Advertisement
২৫ এপ্রিল ২০২৪
বিদায় কোকো গফের, নজির আরব-কন্যার
Tennis

চার সেটে জিতে শেষ আটে টেনিসের সামনে ফেডেরার

ফেডেরার মজা করে বলেন, ‘‘টেনিস যার নাম, সে নিশ্চয়ই বেসবল খেলোয়াড় হবে না। ওর বিরুদ্ধে কোর্টে নামতে মুখিয়ে আছি।’’

দুরন্ত: মেলবোর্নে নতুন রেকর্ড ফেডেরারের। —ছবি এএফপি।

দুরন্ত: মেলবোর্নে নতুন রেকর্ড ফেডেরারের। —ছবি এএফপি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২০ ০২:০২
Share: Save:

জীবনে অনেক টেনিস খেলেছেন কিন্তু ‘টেনিস’-এর বিরুদ্ধে কখনও খেলেননি। রবিবার অস্ট্রেলীয় ওপেনে কোয়ার্টার ফাইনালে ওঠার পরে হাসতে হাসতে সাক্ষাৎকার নিতে আসা জন ম্যাকনরো-কে বলছিলেন রজার ফেডেরার। তার কিছুক্ষণ আগেই মার্তন ফুচোভিচকে ৪-৬, ৬-১, ৬-২, ৬-২ হারিয়ে সুইস মহাতারকা মেলবোর্ন পার্কে আরও একটা রেকর্ড গড়ে ফেলেছেন। প্রথম পুরুষ খেলোয়াড় হিসেবে ১৫ বার অস্ট্রেলীয় ওপেনের কোয়ার্টার ফাইনালে ওঠার রেকর্ড।

দু’দিন আগেই জন মিলম্যানের বিরুদ্ধে টাইব্রেকারে অবিশ্বাস্য জয় পাওয়ার পরে এ দিন প্রি-কোয়ার্টারেও প্রথম সেটই হাতছাড়া হয়ে গিয়েছিল ফেডেরারের। তবে ওই পর্যন্তই। এর পরে ম্যাচের নিয়ন্ত্রণ নিজের হাতে তুলে নেন ফেডেরার। ‘‘শুরুটা কঠিন ছিল। হয়তো মিলম্যান-ম্যাচের প্রভাবই হবে। বেসলাইন থেকে ও যা খেলেছে আমার আত্মবিশ্বাস একটু নড়ে গিয়েছিল। একটু সময় লেগেছে উঠে দাঁড়াতে,’’ ম্যাচের পরে বলেন ফেডেরার। শেষ আটে তাঁর লড়াই দু’বারের অস্ট্রেলীয় ওপেন কোয়ার্টার ফাইনালিস্ট টেনিস স্যান্ডগ্রিনের বিরুদ্ধে। যা নিয়ে প্রশ্ন করতেই ফেডেরার মজা করে বলেন, ‘‘টেনিস যার নাম, সে নিশ্চয়ই বেসবল খেলোয়াড় হবে না। ওর বিরুদ্ধে কোর্টে নামতে মুখিয়ে আছি।’’

ফেডেরারের মতো শেষ আটে উঠলেন নোভাক জোকোভিচও। ৬-৩, ৬-৪, ৬-৪ গেমে আর্জেন্টিনার দিয়েগো সোয়ার্ৎজম্যানকে প্রি-কোয়ার্টার ফাইনালে উড়িয়ে দেওয়ার পরে জোকোভিচ বলেন, ‘‘আমায় নেটের উল্টো দিক থেকে আসা মিসাইগুলো নিয়ে সতর্ক থাকতে হবে এ বার।’’ কারণ, শেষ আটে তাঁর লড়াই দুরন্ত সার্ভিসের জন্য পরিচিত কানাডার মিলোস রাওনিচের বিরুদ্ধে। ২০১৮ ফাইনালিস্ট মারিন চিলিচকে তিন সেটে বিপর্যস্ত করে কোয়ার্টার ফাইনালে উঠেছেন রাওনিচ।

আরও পড়ুন: সাসপেন্ড হাবাস, আজও ঢুকতে পারবেন না মাঠে

মেয়েদের সিঙ্গলসে মার্কিন ‘বিস্ময়-তরুণী’ কোকো গফের অভিযান শেষ। প্রথম রাউন্ডে ভিনাস উইলিয়ামস ও তৃতীয় রাউন্ডে নেয়োমি ওসাকাকে হারানো গফ ৭-৬ (৭-৫), ৩-৬, ০-৬ হারেন যুক্তরাষ্ট্রেরই সোফিয়া কেনিনের বিরুদ্ধে। কোয়ার্টার ফাইনালে কেনিনের মুখোমুখি প্রথম আরব মহিলা হিসেবে কোনও গ্র্যান্ড স্ল্যামে ওঠার নজির গড়া তিউনিশিয়ার অনস জেবার। শেষ আটে উঠেছেন স্থানীয় তারকা ও বিশ্বের এক নম্বর অ্যাশলে বার্টিও।

আরও পড়ুন: আজ দিল্লির বিরুদ্ধে তিন পেসারে নামছে বাংলা

ভারতীয় সমর্থকদের মধ্যে আশা জাগিয়ে রেখে মিক্সড ডাবলসে লিয়েন্ডার পেজ এবং ইয়েলেনা অস্তাপেঙ্কোর জুটি দ্বিতীয় রাউন্ডে উঠেছে। পাশাপাশি রোহন বোপান্না ও নাদিয়া কিচেনক পৌঁছে গিয়েছেন কোয়ার্টার ফাইনালে। লিয়েন্ডাররা ৬-৭ (৪), ৬-৩, ১০-৬ জেতেন স্টর্ম স্যান্ডার্স ও মার্ক পলম্যানসের বিরুদ্ধে। বোপান্নারা দ্বিতীয় রাউন্ডে হারান মেলিসার-সোয়ারেস জুটিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tennis Roger Federer Australia Open
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE