• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিশ্বকাপ ফাইনালের সেই ওভারথ্রো! এবার পর্যালোচনা করবে এমসিসি

WC 2019 final
বিশ্বকাপ ফাইনালের শেষ ওভারে এই ওভারথ্রো নিয়েই পর্যালোচনায় বসবে এমসিসি।

Advertisement

বিশ্বকাপের ফাইনালের শেষ ওভারে বিতর্কিত ওভারথ্রো সেপ্টেম্বর মাসে রিভিউ করা হবে বলে জানিয়েছে ক্রিকেটের নিয়ম নির্ধারণ সংস্থা মেরিলিবোর্ণ ক্রিকেট ক্লাব বা এমসিসি।বিশ্বকাপ ফাইনালে নিউজিল্যান্ডের ২৪২ রান তাড়া করতে নেমে প্রায় একাই ইংল্যান্ড কে টেনে নিয়ে যান বেন স্টোকস।ম্যাচের শেষ ওভারে রান নিতে গিয়ে ডিপ অঞ্চল থেকে মার্টিন গাপ্তিলের ছোড়া বল স্টোকসের ব্যাটে লেগে বাউন্ডারি পেরিয়ে যায়। আম্পায়ার সব মিলিয়ে ছয় রান দেন।ইনিংস শেষে ম্যাচ টাই হওয়ায় খেলা গড়ায় সুপারওভারে।কিন্তু সুপার ওভারও টাই হওয়ায় ইনিংসে বাউন্ডারির সংখ্যার ভিত্তিতে প্রথমবার বিশ্বজয়ীর খেতাব ছিনিয়ে নেন বেন স্টোকসরা।

এরপরেই বিতর্কের ঝড় বয়ে যায় বিশ্ব ক্রিকেটে। বিশ্বকাপের ফাইনালে অন ফিল্ড আম্পায়ার কুমার ধর্মসেনা এবং মরিয়াস ইরাসমাস ওভারথ্রো হিসাবে ছয় রান দিলেও প্রাক্তন আইসিসি এলিট প্যানেলে থাকা আম্পায়ার জানান মার্টিন গাপ্তিল বল ছোঁড়ার সময় ক্রিজে দুই ব্যাটসম্যান একে অপরকে ক্রস করেননি ফলে ছ’রান নয় ইংল্যান্ডের প্রাপ্য ছিল পাঁচ রান। ফাইনাল শেষে ইংল্যান্ড প্রথমবারের মত বিশ্বখেতাব পেলেও এই ওভারথ্রো নিয়ে বিতর্ক চরমে ওঠে। বিতর্কের গুরুত্ব বুঝে নড়চড়ে বসে এমসিসি।

ওভারথ্রো-এর নিয়ম নিয়ে শীঘ্রই পর্যালোচনা করা হবে বলে জানায় এই ক্রিকেট নীতি নির্ধারণ সংস্থা। সোমবার এই সংস্থার তরফ থেকে জানানো হয় আগামী মাসেই এই বিষয়ে পর্যালোচনা করবে তাঁরা। সোমবার বিশ্ব ক্রিকেট কাউন্সিলের তরফ থেকে এক বিবৃতিতে জানানো হয়, “আইসিসি ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে ওভারথ্রো নিয়ে বিতর্কের দিকে নজর রেখে ওভারথ্রো-এর ১৯.৮ ধারা নিয়ে আলোচনা করা হবে। এই বিষয়ে যা আইন আছে তা স্পষ্ট হলেও ফাইনালের বিতর্কিত ওভারথ্রো নিয়ে সেপ্টেম্বরেই সাব কমিটি পর্যালোচনায় বসবে।”

আরও পড়ুন: এক হাতে চেজের এই দুরন্ত ক্যাচ নিয়ে চমকে দিলেন ভুবি, দেখুন ভিডিয়ো

রবিবার ও সোমবার লর্ডসের এই বিষয়ে বৈঠকে বসে এমসিসির সদস্যরা।সেই বৈঠকে উপস্থিত ছিলেন ইংল্যান্ডের প্রাক্তন ব্যাটসম্যান তথা এমসিসির সদস্য মাইক গাটিং। তবে এমসিসির সদস্য প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় ব্যক্তিগত কারণে সেই বৈঠকে উপস্থিত হতে পারেন নি।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন