Advertisement
১৬ এপ্রিল ২০২৪

কোচ বনাম ফুটবলার সংঘাতে অগ্নিগর্ভ আর্জেন্টিনা শিবির

বিশ্বকাপের প্রথম ম্যাচে আইসল্যান্ডের বিরুদ্ধে ড্রয়ের পরেই কোচের বিরুদ্ধে ক্ষোভ বাড়ছিল। বৃহস্পতিবার রাতে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে হেরে বিশ্বকাপের শেষ ষোলোয় খেলা অনিশ্চিত হয়ে পড়ার সঙ্গে সঙ্গেই তা চরম আকার নিল।

ক্ষুব্ধ: সাম্পাওলির বিরুদ্ধে তোপ আগুয়েরোর। ফাইল চিত্র

ক্ষুব্ধ: সাম্পাওলির বিরুদ্ধে তোপ আগুয়েরোর। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৩ জুন ২০১৮ ০৪:৪৩
Share: Save:

অগ্নিগর্ভ আর্জেন্টিনার অন্দরমহল। ক্রোয়েশিয়ার বিরুদ্ধে হারের পরেই প্রকাশ্যে চলে এল কোচ হর্হে সাম্পাওলির সঙ্গে ফুটবলারদের সংঘাতের অপ্রীতিকর ছবি।

বিশ্বকাপের প্রথম ম্যাচে আইসল্যান্ডের বিরুদ্ধে ড্রয়ের পরেই কোচের বিরুদ্ধে ক্ষোভ বাড়ছিল। বৃহস্পতিবার রাতে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে হেরে বিশ্বকাপের শেষ ষোলোয় খেলা অনিশ্চিত হয়ে পড়ার সঙ্গে সঙ্গেই তা চরম আকার নিল। ইংল্যান্ডের সংবাদমাধ্যমের দাবি, পরিস্থিতি এতটাই উত্তপ্ত যে, নাইজিরিয়া ম্যাচের আগেই কোচ বদল চান ফুটবলাররা। ক্রোয়েশিয়ার বিরুদ্ধে দ্বিতীয়ার্ধ শুরু হওয়ার ন’মিনিটের মধ্যে সের্খিয়ো আগুয়েরোকে তুলে গন্সালো হিগুয়াইনকে নামান সাম্পাওলি। কোচের এই সিদ্ধান্তে শুধু আর্জেন্টিনা স্ট্রাইকারই নন, বিস্মিত ফুটবল পণ্ডিতরাও।

সাম্পাওলির যুক্তি, আগুয়েরো নাকি তাঁর পরিকল্পনার সঙ্গে মানিয়ে নিতে পারছিলেন না। এই কারণেই তুলে নিয়েছিলেন। ম্যাচের পরে মিক্সড জোনে কোচের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন আগুয়েরো। তিনি বলেছেন, ‘‘কোচকেই জিজ্ঞেস করুন, উনি কী চান।’’ তিনি যোগ করেছেন, ‘‘ওঁর যা ইচ্ছে, তাই বলুন।’’ সংবাদমাধ্যমের দাবি, আর্জেন্টিনা স্ট্রাইকার এতটাই ক্ষুব্ধ যে, জাতীয় দল থেকে অবসরের ইঙ্গিতও দিয়েছেন। শুধু তিনি একা নন। বিশ্বকাপ থেকে ছিটকে গেলে লিয়োনেল মেসিও নাকি অবসর নিতে পারেন। আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন যদিও বিশ্বকাপের মাঝপথে সাম্পাওলিকে সরানোর পক্ষে নয়। কারণ, শেষ ষোলোয় যাওয়ার সম্ভাবনা এখনও শেষ হয়ে যায়নি আগুয়েরোদের।

একা সাম্পাওলি নন, ক্রোয়েশিয়ার বিরুদ্ধে বিপর্যস্ত হওয়ার পরে মেসির ভূমিকা নিয়েও প্রশ্ন উঠতে শুরু করে দিয়েছে। আর্জেন্টিনার প্রাক্তন তারকা ও আতলেতিকো দে মাদ্রিদ ম্যানেজার দিয়েগো সিমিওনে বলেছেন, ‘‘মেসি অসাধারণ ফুটবলার ঠিকই। কিন্তু সব সময় ও পাশে পেয়েছে দুর্ধর্ষ কিছু ফুটবলারকে। সাধারণ মানের একটা দলে মেসির চেয়ে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো অনেক বেশি কার্যকরী ভূমিকা নেবে।’’ সিমিওনের মতে আর্জেন্টিনার দলে নেতৃত্ব দেওয়ার মতো কেউ নেই। তিনি বলেছেন, ‘‘ক্রোয়েশিয়ার বিরুদ্ধে ম্যাচে কাউকেই দেখলাম না, সামনে থেকে নেতৃত্ব দিতে। অবশ্য গত চার বছর ধরেই আর্জেন্টিনা দলে নেতৃত্ব দেওয়ার মতো কেউ নেই। যা অত্যন্ত দুর্ভাগ্যজনক।’’ তিনি যোগ করেছেন, ‘‘ড্রেসিংরুমের আবহ যে একেবারেই স্বাভাবিক নয়, স্পষ্ট হয়ে গিয়েছে।’’

সাম্পাওলির কোচিং পদ্ধতি নিয়েও ক্ষোভ জানিয়েছেন সিমিওনে। বলেছেন, ‘‘দল গঠন থেকে রণনীতি, সাম্পাওলির সবই ভুলে ভরা। আইসল্যান্ডের ও ক্রোয়েশিয়ার বিরুদ্ধে একই রণনীতি ছিল সাম্পাওলির। অথচ দু’টো দলের খেলার ধরন কিন্তু সম্পূর্ণ ভাবে আলাদা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE