Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Virat Kohli

পাঁচ মহাদেশেই টেস্ট জয়, প্রথম এশীয় ক্যাপ্টেন হিসেবে বিরাট নজির

চলতি বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকায় গিয়ে জোহানেসবার্গে সিরিজের তৃতীয় টেস্টে ৬৩ রানে জিতেছিল ভারত। কয়েক মাস আগে ইংল্যান্ডে গিয়ে নটিংহ্যাম টেস্ট ২০৩ রানে জিতেছিল ভারত। জোহানেসবার্গ, নটিংহ্যামের পর এ বার ফের উপমহাদেশের বাইরে টেস্ট জিতলেন অধিনায়ক বিরাট।

জয়ের হাসি কোহালির। অ্যাডিলেডে। ছবি: রয়টার্স।

জয়ের হাসি কোহালির। অ্যাডিলেডে। ছবি: রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০১৮ ১২:০৩
Share: Save:

শুধু ভারতেরই নয়, এশিয়ারই প্রথম অধিনায়ক হিসেবে অনন্য নজির গড়লেন বিরাট কোহালি। এর আগে এশিয়ার কোনও অধিনায়ক দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ায় টেস্ট জিততে পারেননি। যা কোহালি করেছেন একই বছরে।

এর আগে ওয়েস্ট ইন্ডিজেও জিতেছেন টেস্ট। এশিয়াতে তো জিতেইছেন। অ্যাডিলেড টেস্টে ৩১ রানে জেতার সঙ্গে সঙ্গে তাই ক্যাপ্টেন কোহালির মুকুটে যোগ হল রঙিন পালক। তিনিই হলেন এশিয়ার প্রথম অধিনায়ক, যিনি পাঁচ মহাদেশে জিতেছেন টেস্ট। তবে ওয়েস্ট ইন্ডিজ ও নিজের দেশে জিতেছেন এমন অধিনায়ক কম নেই। কিন্তু, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ায় টেস্ট জয়ের স্বাদই আলাদা। কারণ, এই তিন দেশে কঠিন পরীক্ষায় বসতে হয় সফরকারী দলকে।

চলতি বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকায় গিয়ে জোহানেসবার্গে সিরিজের তৃতীয় টেস্টে ৬৩ রানে জিতেছিল ভারত। যা হল আফ্রিকায় টেস্ট জয়। যদিও সিরিজ হারতে হয়েছিল ১-২ ফলে। যা হল আফ্রিকায় টেস্ট জয়। আর কয়েক মাস আগে ইংল্যান্ডে গিয়ে নটিংহ্যাম টেস্ট ২০৩ রানে জিতেছিল ভারত। যা হল ইউরোপে টেস্ট জয়। তবে সিরিজ হারতে হয়েছিল ১-৪ ফলে।

আরও পড়ুন: ৩১ রানে অস্ট্রেলিয়াকে হারিয়ে অ্যাডিলেডে ঐতিহাসিক জয় ভারতের​

আরও পড়ুন: কেমন হতে পারে আসন্ন আইপিএল-এ নাইট রাইডার্সের সেরা একাদশ​

জোহানেসবার্গ, নটিংহ্যামের পর এ বার ফের উপমহাদেশের বাইরে এল টেস্ট জয়। সোমবার অ্যাডিলেডে অস্ট্রেলিয়াকে হারাল বিরাটের দল। জেতার জন্য চতুর্থ ইনিংসে ৩২৩ রান করতে হত টিম পেনের দলকে। টানটান উত্তেজনার মধ্যে ১১৯.৫ ওভারে ২৯১ রানে শেষ হয় অস্ট্রেলিয়া। যা হল অস্ট্রেলিয়া মহাদেশে টেস্ট জয়। ওয়েস্ট ইন্ডিজ পড়ছে উত্তর আমেরিকা মহাদেশে। সেখানে আগেই টেস্ট জিতেছেন কোহালি। আর দেশের মাঠ, মানে এশিয়ায় তো কয়েক মাস আগেই টেস্ট সিরিজ জিতেছেন।

অস্ট্রেলিয়ার মাটিতে এটা ভারতের ষষ্ঠ টেস্ট জয়। সিরিজের প্রথম টেস্টেই এল জয়। সেজন্যও এই জয়ের আলাদা তাত্পর্য। চার টেস্টের সিরিজে ১-০ এগিয়ে গেলেন কোহালিরা। মাথায় রাখতে হবে, টস জিতে ব্যাট করতে নামার পর ৪১ রানে চার উইকেট পড়ে গিয়েছিল ভারতের। আবার দ্বিতীয় ইনিংসে শেষ চার উইকেট পড়ে গিয়েছিল মাত্র চার রানে। এই কারণেই চেতেশ্বর পূজারার দুই ইনিংস এত মাহাত্ম্য আনছে।

টেস্টে এটা আবার অধিনায়ক কোহালির ২৫তম জয়। যা এল ৪৩ টেস্টে। এর আগে রিকি পন্টিং ৩৩ টেস্টে, স্টিভ ও ৩৫ টেস্টে ২৫তম জয় পেয়েছিলেন। এই তালিকায় তিন নম্বরে এখন বিরাট কোহালি। তাঁর পরে ৪৪তম টেস্টে ২৫ টেস্ট জিতেছিলেন ভিভিয়ান রিচার্ডস।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE