Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Sports News

রুশ দেশে কোরিয়ান বিপ্লব, বিধ্বস্ত জার্মানি

এ দিন পুরো ম্যাচে গোলের মুখ খুলতে পারল না জার্মানি। শেষ বেলায় আরও জোড় ধাক্কা দিয়ে গেল দক্ষিণ কোরিয়া।

জার্মানিকে শেষ দুই মিনিটে ২ গোল দিয়ে বিশ্বকাপ জার্নি শেষ করল দঃ কোরিয়া। ছবি: রয়টার্স

জার্মানিকে শেষ দুই মিনিটে ২ গোল দিয়ে বিশ্বকাপ জার্নি শেষ করল দঃ কোরিয়া। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৭ জুন ২০১৮ ২২:০৫
Share: Save:

এত দ্রুত চ্যাম্পিয়নদের ভাগ্য নির্ধারণ হয়ে যাবে তা কে জানত। কিন্তু বুধবার গ্রুপের শেষ ম্যাচ মাস্ট উইন ছিল জার্মানির জন্য। জিততেই হত শেষ ১৬-য় যেতে হলে। সেই জয় তো এলই না বরং দক্ষিণ কোরিয়ার কাছে মুখ থুবড়ে পড়ল জার্মানি। একই সময় অন্যদিকে মেক্সিকোকে ৩-০ গোলে হারিয়ে বাজিমাত করল সুইডেন। গ্রুপ ‘এফ’এর শেষ দুটো ম্যাচই বদলে দিল জার্মানির ভাগ্য। এ দিন জার্মানি জিতলেও সুইডেনের সঙ্গে সমান পয়েন্টে পৌঁছে যেত। তার পর দেখা হত গোল পার্থক্য। কিন্তু একটা আশা থাকত।

এ দিন পুরো ম্যাচে গোলের মুখ খুলতে পারল না জার্মানি। শেষ বেলায় আরও জোড়া ধাক্কা দিয়ে গেল দক্ষিণ কোরিয়া। ৯০+২ মিনিটে প্রথমে অফ সাইডের জন্য কিম ইয়ং গোনের গোল বাতিল হলেও ভিএআর-এর মাধ্যমে গোল অবশ্য লেখা হল জার্মানির বিরুদ্ধে। এখান থেকে ফেরা তো সম্ভবই ছিল না জার্মানির। কিন্তু আরও একটি যে গোল খেয়ে বসবে তা কে জানত। ৯০+৬ মিনিটে সন হিউং মিনের গোলে ২-০তে বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়ে বিশ্বকাপ শেষ করল দক্ষিণ কোরিয়া। তার আগেই শেষ হয়ে গিয়েছিল জার্মানির আশা।

অন্য মাঠ থেকে ততক্ষণে খবর এসে গিয়েছে মেক্সিকোকে হারিয়ে দিয়েছে সুইডেন। তাও আবার ৩-০ গোলে। এই মাঠেও প্রথমার্ধে গোল হয়নি কোনও। কিন্তু ৫০ মিনিটে বক্সের মধ্যে ১০ গজ দূর থেকে অগাস্টিনসনের দুরন্ত গোলে এগিয়ে যায় সুইডেন। এর পর যেন মেক্সিকোর ডিফেন্স পুরো হারিয়েই গেল। ৬২ মিনিটে পেনাল্টি পেয়ে যায় সুইডেন। ভুল করেননি গ্রাঙ্কিভিস্ট। ৭৪ মিনিটে আলভারেজের গোলে ৩-০ জিতে শেষ ১৬ নিশ্চিত করে ফেলল সুইডেন।

আরও পড়ুন: ‘বিশ্বকাপের মঞ্চে চেনা ছন্দে মেসি, মানরক্ষা হল আর্জেন্টিনার’

আরও পড়ুন: রুদ্ধশ্বাস ম্যাচের শেষে অসুস্থ মারাদোনা, নিয়ে যাওয়া হল হাসপাতালে

শেষ গ্রুপ ম্যাচে মেক্সিকান ওয়েভ থামিয়ে পরের পর্বে পৌঁছে গেল সুইডেন।

সুইৎজারল্যান্ড, ব্রাজিল ও সার্বিয়ার মধ্যে কে হবে মেক্সিকো, সুইডেনের প্রতিপক্ষ তা সময়ই বলবে। কিন্তু গ্রুপের শেষ ম্যাচগুলো জমিয়ে দিচ্ছে অপেক্ষাকৃত ছোট দেশগুলো। মঙ্গলবার রাতে খেলায় ফিরে শেষ ১৬ নিশ্চিত করেছে আর্জেন্টিনা। যাদের নিয়ে সব থেকে বেশি সংশয় ছিল। নাটকীয় হল অবশ্য বুধবার বিকেল। গ্রুপ স্টেজ থেকেই জার্মানির ছিটকে যাওয়া এই বিশ্বকাপের সব থেকে বড় অঘটন এখনও পর্যন্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE