Advertisement
২৪ এপ্রিল ২০২৪
অস্ট্রেলিয়ার দুই বোলিং অস্ত্রের জন্য বিশেষ প্রস্তুতি

জেতার সেরা সুযোগ, তবে সতর্ক ইশান্ত

সিডনিতে আজ, বুধবার থেকে চার দিনের প্রস্তুতি ম্যাচ খেলতে নামবে ভারত।

ইশান্ত পরিষ্কার বলে দিয়েছেন, ভারতীয় দলের লক্ষ্যটা কী হতে চলেছে টেস্ট সিরিজে। —ফাইল চিত্র।

ইশান্ত পরিষ্কার বলে দিয়েছেন, ভারতীয় দলের লক্ষ্যটা কী হতে চলেছে টেস্ট সিরিজে। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০১৮ ০৫:২০
Share: Save:

অস্ট্রেলিয়ার মাটিতে এই প্রথম ফেভারিট হিসেবে টেস্ট সিরিজ খেলতে নামবে ভারত। দু’দেশের প্রাক্তনরাই বলেছেন, ডনের দেশে টেস্ট সিরিজ জেতার এ রকম সুযোগ আর আসবে না। ডিসেম্বরের ৬ তারিখ থেকে অ্যাডিলেডে শুরু হচ্ছে টেস্টের দ্বৈরথ। তার আগে বিরাট কোহালির দলের অন্যতম অস্ত্র ইশান্ত শর্মা সতর্ক করে দিচ্ছেন দলকে। বলছেন, যতই স্টিভ স্মিথ বা ডেভিড ওয়ার্নার না থাকুন, অস্ট্রেলিয়াকে তার পরেও হাল্কা ভাবে নেওয়ার কোনও প্রশ্নই নেই।

সিডনিতে আজ, বুধবার থেকে চার দিনের প্রস্তুতি ম্যাচ খেলতে নামবে ভারত। তার আগে সাংবাদিকদের মুখোমুখি হয়ে ইশান্ত বলেছেন, ‘‘কে ফেভারিট, আর কে ফেভারিট নয়, এ সব আমরা ভাবি না। সব কিছুই নির্ভর করে ওই বিশেষ দিনটায় কে কী রকম খেলছে, তার ওপর। মনে রাখতে হবে, যারা দেশের প্রতিনিধিত্ব করছে, তারা সবাই ভাল। তাই যত ক্ষণ পর্যন্ত আমাদের কাঙ্ক্ষিত ফল পাচ্ছি, কিছুই বলা যায় না। কাউকে হাল্কা ভাবে নিচ্ছি না।’’

ইশান্ত পরিষ্কার বলে দিয়েছেন, ভারতীয় দলের লক্ষ্যটা কী হতে চলেছে টেস্ট সিরিজে। ‘‘আমরা একটা লক্ষ্য নিয়েই মাঠে নামব। টেস্ট সিরিজ জেতা। সবাই সে দিকেই তাকিয়ে আছে। আমরা ব্যক্তিগত পারফরম্যান্সের উপরেও নজর দিচ্ছি না। লক্ষ্য শুধু একটাই। অস্ট্রেলিয়ার মাটি থেকে টেস্ট সিরিজ জিতে ফিরতে হবে,’’ বলেছেন কোহালিদের সব চেয়ে অভিজ্ঞ পেসার।

আরও পড়ুন: ভাল ছেলে না থেকে আগ্রাসী হও, ক্লার্কের পরামর্শ পেনকে

টেস্ট সিরিজের আগে এই একটি প্রস্তুতি ম্যাচ পাচ্ছে ভারত। কিন্তু এই ম্যাচ ঘিরে দু’টো প্রশ্ন দেখা দিয়েছে। এক, আবহাওয়া। আগামী দেড় দিন বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস আছে সিডনিতে। দুই, বিপক্ষ দলের গুণগত মান। টি-টোয়েন্টি দলে খেলা ডার্সি শর্ট ছাড়া কোনও পরিচিত নাম নেই ক্রিকেট অস্ট্রেলিয়া একাদশে।

ভারতীয় দলের নেট প্র্যাক্টিস দেখে অবশ্য মনে হয়েছে, কোহালিরা এ সব সমস্যা নিয়ে ভাবছেন না। ইশান্তের কথা মতোই তাঁদের ফোকাস এখন পুরোপুরি টেস্ট সিরিজে। মঙ্গলবার দীর্ঘ সময় ধরে চলা কোহালিদের নেটে অনুশীলনের যে ছবিটা উঠে এসেছে, তা এ রকম:

থ্রো ডাউন: শ্রীলঙ্কার বাঁ হাতি থ্রো ডাউন বিশেষজ্ঞ নুয়ান সেনেভিরত্নের সঙ্গে অনুশীলন। বিপক্ষ দলে মিচেল স্টার্ক আছেন বলে অনুশীলনের এই বিশেষ ব্যবস্থা। স্বল্প দূরত্ব থেকে বল ছুড়ে তিনি ব্যাটসম্যানদের অনুশীলন করালেন। বিশেষ করে অজিঙ্ক রাহানের ক্ষেত্রে দেখা গিয়েছে, শরীর লক্ষ্য করে বল ছুড়ে দিচ্ছিলেন বাঁ হাতি নুয়ান। অনেক সময় শর্ট-পিচ্‌ড বল ছোড়া হচ্ছিল শরীর লক্ষ্য করে।

স্পিন: ওয়াশিংটন সুন্দরকে দলের সঙ্গে রেখে দেওয়া হয়েছে ২৯ তারিখ পর্যন্ত। তিনি এবং অশ্বিন নেটে ক্রমাগত অফস্পিন করে গেলেন। ব্যাটসম্যানদের অফস্টাম্পের বাইরে ‘রাফ’ তৈরি করে (বোলারদের বুটের স্পাইকে পিচে ক্ষত তৈরি হয়, সেটাই কৃত্রিম ভাবে সৃষ্টি করা হয়েছিল) সেখানে বল ফেলে গেলেন দুই অফস্পিনার। উদ্দেশ্য, অ্যাডিলেড পিচে নেথান লায়নের জন্য তৈরি হওয়া। চার বছর আগে অস্ট্রেলিয়া সফরে অ্যাডিলেডের শুকনো পিচে ১২ উইকেট নিয়ে ম্যাচের সেরা হয়েছিলেন লায়ন। তার জন্যই এই বিশেষ প্রস্তুতি। কোহালিকে বেশি করে দেখা গেল স্পিনের বিরুদ্ধে অনুশীলন করতে।

আরও পড়ুন: স্টার্কদের তৈরি করতে অস্ট্রেলিয়ার নেটে স্মিথ

ব্যাটিং: শুরুতে মুরলী বিজয় এবং কে এল রাহুলকে নেটে এক সঙ্গে ব্যাট করতে দেখা গেল। যা দেখে ধারণা তৈরি হওয়া স্বাভাবিক, প্রথম টেস্টে এই দু’জনই ভারতের পছন্দের ওপেনিং জুটি হতে চলেছে। সেক্ষেত্রে দেশের মাঠে সফল অভিষেক ঘটা পৃথ্বী শ-কে হয়তো বাইরে বসতে হবে। রাহুল এবং রোহিত শর্মা অনেকটা সময় ধরেই নেটে অনুশীলন করে গেলেন। যশপ্রীত বুমরা, উমেশ যাদবদের পেস থেকে কুলদীপ যাদবের স্পিন— সব কিছুই সামলালেন তাঁরা। প্রথম দিকে বুমরাদের বিরুদ্ধে সামান্য সমস্যায় পড়তে দেখা যায় রোহিতকে। আস্তে আস্তে ছন্দ পেতে থাকেন তিনি।

শেষ বার অস্ট্রেলিয়া সফরে কোহালি দুরন্ত খেললেও ভারতকে ০-২ হারতে হয়েছিল টেস্ট সিরিজ। এ বার জিততে হলে অবশ্যই ব্যাটসম্যানদের সঙ্গে বোলারদেরও সমান তালে ভাল খেলতে হবে। কোচ রবি শাস্ত্রী এবং অধিনায়ক কোহালি বারবার বলছেন, এই পেস আক্রমণই ভারতীয় টেস্ট ইতিহাসের সেরা। ইশান্ত মনে করছেন, কোচ-অধিনায়কের এই মন্তব্য কোনও বাড়তি চাপ তৈরি করবে না তাঁদের ওপর। বরং তাঁদের ভাল খেলার জন্য উদ্বুদ্ধ করবে। ‘‘আন্তর্জাতিক ক্রিকেট খেলতে গেলে চাপ তো থাকবেই। কিন্তু আমরা এটাকে দারুণ সুযোগ হিসেবেই দেখছি। পেসারদের মধ্যে একটা স্বাস্থ্যকর প্রতিদ্বন্দ্বিতা আছে। কেউ খারাপ খেললে তাকে বাইরে বসে বাকিদের খেলা দেখতে হবে।’’

এর আগের সফরে অস্ট্রেলিয়ার তৎকালীন অধিনায়ক স্টিভ স্মিথের সঙ্গে কথা কাটাকাটিতে জড়িয়ে পড়েছিলেন ইশান্ত। স্মিথের উদ্দেশে তাঁর সেই ‘বিখ্যাত মুখভঙ্গি’ ভাইরাল হয়ে যায় নেট দুনিয়ায়। এ বার তো স্মিথ নেই। তা হলে কাকে নিশানা বানাবেন? ইশান্তের মন্তব্য, ‘‘এখনই কী করে বলব। আমি তো জানি না, কী হতে চলেছে। সিরিজ শুরু হোক, তার পর দেখা যাবে কার জন্য কী রকম মুখ বানানো যায়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE