলিম্পিক্সে ব্রোঞ্জ জয়ী মেরি জিতেছেন ফিলিপিন্সের আইরিশ ম্যাগনোর বিরুদ্ধে। এই ম্যাচের ফল ৫-০। এই একই ফলে মঙ্গোলিয়ার নামউন মনখোরের বিরুদ্ধে রিংয়ে ঝড় তুলে সেমিফাইনালে যান সিমরনজিৎ। আর অমিত ফিলিপিন্সের কার্লো পালামকে হারান ৪-১ ফলে।

মহিলাদের বক্সিং মহলে ম্যাগনো পরিচিত তাঁর আগ্রাসনের জন্য। কিন্তু ৩৭ বছরের মেরি সোমবার তাঁর অভিজ্ঞতা কাজে লাগিয়েই প্রথম রাউন্ড থেকে দুর্দান্ত প্রতি-আক্রমণে ম্যাগনোকে কোণঠাসা করে দেন। মেরি অলিম্পিক্সের যোগ্যতা অর্জনের পরে ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজু টুইট করেন, ‘‘ভারতের জন্য ঐতিহাসিক মুহূর্ত। কিংবদন্তি ভারতীয় বক্সার মেরি কম টোকিয়ো অলিম্পিক্সের জন্য যোগ্যতা অর্জন করলেন। দারুণ জয়। অভিনন্দন।’’ যাঁকে নিয়ে ক্রীড়ামন্ত্রীর এই উচ্ছ্বাস। সেই মেরি টুইট করে তাঁর প্রতিক্রিয়ায় লেখেন, ‘‘অপমানই কর্তৃত্বের সিঁড়ি তৈরি করে।’’ সেমিফাইনালে মেরি কম খেলবেন চিনেরই ইউয়ান চ্যাংয়ের বিরুদ্ধে।

আরও পড়ুন: কাশ্মীরের কোচের বিরুদ্ধে বর্ণবিদ্বেষের অভিযোগ মারিয়োর

অন্য দিকে, জীবনের প্রথম অলিম্পিক্সে যাওয়ার আনন্দে অমিতের প্রতিক্রিয়া, ‘‘জয়ের পাশাপাশি, অলিম্পিক্সের ছাড়পত্র পেয়ে দারুণ লাগছে। এই সাফল্য কাকা রাজ নারায়ণকে উৎসর্গ করছি। আজই ওঁর জন্মদিন।’’ সেমিফাইনালে অমিতের প্রতিদ্বন্দ্বী চিনের জিয়ানগুয়ান হু। মেরিরা জিতলেও কোয়ার্টার ফাইনালে হারলেন মণীশ কৌশিক (৬৩ কেজি)। তবে মণীশের সম্ভাবনা এখনও রয়েছে। এই বিভাগ থেকে ছয় বক্সার অলিম্পিক্সে যাবেন। কোয়ার্টার ফাইনালে পরাজিতদের নিয়ে ফের লড়াই হবে। সেখানে বুধবার অস্ট্রেলিয়ার হ্যারিসন গার্সাইডকে হারালেই টোকিয়োর ছাড়পত্র পাবেন মণীশও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Boxing Mary Kom Tokyo Olympics
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE