জুনিয়র এশিয়ান চ্যাম্পিয়নশিপ কুস্তির পর আরও দুই প্রতিযোগিতার আয়োজনের অধিকার হারাল ভারত। এ বার ভারত থেকে সরে গেল টেনিসের দুই প্রতিযোগিতা, জুনিয়র ডেভিস কাপ ও ফেড কাপ। জানা গিয়েছে, পুলওয়ামায় জঙ্গি হানা ও তার পরবর্তীতে বালাকোটে ভারতীয় বায়ুসেনার আক্রমণের পরিপ্রেক্ষিতে ভারত-পাকিস্তানের আকাশসীমা বন্ধ থাকাই এর নেপথ্য কারণ।

জুনিয়র ডেভিস কাপ ৮ এপ্রিল থেকে ১৩ এপ্রিল পর্যন্ত দিল্লি লন টেনিস অ্যাসোসিয়েশন কমপ্লেক্সে হওয়ার কথা ছিল। মোট ১৬টি ডেভিস কাপ দলের এই প্রতিযোগিতা খেলতে ভারতে আসার কথা ছিল। যার মধ্যে পাকিস্তানও ছিল। আর লন টেনিস অ্যাসোসিয়েশন কমপ্লেক্সেই ফেড কাপ ম্যাচ হওয়ার কথা ছিল ১৫ থেকে ২০ এপ্রিল। কিন্তু দুটো প্রতিযোগিতাই এশিয়ান টেনিস ফেডারেশনের অনুরোধে এখন চলে গেল ব্যাঙ্ককে।

আইপিএল নিয়ে খেলুন কুইজ

এই সিদ্ধান্তের নেপথ্যে দুটো কারণের কথা শোনা যাচ্ছে। প্রথমত, বালাকোটে সন্ত্রাসবাদীদের ঘাঁটিতে বায়ুসেনার আক্রমণের পর ভারত-পাকিস্তানের আকাশপথ বন্ধ করে দেওয়া হয়েছে। ফলে এই অবস্থায় আন্তর্জাতিক দলগুলিকে ভারতে পৌঁছতে গেলে অন্য আকাশপথে ঘুরে আসতে হবে। তাতে বাড়বে খরচ, সময়ও বেশি লাগবে পৌঁছতে। দ্বিতীয় কারণ হিসেবে ভিসার কথা উঠে আসছে। ডেভিস কাপে যে পাকিস্তানের দলকে ভিসা দেওয়া হবে, এমন কোনও লিখিত প্রতিশ্রুতি কেন্দ্রীয় সরকারের তরফ থেকে দেওয়া হয়নি।

আরও পড়ুন: নেটে ১৬ বছর বয়সী বাংলার প্রয়াসের লেগস্পিনে মুগ্ধ আরসিবি-র চহাল

আরও পড়ুন: ছক্কার মহড়ায় ইডেন মাতানো শুরু রাসেলের​

সূত্রের খবর, এখন যে রকম অস্থির সম্পর্ক চলছে, তাতে প্রতিযোগিতাগুলি ভারত থেকে সরিয়ে নিয়ে যাওয়ার পক্ষেই মত দেওয়া হয়েছে। আইটিএফ-এর এক কর্তা বলেছেন, আয়োজক দেশ চেয়েছে বলেই এই দুই প্রতিযোগিতা সরকারি ভাবে ব্যাঙ্ককে সরে যাচ্ছে। জানা গিয়েছে, এই ব্যাপারে আলোচনা করেছে আন্তর্জাতিক টেনিস সংস্থা (আইটিএফ), আয়োজক অল ইন্ডিয়া টেনিস অ্যাসোসিয়েশন (এআইটিএ) এবং এশিয়ান টেনিস ফেডারেশন (এটিএফ)। তার পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সংশ্লিষ্ট টেনিস-কর্তার মতে, “তবে এই দুই প্রতিযোগিতা সরে গেলেও আগামী দিনে অন্য কোনও প্রতিযোগিতার আয়োজন করতেই পারে ভারত। কারণ, নিরাপত্তা নিয়ে কোনও সমস্যা নেই ভারতে।”

এর আগে ফেব্রুয়ারিতে নয়াদিল্লিতে হওয়া আইএসএসএফ বিশ্বকাপে অংশ নেওয়ার জন্য পাকিস্তানের শুটারদের ভিসা দিতে অস্বীকার করেছিল  ভারত। যা ভাল ভাবে নেয়নি ক্রীড়া মহল। গত শনিবারই ইউনাইটেড ওয়ার্ল্ড রেসলিং সংস্থা জুনিয়ার এশিয়ান চ্যাম্পিয়নশিপ প্রতিযোগিতা সরিয়ে নেয় ভারত থেকে। আর এ বার ইন্টারন্যাশনাল টেনিস ফেডারেশন ভারত থেকে সরিয়ে নিল জুনিয়র ডেভিস কাপ ও ফেড কাপ।

(খেলার দুনিয়া নিয়ে বাংলায় খবর পড়তে চোখ রাখুন আমাদের খেলা বিভাগে।)