Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Vijay Shankar

বিশ্বকাপে চার নম্বরে বিজয় শঙ্করকে দেখতে চান সঞ্জয় মঞ্জরেকর

সঞ্জয় মঞ্জরেকরও রায়ুডুকে চার নম্বরে ভাবছেন না। চার নম্বরে মহেন্দ্র সিংহ ধোনিকেও দেখছেন না তিনি। মঞ্জরেকরের পছন্দ হলেন বিজয় শঙ্কর। ব্যাটসম্যান হিসেবেই বিজয় শঙ্করকে খেলানোর পরামর্শ দিয়েছেন তিনি।

বিশ্বকাপের স্কোয়াডে রায়ুডুর জায়গা নড়বড়ে বলে মনে করছেন সঞ্জয় মঞ্জরেকর। ফাইল ছবি।

বিশ্বকাপের স্কোয়াডে রায়ুডুর জায়গা নড়বড়ে বলে মনে করছেন সঞ্জয় মঞ্জরেকর। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১২ মার্চ ২০১৯ ১৬:৫৭
Share: Save:

বিশ্বকাপে চার নম্বরে কে নামবেন ভারতের হয়ে? ক্রিকেটমহলে চলছে জল্পনা। এতদিন অম্বাতি রায়াডুকে নিশ্চিত দেখাচ্ছিল ওই জায়গায়। কিন্তু অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একদিনের সিরিজের প্রথম তিন ম্যাচে ব্যর্থতার পরিপ্রেক্ষিতে বাদ পড়েছেন তিনি। যা জল্পনা আরও বাড়াচ্ছে।

সদ্য সৌরভ গঙ্গোপাধ্যায় চার নম্বর জায়গা এখনও ফাঁকা রয়েছে বলে মন্তব্য করেছিলেন। যাতে পরিষ্কার ছিল রায়ুডুর প্রতি অনাস্থা। প্রাক্তন ক্রিকেটার সঞ্জয় মঞ্জরেকরের কথাতেও তা পরিষ্কার। রায়ুডুকে তিনি চার নম্বরে ভাবছেন না। চার নম্বরে মহেন্দ্র সিংহ ধোনিকেও দেখছেন না তিনি। মঞ্জরেকরের পছন্দ হলেন বিজয় শঙ্কর। যিনি এই মুহূর্তে অলরাউন্ডার হিসেবে খেলছেন। কিন্তু হার্দিক পান্ড্য যেহেতু বিশ্বকাপে খেলবেন দলের পয়লা নম্বর অলরাউন্ডার হিসেবে, তাই বিজয় শঙ্করকে স্কোয়াডে নিশ্চিত দেখাচ্ছে না।

খেলা নিয়ে স্পোর্টস

তাঁর যুক্তি, “ছয় মারার ক্ষমতা যেমন রয়েছে, তেমনই খুচরো রান নিতে পারে। এই কারণেই বিজয় শঙ্করকে চার নম্বরে দেখতে চাইছি। ওকে ব্যাটসম্যান হিসেবেই খেলানো হোক। বোলার হিসেবে পুরো দশ ওভারের কোটা বাদ দিন, সাত ওভারও করতে পারবে না। বড় জোর তিন ওভার করতে পারে, যা বোনাস হিসেবেই দেখা হোক।” কিন্তু রায়ুডুর ভবিষ্যৎ কী? মঞ্জরেকর বলেছেন, “ওয়েলিংটনে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৯০ রানের ইনিংসের পর ভেবেছিলাম দলে নিজের জায়গা ও পাকা করে ফেলেছে। কিন্তু টানা তিন ইনিংসে ব্যর্থতা ও বিজয় শঙ্করের উত্থানে রায়ুডুর জায়গা নড়বড়ে দেখাচ্ছে।”

আরও পড়ুন: ‘দলে তো আর ১১জন বিরাট কোহালি থাকা সম্ভব নয়’​

আরও পড়ুন: কোটলায় ৪৬ করলে রোহিত কোন প্রাক্তন অধিনায়ককে স্পর্শ করবেন?

ভারতের প্রধান কোচ রবি শাস্ত্রী কিছুদিন আগে বিশ্বকাপে চার নম্বরে বিরাট কোহালিকে নামানোর ইঙ্গিত দিয়েছিলেন। কিন্তু সেই ভাবনার সঙ্গে একমত নন সঞ্জয় মঞ্জরেকর। তিনি বলেছেন, “কোহালির অবশ্যই তিন নম্বরে ব্যাট করা উচিত। সেরা ব্যাটসম্যানকে নীচে নামানো ঠিক হবে না। কোহালিই তো দলে জয়ের সংস্কৃতি আমদানি করেছে।” ধোনিকে কেমন ভাবে ব্যবহার করা উচিত? মঞ্জরেকর বলেছেন, “পরিস্থিতি অনুসারে বদলানো হোক ধোনির ব্যাটিংয়ের জায়গা। বিশ্বকাপে ভাল কিছু করতে গেলে ধোনিকে ব্যাট হাতে সফল হতে হবে। দলে ধোনির জায়গা নিয়ে কোনও প্রশ্ন নেই। ও সহজে আউট হয় না। আর ধোনির উইকেটকিপিং স্কিল নিয়ে কোনও কথা হবে না। দুই রিস্ট স্পিনার, কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চহালের উত্থানে ধোনির বড় ভূমিকা রয়েছে। বিশ্বকাপে ধোনির শান্ত উপস্থিতি বড় দরকার ভারতের।”

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE