Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Cricket

ডাবল সেঞ্চুরি করব ভাবিনি: রোহিত

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওই ম্যাচের শেষ দিকে ধোনির সঙ্গে ব্যাট করছিলেন রোহিত।

সফল: ওয়ান ডে-তে তিনটি ডাবল সেঞ্চুরি রয়েছে রোহিতের। ফাইল চিত্র

সফল: ওয়ান ডে-তে তিনটি ডাবল সেঞ্চুরি রয়েছে রোহিতের। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২০ ০২:৪৯
Share: Save:

ওয়ান ডে ক্রিকেটে রোহিত শর্মার ব্যাট থেকে এসেছে তিনটি ডাবল সেঞ্চুরি। যার মধ্যে প্রথমটি এসেছিল ২০১৩ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। ১৫৮ বলে ২০৯ করেছিলেন রোহিত। মেরেছিলেন ১২টি চার, ১৬টি ছয়। সেই ইনিংস খেলার পথে তাঁর মাথায় ডাবল সেঞ্চুরি করার কোনও ভাবনা ছিল না, জানিয়েছেন রোহিত। পাশাপাশি ক্রিকেট দুনিয়ার ‘হিটম্যান’ এও ফাঁস করেছেন, ধোনির কৌশল অগ্রাহ্য করার ফলে কী ভাবে এসেছিল ওই ডাবল সেঞ্চুরি।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওই ম্যাচের শেষ দিকে ধোনির সঙ্গে ব্যাট করছিলেন রোহিত। সেই জুটি গড়ার সময় তাঁদের মধ্যে কী কথাবার্তা হয়েছিল, তা আর অশ্বিনকে ইনস্টাগ্রাম চ্যাটে বলেছেন রোহিত। ভারতীয় ওপেনারের কথায়, ‘‘ধোনির সঙ্গে আমি ৪৮ ওভার পর্যন্ত ব্যাট করেছিলাম। ধোনি আমাকে বার বার বলছিল, ‘তুমি জমে গিয়েছ। তুমি যে কোনও বোলারকে মারার ক্ষমতা রাখো। তাই অযথা ঝুঁকি নিয়ো না। আমি ঝুঁকি নিয়ে বড় শট খেলব, তুমি ৪৮, ৪৯ কী ৫০ ওভার পর্যন্ত ব্যাট করে যাও। সিঙ্গলস নাও।’ আমার অবশ্য অন্য পরিকল্পনা ছিল।’’

কী সেই পরিকল্পনা, তা অশ্বিনের কাছে ফাঁস করেছেন রোহিত। সাদা বলের ক্রিকেটে ভারতের সহ-অধিনায়ক বলেছেন, ‘‘ধোনির কথা শুনে আমি মনে মনে বলি, ‘না ইয়ার। আমি বলটা দারুণ দেখছি। তাই এখনই বড় শট খেলে বোলারদের চাপে ফেলতে চাই।’ তার পরেই বোলারদের মারা শুরু করি। মনে আছে, অস্ট্রেলিয়ার বাঁ-হাতি স্পিনার জেভিয়ার ডোহের্টিকে এক ওভারে চারটে ছয় মেরেছিলাম।’’

আরও পড়ুন: বিকল্পটাও ভেবে রাখা হোক, মত গম্ভীরের

রোহিত আরও জানিয়েছেন, ওই সময় যুবরাজ সিংহ-সহ তাঁর বেশ কয়েক জন সতীর্থ চেয়েছিলেন, তিনি যেন বীরেন্দ্র সহবাগের সর্বোচ্চ ওয়ান ডে স্কোরের রেকর্ড ভাঙেন। ওই সময় সর্বোচ্চ ওয়ান ডে স্কোরের রেকর্ড ছিল সহবাগের (২১৯)। রোহিত বলেন, ‘‘আমি ড্রেসিংরুমে ফেরার পরে কেউ, কেউ বলেছিল, তুমি আর একটু হলেই সহবাগের রেকর্ড ভাঙতে পারতে। ড্রেসিংরুমে তখন যুবরাজ সিংহ, শিখর ধওয়নরা চাইছিল, আমি যেন আরও ১০-১৫ রান বেশি করতে পারি।’’ ওই দিন সহবাগের রেকর্ড ভাঙতে পারেননি রোহিত। কিন্তু এর পরে শ্রীলঙ্কার বিরুদ্ধে ২৬৪ রানের ইনিংস খেলে সহবাগের রেকর্ড ঠিক ভেঙে দেন ‘হিটম্যান’।

আরও পড়ুন: ইপিএলে নতুন করে ছয় করোনা আক্রান্তের হদিশ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket India Rohit Sharma
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE