ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টের দুই ইনিংসে একটি সেঞ্চুরি ও একটি হাফ সেঞ্চুরি করে জায়গা করে নিয়েছিলেন টেস্ট ব্যাটিং র‌্যাঙ্কিংয়ের শীর্ষে। দ্বিতীয় টেস্টেই আবার নেমে যেতে হয়েছিল কারণ তাঁর ব্যাট থেকে রান আসেনি। তৃতীয় টেস্টে আবার নিজের ব্যাটিং ফিরে পেয়ে ফিরে পেলেন শীর্ষ স্থান। ৯৩৭ পয়েন্ট নিয়ে পিছনে ফেলে দিলেন নির্বাসিত স্টিভ স্মিথকে।

তৃতীয় টেস্টে বিরাটের ব্যাট থেকে প্রথম ইনিংসে অল্পের জন্য সেঞ্চুরি আসেনি। ৯৭ রানে আউট হয়ে ফিরতে হয়েছি। আর দ্বিতীয় ইনিংসে তাঁর ব্যাট থেকে এসেছে ১০৩ রান। ২০৩ রানে নটিংহ্যামে ইংল্যান্ডকে হারিয়ে টেস্ট ম্যাচ জিতে নিয়েছে ভারত। প্রথম টেস্টে বার্মিংহ্যামে বিরাটের ব্য়াট থেকে এসেছিল ১৪৯ ও ৫১। সর্বকালের পয়েন্টের নিরিখে  বিরাট কোহালি রয়েছেন ১১ নম্বরে। তাঁর আগে রয়েছেন ডন ব্র্যাডম্যান (৯৬১), স্টিভ স্মিথ (৯৪৭), লেন হাটন (৯৪৫), জ্যাক হবস (৯৪২), রিকি পন্টিং (৯৪২), পিটার মে (৯৪১), গ্যারি সোবার্স-ক্লে ওয়ালকট-ভভিয়ান রিচার্ডস- সঙ্গাকারা (৯৩৮)।

বিরাটের পর সেরা দশে রয়েছেন চেতেশ্বর পূজারা। তিনি রয়েছেন ছ’নম্বরে। অজিঙ্ক রাহানে চার ধাপ উঠে জায়গা করে নিয়েছেন ১৯ নম্বরে। শিখর ধবনও চার ধাপ উঠে জায়গা করে নিয়েছেন ২২ নম্বরে। অল-রাইন্ডার হার্দিক পাণ্ড্য আট ধাপ উঠে জায়গা পেয়েছেন ৫১ নম্বরে। বোলার র‌্যাঙ্কিংয়েও উঠে এসেছেন হার্দিক। ২৩ ধাপ উঠেছে তিন।  আট ধাপ উঠেছেন জশপ্রীত বুমরাও।  

আরও পড়ুন
ট্রেন্ট ব্রিজে জিতেও উৎসব নেই, বিরাটের পাখির চোখ সিরিজ জয়

(ক্রিকেটের খবর,ফুটবলের খবর, টেনিসের খবর, হকির খবর - খেলার খবরের সেরা ঠিকানা আমাদের খেলা বিভাগ।)