বিরাট কোহালির হাতে ধরা বিশ্বকাপের ছবি যতই ভারতীয় ক্রিকেটপ্রেমীরা কল্পনা করুন না কেন, তা দেখছেন না সুনীল গাওস্কর। কিংবদন্তি ওপেনার আয়োজক দেশ ইংল্যান্ডকেই বিশ্বকাপের ফেভারিট হিসেবে চিহ্নিত করেছেন।

মঙ্গলবার বৃটিশ হাইকমিশনারের বাসভবনে গাওস্কর বলেছেন, “গত দুই-তিনবারের বিশ্বকাপের ইতিহাস দেখলে পরিষ্কার যে আয়োজক দেশই চ্যাম্পিয়ন হচ্ছে। ২০১১ সালে যেমন আয়োজক ভারত জিতেছিল। ২০১৫ সালে আয়োজক অস্ট্রেলিয়া জিতেছিল। এ বার ইংল্যান্ডেরও বিশ্বকাপ জেতার দারুণ সম্ভাবনা রয়েছে।” তবে তার মানে ইংল্যান্ডই যে বিশ্বকাপ জিতবে, তা বলছেন না তিনি। প্রাক্তন জাতীয় অধিনায়ক বলেছেন, “বিশ্বকাপ জেতার এ বার দারুণ সুযোগ রয়েছে ইংল্যান্ডের সামনে।” 

ইংল্যান্ডের বিরুদ্ধেই একদিনের ফরম্যাটে অভিষেক হয়েছিল গাওস্করের। ৫০ ওভারের ক্রিকেটে তাঁর শেষ ম্যাচও ইংল্যান্ডের বিরুদ্ধে। বিশ্বে তিনিই প্রথম ক্রিকেটার হিসেবে টেস্টে ১০,০০০ রান করেন। খেলা ছাড়ার পর ধারাভাষ্যকার হিসেবে ক্রিকেটের সঙ্গে জড়িয়ে রয়েছেন তিনি।

ক্রীড়াবিশ্বের উঠতি তারকাদের নিয়ে খেলুন কুইজ

আরও পড়ুন: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কোটলার রেকর্ড কিন্তু ভারতের পক্ষে

আরও পড়ুন: বাড়িতে নৈশভোজে টিম ইন্ডিয়ার সতীর্থরা, ছবি পোস্ট করলেন শামি

৩০ মে ইংল্যান্ডে শুরু হচ্ছে বিশ্বকাপ। চলবে ১৪ জুলাই পর্যন্ত। ভারতের প্রথম ম্যাচ ৫ জুন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। টিম ইন্ডিয়াকেও কাপের অন্যতম দাবিদার বলে মনে করছে ক্রিকেটমহল। চলতি বছরের গোড়ায় অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড থেকে সিরিজ জিতে এসেছে বিরাট কোহালির দল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঘরের মাঠে অবশ্য প্রথম দুই ওয়ানডে জেতার পরও ২-২ অবস্থায় সিরিজ। বুধবার সিরিজের নির্ণায়ক ওয়ানডে।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)