ওয়েস্ট ইন্ডিজকে তাদের ঘরের মাটিতে হোয়াইট ওয়াশ করে টেস্ট চ্যাম্পিয়নশিপে দামামা বাজিয়ে শুরু করেছে বিরাট কোহালির ভারতীয় দল। ১২০ পয়েন্ট নিয়ে আপাতত টেস্ট চ্যাম্পিয়নশিপ তালিকায় শীর্ষে ‘টিম ইন্ডিয়া’। তাদের জন্য অপেক্ষা করছে কাগিসো রাবাডার দক্ষিণ আফ্রিকা।

বিশ্বকাপটা ভাল কাটেনি প্রোটিয়াদের। নক-আউট পর্বে পৌঁছতে ব্যর্থ হয় ফ্যাফ দু’ প্লেসির নেতৃত্বাধীন দক্ষিণ আফ্রিকা দল। ভারতের বিরুদ্ধে ভাগ্য ফেরাতে বদ্ধপরিকর প্রোটিয়া ব্রিগেড। মূলত ভারতের স্পিন অস্ত্র ভোঁতা করার উদ্দেশে দক্ষিণ আফ্রিকা এবার ব্যাটিং পরামর্শদাতা হিসাবে নিযুক্ত করল অমল মজুমদারকে। বহুদিন ধরে ঘরোয়া ক্রিকেটে খেলছেন অমল। ভারতের পিচকে তিনি হাতের তালুর মতো চেনেন।

২০ বছরের দীর্ঘ কেরিয়ারে ৩০টি সেঞ্চুরি-সহ মোট ১১ হাজার রান রয়েছে অমলের। অতীতে তাঁকে আইপিএল-এর রাজস্থান রয়্যালস, অনূর্ধ্ব ১৯ ও ২৩ জাতীয় দল-সহ নেদারল্যান্ডসের ব্যাটিং কোচের ভুমিকায় দেখা গিয়েছে। দক্ষিণ আফ্রিকার ব্যাটিং পরামর্শদাতা হিসাবে নির্বাচিত হওয়ার পর অমল বলেন, ‘‘ক্রিকেট সবসময়েই আমাকে আকৃষ্ট করে। ২৫ বছর ক্রিকেটার হিসেবে কাটানোর পর পরবর্তী ২৫ বছর আমি প্রতিভাবান খেলোয়াড় তৈরির কাজে সময় কাটাতে চাই। আমার জীবনের এই নতুন অধ্যায় নিয়ে আমি খুব উত্তেজিত।”

অমলকে পেয়ে খুশি দক্ষিণ আফ্রিকার বোর্ডও। প্রোটিয়া দলের ডিরেক্টর করি ভ্যান জিল বলেন,‘‘অমলকে পাওয়ায় আমাদের সুবিধাই হয়েছে। ও বহু বছর বছর ভারতীয় ক্রিকেটের সঙ্গে জড়িত। এর ফলে কী ভাবে এই পরিবেশে ব্যাট করতে হয়, তাওর ভালই জানা। ওর জ্ঞান আমাদের ব্যাটসম্যানদের সাহায্য করবে। আমাদের স্পিন বোলিং ক্যাম্পে কাজ করার সুবাদে, ওর সঙ্গে দলের সদস্যদের সম্পর্কও বেশ ভাল।’’

তিন ম্যাচের টি টোয়েন্টি সিরিজের মধ্যে দিয়ে ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে দক্ষিণ আফ্রিকার ভারত সফর।

আরও পড়ুন: নতুন চুক্তিতে বিপুল বৃদ্ধি, রবি শাস্ত্রীর নতুন বেতন হল.

আরও পড়ুন: ভারত নয়, এশিয়া কাপে কলকাতার ঋষভ ফুল ফোটাচ্ছেন আমিরশাহির হয়ে