ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে শুরু হওয়া সিরিজের দল ঘোষণা হয়ে গিয়েছে ২৪ ঘণ্টাও কাটেনি। কিন্তু এর মধ্যেই দেখা দিল বিতর্ক। দলে একাধিক নতুন মুখ জায়গা পেলেও সুযোগ পাননি বাংলার অভিমন্যু ঈশ্বরন  বা পঞ্জাবের শুভমন গিল। ফর্মের শিখরে থাকা এঁদের দু’জনেরই দলে সুযোগ পাওয়া উচিত ছিল বলে মনে করছেন একাধিক ক্রিকেট বিশেষজ্ঞ। তবে সবচেয়ে বেশি আলোচিত হচ্ছে শুভমনকে নিয়ে। প্রশ্ন উঠছে, বিশ্বকাপে তেমন কিছু না করলেও একদিনের দলে জায়গা পেয়েছেন কেদার যাদব, তবুও কেন জায়গা হল না পঞ্জাবের এই প্রতিশ্রুতিমান ব্যাটসম্যানের?

ভারতীয় ‘এ’ দলের হয়ে দুরন্ত ফর্মে রয়েছেন গিল। ক্যারিবিয়ান সফরের দলে সুযোগ পাওয়া নতুন মুখদের অনেকেই এখন ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের বিরুদ্ধে সফররত। তাঁদের মধ্যে ভাল ফর্মে রয়েছেন শ্রেয়াস আইয়ার, দীপক চাহার, রাহুল চাহার, নভদীপ সাইনিরা। এদের মতো একই ভাবে পারফর্ম করে চলেছেন কলকাতা নাইট রাইডার্সের গিল। ভারতীয় ‘এ’ দলের এই সফরে পঞ্জাব তনয়ের চারটি ইনিংসে তিনটি অর্ধশতরান-সহ সংগ্রহ ২১৮ রান, গড় ৫৪.৪০। তিনিই এই সিরিজের সর্বাধিক রান সংগ্রহকারী। স্ট্রাইক রেট ৯৮.১৯। এত করেও চমকে দিয়ে তিনি ডাক পাননি ভারতীয় দলে।

আরও পড়ুন: দলে একাধিক পরিবর্তন, নেতৃত্বে বিরাটই, দেখে নিন ওয়েস্ট ইন্ডিজ সফরে ভারতের টি২০ দল

প্রধান নির্বাচক এমএসকে প্রসাদ যদিও মনে করেন, তরুণ গিলের সামনে সুযোগ আসবে ঠিকই। তবে এবারের ভারতীয় দলে তাঁরা দেখে নিতে চান মিডল অর্ডারে ভাল ফর্মে থাকা শ্রেয়স আইয়ারকে। আইপিএলে দিল্লির অধিনায়কও রয়েছেন ভাল ফর্মে। ভারতীয় ‘এ’ দলের হয়েও রান পেয়েছেন নিয়মিত। ২৫ ছুঁইছুঁই এই ব্যাটসম্যানকে এখনই দেখে নিতে চাইছে ভারতীয় দল। গিল এখন সবে ২১ বছর। ভবিষ্যতে তাঁর সামনে সুযোগ যে আসবে তা বলাই যায়।

তাই আপাতত রাহুল দ্রাবিড়ের এই ছাত্রকে পারফর্ম করে যেতে হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। যাতে ভবিষ্যতে সুযোগ পেলে তা কাজে লাগানো যায়।

আরও পড়ুন: বিশ্রামে বুমরা, মিডল অর্ডারে শ্রেয়াস-মণীশ, দেখে নিন ওয়েস্ট ইন্ডিজ সফরে ভারতের ওয়ান ডে দল