Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Cricket

অখেলোয়াড়ি মনোভাব ছিল না, ব্যাখ্যা স্মিথের

স্টাম্প ক্যামেরায় ধরা পড়ে ৪৯ নম্বর জার্সি পরা কেউ বাঁ-হাতে শ্যাডো ব্যাটিং করছেন আর তার পরেই বুটের স্পাইক দিয়ে মুছে দিচ্ছেন পন্থের ‘গার্ড মার্ক’।

বিতর্কে: পন্থের ‘গার্ড’ মুছে ফেলার অভিযোগে বিদ্ধ স্মিথ। ফাইল চিত্র

বিতর্কে: পন্থের ‘গার্ড’ মুছে ফেলার অভিযোগে বিদ্ধ স্মিথ। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২১ ০৪:৫২
Share: Save:

ঋষভ পন্থের ‘গার্ড মার্ক’ মুছে দিয়ে সিডনি টেস্টের শেষ দিনে বিতর্কে জড়িয়েছিলেন স্টিভ স্মিথ। সেই বিতর্ক নিয়ে মঙ্গলবার মুখ খুললেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক। বলে দিলেন, তিনি আদৌ ঋষভের ‘গার্ড মার্ক’ মোছার চেষ্টা করেননি।

প্রত্যেক ব্যাটসম্যান ব্যাটিং শুরু করার আগে জুতোর স্পাইক দিয়ে একটা দাগ কাটেন ক্রিজে। যে দাগটা বেশিরভাগ সময় হয় লেগস্টাম্পে। কেউ, কেউ মিডলস্টাম্পের সামনেও ওই দাগ কাটেন। যাতে ব্যাটসম্যান বুঝতে পারেন, তিনি ঠিক কোথায় দাঁড়াচ্ছেন। ঋষভও তাই করেছিলেন। কিন্তু চা বিরতির পরে খেলা শুরু হওয়ার সময় দেখা যায়, স্মিথ এসে বুটের স্পাইক দিয়ে ঋষভের তৈরি দাগ মুছে দিচ্ছেন। স্টাম্প ক্যামেরায় ধরা পড়ে ৪৯ নম্বর জার্সি পরা কেউ বাঁ-হাতে শ্যাডো ব্যাটিং করছেন আর তার পরেই বুটের স্পাইক দিয়ে মুছে দিচ্ছেন পন্থের ‘গার্ড মার্ক’। স্মিথের জার্সি নম্বর হল ৪৯। তার পরেই শুরু হয় বিতর্ক। সোশ্যাল মিডিয়ায় তো বটেই, কয়েক জন প্রাক্তন ক্রিকেটারও স্মিথের অখেলোয়াড়ি মনোভাবের দিকে আঙুল তোলেন।

যা নিয়ে অস্ট্রেলীয় প্রচারমাধ্যমে স্মিথ জানিয়েছেন, এই ভাবে তাঁর বিরুদ্ধে অভিযোগ ওঠায় তিনি অত্যন্ত হতাশ হয়েছেন এবং আঘাত পেয়েছেন। স্মিথের মন্তব্য, ‘‘এই ব্যাপারটা আমি প্রতিটা ম্যাচেই করি। ক্রিজে শ্যাডো ব্যাটিং করার মাধ্যমে কল্পনা করার চেষ্টা করি, আমাদের বোলাররা কোথায় বল করছে। কী ভাবে আমাদের বোলারদের খেলছে ব্যাটসম্যান। তার পরে অভ্যাসবশত আমি ক্রিজে ও রকম ভাবে মার্ক করি।’’ স্মিথ আরও বলেন, ‘‘এটা সত্যি লজ্জার যে ভারতের দারুণ ভাল ব্যাটিং পারফরম্যান্সটা চাপা পড়ে যাচ্ছে এটা এবং আরও কয়েকটা ঘটনার জন্য।’’

স্মিথের পাশে দাঁড়িয়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক টিম পেনও। তিনি বলেছেন, স্মিথের এ রকম অদ্ভুত কয়েকটা অভ্যাস আছে। স্মিথকে যাঁরা চেনে, তাঁরা এ ব্যাপারে ওয়াকিবহাল। পেনের কথায় ‘‘আপনারা যদি টেস্টে স্মিথকে ভাল করে লক্ষ্য করেন, তা হলে দেখবেন, প্রতি ম্যাচে এই কাজটা ও পাঁচ-ছ’বার করে থাকে।’’ যোগ করেন, ‘‘ক্রিজে দাঁড়িয়ে ও শ্যাডো করে চলে। আমরা সবাই জানি, স্মিথের কিছু অদ্ভুত স্বভাব আছে। যার মধ্যে একটা হল, ওই ব্যাটিং ক্রিজের মাঝে জুতো দিয়ে দাগ কাটা।’’

পেন পরিষ্কার বলে দিয়েছেন, স্মিথ কোনও ভাবেই ঋষভের ‘গার্ড মার্ক’ মুছে বা বদলে দেয়নি। যদিও চা বিরতির পরে আবার ঋষভকে নতুন করে ‘গার্ড’ নিতে হয়। অস্ট্রেলীয় অধিনায়কের কথায়, ‘‘ঋষভের গার্ড মার্ক মোটেই বদলাচ্ছিল না স্মিথ। সেটা যদি হত, তা হলে ভারতীয়রা নিঃসন্দেহে ব্যাপারটা নিয়ে জলঘোলা করত।’’ তবে পেন এটাও মনে করেন, স্মিথকে এই অভ্যাস বদলাতে হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE