Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Sourav Ganguly

সৌরভ চান সুইচ হিট থাকুক

এখনকার ক্রিকেটে অন্যতম জনপ্রিয় শট ‘সুইচ হিট’। সেই সঙ্গে বিতর্কিতও বটে। ভারত-অস্ট্রেলিয়ার সীমিত ওভারের ম্যাচে গ্লেন ম্যাক্সওয়েলকে এই শট মারতে দেখা গিয়েছে।

ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। -ফাইল চিত্র।

ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। -ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২০ ১৫:৫৩
Share: Save:

‘সুইচ হিট’ তুলে দেওয়ার পক্ষে সওয়াল করেছিলেন ইয়ান চ্যাপেল, শেন ওয়ার্নের মতো কিংবদন্তিরা। কিন্তু সৌরভ গঙ্গোপাধ্যায় অবশ্য ‘সুইচ হিট’ নিয়ে চ্যাপেল ও ওয়ার্নের সঙ্গে ভিন্নমত পোষণ করছেন।

আধুনিক ক্রিকেটের এই জনপ্রিয় শট প্রসঙ্গে প্রাক্তন ভারত অধিনায়ক বলেছেন, “খেলাটা এগিয়ে গিয়েছে। এখনকার ব্যাটসম্যানদের কাছ থেকে এই শট কেড়ে নেওয়ার কোনও অর্থ নেই।”

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের প্রেসিডেন্ট সৌরভ বলেছেন, “এই সাহসী শট খেলতে হলে অনেক শক্তির প্রয়োজন হয়। এই শটটা খেলার জন্য টাইমিং এবং পা ঠিকঠাক চলা ছাড়াও আরও অনেক কিছুরই দরকার পড়ে। কেভিন পিটারসেন প্রথম এই শটটা খেলেছিল। ডেভিড ওয়ার্নারও খুবই ভাল খেলে এই শট। ঠিকঠাক মারতে পারলে এটা খুবই ভাল শট। খেলাটা এগিয়ে গিয়েছে। আধুনিক ব্যাটসম্যানদের কাছ থেকে এই শট কেড়ে নেওয়ার কোনও কারণ আমি খুঁজে পাই না।”

আরও পড়ুন: আর্জেন্টিনার নোটে মারাদোনার ছবি চান সেনেটর

এখনকার ক্রিকেটে অন্যতম জনপ্রিয় শট ‘সুইচ হিট’। সেই সঙ্গে বিতর্কিতও বটে। ভারত-অস্ট্রেলিয়ার সীমিত ওভারের ম্যাচে গ্লেন ম্যাক্সওয়েলকে এই শট মারতে দেখা গিয়েছে। ভারতের বিরুদ্ধেই শুধু নয়, ‘ম্যাড ম্যাক্স’-কে আগেও এই শট খেলতে অনেকেই দেখেছেন। ডেভিড ওয়ার্নারও অত্যন্ত দক্ষতার সঙ্গে এই শট খেলে থাকেন। এই শট খেলার মারাত্মক প্রবণতাকে মেনে নিতে পারছেন না ইয়ান চ্যাপেলের মতো ব্যক্তিত্ব। শটটার বৈধতা নিয়েই প্রশ্ন তুলে দিয়েছেন তিনি। চ্যাপেলের সুরে সুর মিলিয়েছেন ওয়ার্নও। চ্যাপেল বলেছেন, “যাঁরা খেলাটার জন্য আইন তৈরি করেন, তাঁদের উদ্দেশে বলছি, আইন এমনভাবে তৈরি করা উচিত, যাতে ব্যাট ও বলের মধ্যে ভারসাম্য বজায় থাকে। আইন বা খেলার কন্ডিশন যদি কোনও একটাকে অন্যায়ভাবে সাহায্য করে, তাহলে খেলায় প্রতিদ্বন্দ্বিতা কমে যেতে বাধ্য।”

চ্যাপেল আরও বলেন, “ধরা যাক এক জন ডানহাতি ব্যাটসম্যানকে দেখে ক্যাপ্টেনের সঙ্গে পরামর্শ করে বোলার ফিল্ডিং সাজালো। কিন্তু বল করার ঠিক আগের মুহূর্তে সেই ব্যাটসম্যান হয়ে গেল বাঁ হাতি। এটা কি বৈধ? বোলার কি এক ওভারে হাত বদলে বল করতে পারে?” প্রশ্ন তুলেছেন চ্যাপেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ian Chappell Switch Hit Sourav Ganguly
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE