নিজের অবসর প্রসঙ্গে একটি শব্দও উচ্চারণ করতে শোনা যায়নি প্রাক্তন ভারত অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনিকে। মাহির অবসর নিয়ে গোটা দেশের কৌতূহলের অন্ত নেই।

দিনকয়েক আগে বিরাট কোহালির টুইটে জল্পনা তীব্র হয়। সেই জল্পনায় জল ঢেলে দেওয়ার জন্য শেষে নামতে হয় ভারতের নির্বাচক প্রধান এমএসকে প্রসাদ ও ধোনির স্ত্রী সাক্ষীকে। দেশের প্রাক্তন ক্রিকেটাররা মাহি প্রসঙ্গে জানাচ্ছেন, ব্যাট-প্যাড তুলে রাখা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত ধোনিকেই নিতে হবে।

মাহির অবসর নিয়ে প্রশ্নে প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় অবশ্য বল ঠেলে দিচ্ছেন অধিনায়ক বিরাট কোহালি ও নির্বাচকদের কোর্টে। একটি ম্যারাথন দৌড়ের অনুষ্ঠানে উপস্থিত থেকে সৌরভ বলেছেন, ‘‘নির্বাচক এবং বিরাট কী চিন্তাভাবনা করছে, তা আমার জানা নেই। ওরাই ধোনির ব্যাপারে সিদ্ধান্ত নিক। এই মুহূর্তে ভারতীয় ক্রিকেটের গুরুত্বপূর্ণ সদস্য তো ওরাই।’’ 

আরও পড়ুনপরের মরসুমেও ধোনিই ক্যাপ্টেন, বলে দিলেন শ্রীনিবাসন

আরও পড়ুন-গভীর অনিশ্চয়তায় দীপার কেরিয়ার, এই মুহূর্তে অলিম্পিক্স নিয়ে ভাবছেনই না কোচ

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি টোয়েন্টি সিরিজে ধোনিকে ছাড়াই দল গঠন করেছে ভারত। ধর্মশালার প্রথম ম্যাচ বৃষ্টির জন্য ভেস্তে গিয়েছে। বুধবার প্রোটিয়াদের বিরুদ্ধে মোহালিতে দ্বিতীয় টি টোয়েন্টি। অপেক্ষাকৃত তরুণ দল নিয়ে দক্ষিণ আফ্রিকা নামছে। টি টোয়েন্টি ও টেস্ট সিরিজে কে এগিয়ে? সৌরভ বলেন, ‘‘ভারতই ফেভারিট। ঘরের মাঠে ভারত অত্যন্ত বিপজ্জনক দল। ওদেরকে হারানো খুবই কঠিন।’’ প্রাক্তনদের মতে ঘরের মাঠে ভারত শক্তিশালী। এগিয়ে থেকেই মোহালিতে টি টোয়েন্টি অভিযান শুরু করছে ভারত।