শনিবার থেকে রাঁচীতে সিরিজের তৃতীয় টেস্টে শুধু দক্ষিণ আফ্রিকাকে হোয়াইটওয়াশ করার লক্ষ্য নিয়েই নামবেন না ভারত অধিনায়ক বিরাট কোহালি। তাঁর সামনে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের টেস্ট ব্যাটসম্যানের র‍্যাঙ্কিংয়ে স্টিভ স্মিথকে টপকে যাওয়ার হাতছানিও রয়েছে।

পুণে টেস্টে কেরিয়ারের সেরা অপরাজিত ২৫৪ রানের ইনিংস উপহার দিয়েছেন কোহালি। যা ভারতের জয়ের পথ গড়ে দিয়েছিল। আর সেই ইনিংসই কোহালিকে মাত্র এক পয়েন্ট পিছনে এনে ফেলেছে স্মিথের। সেই স্মিথ, যিনি গত মাসে অ্যাশেজে দুরন্ত ধারাবাহিকতায় এক নম্বর ব্যাটসম্যানের তাজ ছিনিয়ে নিয়েছিলেন কোহালির থেকে।

সময়টা ভাল যাচ্ছিল না বিরাটেরও। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দুই টেস্টের সিরিজে রান পাননি তিনি। কিন্তু প্রোটিয়াদের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টেস্টে চলতি বছরে টেস্টে প্রথম শতরান করেন। আর সেখানেই না থেমে পেরিয়ে যান আড়াইশোর গণ্ডি। কোহালি এখন ৯৩৬ পয়েন্টে দাঁড়িয়ে। স্মিথের পয়েন্ট ৯৩৭। তাই রাঁচীতে ফের টেস্টে এক নম্বর ব্যাটসম্যানের মুকুট উঠতেই পারে কোহালির মাথায়।

আরও পড়ুন: ‘উনি আগে আমার দিদি...’ বিজেপি জল্পনা ঢাকতেই কি নতুন করে বললেন সৌরভ!

আরও পড়ুন: ভারত-পাকিস্তান ক্রিকেট কবে? সৌরভ বললেন, মোদীজি-ইমরানকে জিজ্ঞাসা করুন​

তার উপর স্মিথ ২১ নভেম্বরের আগে টেস্টে খেলতে পারছেন না। ফলে, শীর্ষে উঠলে কিছুদিন বিরাট এক নম্বরে থাকছেনই। পুণে টেস্টে কোহালি আবার টপকে গিয়েছেন আর এক অজি, কিংবদন্তি স্যার ডোনাল্ড ব্র্যাডম্যানের ৬৯৯৬ রানকে।